ফায়ার সার্ভিস এর কাজ কি? ফায়ার সার্ভিস সম্পর্কে A টু Z

ফায়ার সার্ভিস এর কাজ কি? ফায়ার সার্ভিস সম্পর্কে A  টু Z

ফায়ার সার্ভিস শব্দটির সাথে প্রায় সকলেই পরিচিত। বর্তমানে এমন অনেক তরুণের স্বপ্ন একজন ফায়ার ফাইটার হিসেবে যোগদান করা। আর তাছাড়াও আমরা সবাই কম বেশি জানি– ফায়ার সার্ভিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি জরুরী সেবামূলক প্রতিষ্ঠান। 

তাই যারা দেশের সেবায় নিজেদেরকে নিয়োজিত রাখতে চান তাদের জন্য একটি দারুণ মাধ্যম এটি। তবে যারা ফায়ার সার্ভিসকে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চান তাদের কিছু প্রশ্ন থেকে থাকে। যেমন, ফায়ার সার্ভিস এর কাজ কি, ফায়ার সার্ভিস হিসেবে কর্মরত হতে গেলে যোগ্যতা হিসেবে কি কি প্রয়োজন, ফায়ার সার্ভিস দের বেতন ভাতাসহ ইত্যাদি সম্পর্কে।  তো পাঠক বন্ধুরা আসুন কথা না বাড়িয়ে— ফায়ার সার্ভিস এর কাজ কি এবং ফায়ার সার্ভিস সম্পর্কে A টু Z জেনে নেওয়া যাক।

আরও পড়ুনঃ নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে (চাকরি টিপস)

ফায়ার সার্ভিস মানে কি?

ফায়ার সার্ভিস মানে হলো– দমকল বাহিনী। মূলত বাংলাদেশ দমকল বাহিনী ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীকে সংক্ষেপে ফায়ার সার্ভিস বলে সম্বোধন করা হয়। কিন্তু এর পুরো নাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, যে অধিদপ্তরটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি জরুরী সেবামূলক প্রতিষ্ঠান। 

ফায়ার সার্ভিস এর পূর্ণরূপ কি?

ফায়ার সার্ভিস এর পূর্ণ নাম হচ্ছে– ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, যাকে বাংলায় বাংলাদেশ দমকল বাহিনী ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনী বলা হয়ে থাকে। মূলত এই প্রতিষ্ঠানের প্রত্যেকটি কার্যক্রম সাধারণ জনগণের সেবায় নিয়োজিত। 

ফায়ার সার্ভিস এর স্লোগান কি?

ফায়ার সার্ভিস এর স্লোগান হলো– গতি, সেবা, ত্যাগ। মূলত আগুন থেকে বাঁচানোর কাজে নিয়োজিত থাকা এবং সঠিক সময় উপস্থিত হওয়ার মধ্য দিয়ে জনগণকে সেবা প্রদান করাই তাদের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য। 

এবার আসুন আলোচনার এ পর্যায়ে ফায়ার সার্ভিস এর কাজ কি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে কর্মরত কর্মীদের কি বলে সংগঠন করা হয় এবং তাদের বেতন ভাতা, আবেদন যোগ্যতা ও নানা সুযোগ সুবিধা এবং পদবী সম্পর্কে বিস্তারিত। 

ফায়ার সার্ভিস এর কাজ কি

একজন ফায়ার সার্ভিস এর কাজ কি হতে পারে এ সম্পর্কে অনেকেরই জানা নেই। আর এই সকল বিষয়ে, বিশেষ করে তাদের ভালোভাবে জানা জরুরী– যারা ভবিষ্যতে ফায়ার সার্ভিস অধিদপ্তরে কর্মরত হতে ইচ্ছুক। কেননা কাজ এবং দায়িত্ব কর্তব্য সম্পর্কে ভালোভাবে জানলে সেই কাজটি করা স্বাভাবিকভাবেই অনেক বেশি সহজ হয়ে যায়। 

মূলত এ বিষয়ে জানা গিয়েছে— ফায়ার সার্ভিস অধিদপ্তরে নিয়োজিত কর্মীদের অন্যতম প্রাথমিক কাজ হচ্ছে তাদের দায়িত্বরত এলাকার কোথাও আগুন লাগলে দ্রুত সময়ের মধ্যে সেখানে টিমসহ পৌঁছে যাওয়া, সর্বোচ্চ চেষ্টা করে আগুন নেভানো, সেখানে আটকে পড়া মানুষকে উদ্ধার করা এবং জনসম্পত্তির রক্ষার কাজ সম্পাদন করা। 

পাশাপাশি এর বাইরেও একজন ফায়ার সার্ভিস কর্মীকে অর্থাৎ ফায়ার ফাইটার কে আরো কিছু কাজ করতে হয়। যেগুলো আমরা ধারাবাহিকভাবে উল্লেখ করবো আর্টিকেলের পরবর্তী অংশে। তার আগে জেনে নিন যারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে কর্মরত থাকেন তাদেরকে কি নামে সম্বোধন করা হয়!

ফায়ার সার্ভিস কর্মীদের কি বলে?

একজন ফায়ার সার্ভিস কর্মীকে সাধারণত ফায়ার ফাইটার অথবা ফায়ারম্যান বলে সম্বোধন করা হয়। তবে হ্যাঁ বিভিন্ন দেশে বা রাজ্যের ফায়ার সার্ভিসে কর্মরত কর্মীদের নানারকম নামে সম্বোধন করা হয়ে থাকে। যেমন–

  • ফায়ার অপারেটর
  • ফায়ার সেফটি পার্সন
  • দমকল বাহিনী
  • ফায়ার পার্সোনাল সহ প্রভৃতি।

মূলত এই আলাদা আলাদা নামের নিয়োজিত কর্মীদের কাজ একই। সেটা হচ্ছে দায়িত্বগত এলাকার আগুন নেভানো, দ্রুত সঠিক সময় পৌঁছে যাওয়া এবং বিপদগ্রস্ত মানুষদের সাহায্য সহযোগিতা করা। 

ফায়ারম্যান এর প্রকারভেদ কয়টি ও কি কি?

আমাদের বাংলাদেশে সাধারণত দুই ধরনের ফায়ারম্যান দেখা যায়। সেগুলো হলো–

  • সরকারি দপ্তরে কর্মরত ফায়ারম্যান
  • প্রাইভেট সংস্থায় কর্মরত স্টাফ ও বিল্ডিং এর নিরাপত্তা রক্ষার দায়িত্বে থাকা ফায়ারম্যান

এবার আসুন জেনে নেওয়া যাক, ফায়ার ফাইটার অর্থাৎ ফায়ারম্যান এর প্রধান দায়িত্ব কর্তব্য এবং কাজ সম্পর্কে আরো কিছু।

ফায়ার সার্ভিস এর দায়িত্ব ও কর্তব্য | ফায়ারম্যানের কাজসমূহ

ফায়ার সার্ভিসার অর্থাৎ দমকল বাহিনীর দায়িত্ব এবং কর্তব্যরত কার্যাবলী হলো—

  • আগুন নেভানো
  • উদ্ধার কার্য সম্পন্ন করা
  • শান্তি স্থাপন ডিউটি
  • টেলিফোন ডিউটি
  • হেলিপ্যাড ডিউটি
  • প্রদর্শন ও সচেতনতা কার্যসম্পাদন
  • অগ্নি প্রতিরোধ
  • আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান
  • মুমূর্ষ রোগীদের হাসপাতালে প্রেরণ
  • দেশি-বিদেশি ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান

এক কথায়– ফায়ারম্যান অথবা ফায়ার সার্ভিস এর কাজ হচ্ছে– বড় বড় প্রতিষ্ঠানে নিয়োগকৃত নিজস্ব অগ্নি নির্বাহোক কর্মী হিসেবে নির্ধারণরত এলাকার যেকোনো স্থানের হঠাৎ লেগে যাওয়া আগুন নিভানোর কাজে নিজেকে নিয়োজিত রাখা। পাশাপাশি চেষ্টা করা– যতটা সম্ভব অগ্নি নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো। 

একজন ফায়ারম্যান মূলত অগ্নি নির্বাপক গ্যাস বা রিসারভকৃত পানি দিয়ে দুর্ঘটনাবশত লেগে যাওয়া আগুনকে নেভানোর চেষ্টা চালায়, পাশাপাশি আটকে পড়া মানুষদের নিরাপদে ফিরিয়ে আনা এবং স্থানীয় আরো কিছু কাজকর্ম করে থাকে। আর এই কাজগুলো সঠিকভাবে সম্পাদন করাই হচ্ছে একজন ফায়ার সার্ভিস বা ফায়ার ফাইটার/ফায়ার ম্যান এর অন্যতম দায়িত্ব ও কর্তব্য। 

তো পাঠক বন্ধুরা, আপনি যদি দেশের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চান এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যোগদানের মধ্য দিয়ে আগুন নির্বাহক প্রতিষ্ঠানে কর্মরত থাকার সিদ্ধান্ত নেন তাহলে আমরা বলব আর্টিকেলের পরবর্তী অংশটুকু ধৈর্য সহকারে পড়ুন। 

কেননা এ পর্যায়ে আমরা আরো জানাবো, একজন ফায়ার সার্ভিস এর বেতন কত, ফায়ার সার্ভিস অধিদপ্তরে চাকরি করতে ইচ্ছুক হলে যোগ্যতা হিসেবে কি কি প্রয়োজন, বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়া এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্দেশ্য, পদ সমূহ এবং পদোন্নতি সম্পর্কে। 

আরও দেখুনঃ ফ্রিল্যান্সিং কী ? ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ? ফ্রিল্যান্সিং এর A টু Z.

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে চাকরির আবেদন যোগ্যতা

ফায়ার সার্ভিস হিসেবে যোগদান করতে চাইলে কোন স্বীকৃত ভোট হতে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর জিপিএ তে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বাস সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সেই সাথে অন্যান্য যোগ্যতা হিসেবে প্রার্থীকে ত্রুটিমুক্ত শারীরিক গঠনের অধিকারী হতে হবে পাশাপাশি বৈবাহিক জীবনে থাকতে হবে অবিবাহিত। 

তো আপনার যদি মাধ্যমিক সার্টিফিকেট অর্থাৎ এসএসসি পাসের সার্টিফিকেট থেকে থাকে তাহলে আপনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে একজন ফায়ার ফাইটার হিসেবে যোগদান করতে পারবেন, সে আপনি নারী হন অথবা পুরুষ। 

আর হ্যাঁ, যদি পুরুষার্থী হয়ে থাকেন তাহলে শারীরিক যোগ্যতা হিসেবে উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন হতে হবে ৪৯.৯০ কিলোগ্রাম, বুকের সাইজ হতে হবে স্বাভাবিক ভাবে ৩০ ইঞ্চি এবং প্রসারন অবস্থায় ৩২ ইঞ্চি। 

অন্যদিকে যদি মহিলা পার্থি হয়ে থাকেন সেক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ৩ ইঞ্চি এবং ওজন হতে হবে ৪৭ কিলোগ্রাম। পাশাপাশি বুকের সাইজ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারণ অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। 

সেই সাথে- ঝুঁকি নেওয়ার মন মানসিকতা, সমস্যা সমাধানের সক্ষমতা, কাজের সংগঠন ও পরিচালনার ক্ষেত্রে দক্ষতা, মানসিক শক্তির অধিকারী, কর্মক্ষেত্রে নিজেকে মানিয়ে নেওয়ার সক্ষমতা এবং চ্যালেঞ্জ মোকাবেলা করার সক্ষমতা থাকতে হবে। 

কেননা শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ফায়ারম্যান হিসেবে কাজ করার জন্য তাদের দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করার জন্য যা যা প্রয়োজন সেই সকল কিছুই থাকার প্রয়োজন পড়বে আপনার মাঝে। আর এই যোগ্যতা ও দক্ষতাগুলো যাচাই-বাছাই করা হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। যেগুলো অন্যান্য চাকরির পরীক্ষাতে নেওয়া হয়ে থাকে ঠিক একইভাবে। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে আপনি যদি ফায়ার ফাইটার হিসেবে যোগদান করতে চান তাহলে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করতে হবে এবং সেগুলো জমা দিতে হবে বিজ্ঞপ্তিতে উল্লেখ্য ঠিকানায়। এজন্য সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুসরণ করুন। পাশাপাশি জেনে নিন সাধারণত কোন কোন কাগজপত্র জমা দেওয়ার প্রয়োজন পড়ে চাকরির আবেদনের ক্ষেত্রে। যথা:-

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • যদি মুক্তিযোদ্ধা কোটা থেকে থাকে তাহলে তার প্রমাণ পত্রের ফটোকপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • শারীরিক যোগ্যতার সার্টিফিকেট
  • আবেদন ফ্রি জমাদানের রশিদ
  • নাগরিকত্ব সনদ এবং অবিবাহিত সনদপত্র
  • পৌরসভা মেয়র কাউন্সিলর ইউপি চেয়ারম্যান অথবা সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক সনদপত্র।
  • চারিত্রিক সনদপত্র সহ প্রভৃতি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর নতুন প্রকাশিত সার্কুলার গুলো আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারেন। কেননা উক্ত ওয়েবসাইটে মাঝেমধ্যেই দক্ষ উপযুক্ত জনবল নিয়োগ দেওয়ার নিমিত্তে নতুন নতুন সার্কুলার প্রকাশ পায়। 

আপনি যদি সার্কুলার এ উল্লেখ্য দক্ষতা যোগ্যতা এবং অন্যান্য বিষয়বলি মিলিয়ে নিজেকে উপযুক্ত প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারেন তাহলে সার্কুলার এ উল্লেখ্য প্রক্রিয়ায় আবেদন করে উক্ত শূন্য পদে চাকরি করার সুযোগ পেতে পারেন। তাই নিয়মিত ভিজিট করুন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের fireservice.gov.bd এই ওয়েবসাইটটি। অথবা বাংলাদেশের বড় বড় চাকরির খবর প্রকাশিত জব ওয়েব পোর্টাল গুলো অনুসরণ করুন। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শূন্যপদে আবেদনের নিয়ম

এখন কথা হচ্ছে– ফায়ার সার্ভিস ও সিম্পল ডিফেন্সে চাকরি করতে হলে অর্থাৎ ফায়ার ফাইটার হিসেবে নিযুক্ত হতে চাইলে কোন মাধ্যমে আবেদন করতে হবে? এক্ষেত্রে আমরা বলব সম্প্রতি প্রকাশিত official নোটিস অনুসরণ করুন। 

কেননা কখনো কখনো এই প্রতিষ্ঠানগুলো চাকরির আবেদনের জন্য অনলাইন মাধ্যম সাজেস্ট করেন আবার কখনো কখনো অফলাইন অর্থাৎ ডাকযোগে অথবা সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে উপযুক্ত প্রার্থী নির্বাচন করে থাকেন। যদি বিজ্ঞপ্তিতে অনলাইনের মাধ্যমে আবেদনের কথা উল্লেখ থাকে তাহলে সাজেস্টক কৃত লিংকের সরাসরি ভিজিট করার মাধ্যমে সকল প্রকার ইনফর্মেশন সঠিকভাবে পূরণ করে আবেদন কার্য সম্পন্ন করুন। 

আর যদি সরাসরি অথবা ডাকযোগে অর্থাৎ কুরিয়ারের মাধ্যমে আবেদন কার্য সম্পন্ন করার কথা উল্লেখ থাকে, তাহলে সাজেস্কৃত ঠিকানায় পাঠিয়ে দিন আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট ও সিভি লেটার। 

আরও পড়ুনঃ বিসিএস ক্যাডার হতে হলে কি করতে হবে (A টু Z)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যোগদানের উপায়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যেকোনো পদে চাকরির উপায় হচ্ছে সঠিক সময় আবেদন পত্র জমা দেওয়া এবং নিজের দক্ষতা ও যোগ্যতা সুন্দরভাবে উপস্থাপন করার মাধ্যমে কর্তৃপক্ষকে এটা বোঝানো যে, আপনি আপনার বাসায় কি তো পদের জন্য একদমই যথোপযুক্ত। 

আপনি নিশ্চয়ই জেনে থাকবেন, প্রতিটি চাকরির পরীক্ষা মূলত দুইটি মাধ্যমে নেওয়া হয়ে থাকে। একটি হচ্ছে লিখিত পরীক্ষা অন্যটি হচ্ছে ভাইবা অর্থাৎ মৌখিক পরীক্ষা। আপনি যদি লিখিত পরীক্ষায় টিকে যান তাহলে পরবর্তীতে সাক্ষাৎকারে অর্থাৎ মৌখিক পরীক্ষা অংশগ্রহণের পরবর্তীতে যদি সিলেক্টেড হয়ে যান তাহলে চাকরিতে নিযুক্ত হবার সুযোগ পাবেন। 

তাই সবশেষে এটা দাঁড়ালো, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যোগদানের উপায় হচ্ছে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলা এবং তাদেরকে আপনার কথাবার্তা এটা বোঝানো যে দেশের সেবায় একজন ফায়ারম্যান হিসেবে আপনি সম্পূর্ণভাবে আপনার দায়িত্ব পালনে সচেষ্ট থাকতে সক্ষম হবেন। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের এই আলোচনার মাধ্যমে আপনার কাছে এটা সুস্পষ্ট যে ফায়ার সার্ভিস এর কাজ কি এবং একজন ফায়ারম্যান বা ফায়ার সার্ভিস অধিদপ্তরের কর্মী হতে হলে আপনার কি কি করতে পারে। তবে আলোচনা শেষ পর্যায়ে এসে আমরা ফায়ার সার্ভিস সম্পর্কে সাধারণ কিছু জ্ঞানমূলক প্রশ্ন এবং তার সমাধান দেওয়ার চেষ্টা করব। 

তো আপনি যদি ফায়ার সার্ভিস নিয়োগ সম্পর্কিত আরো কিছু প্রশ্ন এবং সেগুলোর সমাধান জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে পরবর্তী অংশটুকু এক নজর পড়ে ফেলুন। 

ফায়ার সার্ভিস সম্পর্কে সাধারণ জ্ঞান

১. ফায়ার সার্ভিস এর উদ্দেশ্য কি?

উত্তর- ফায়ার সার্ভিস এর উদ্দেশ্য হল ঘটনাস্থলে পৌঁছে প্রথমে আগুন নিয়ন্ত্রণে আনা এবং দুর্দশাগ্রস্ত লোকদের সাহায্য সহযোগিতা করা।

২. ফায়ার সার্ভিস চাকরির বয়স কত?

উত্তর- ফায়ার সার্ভিস চাকরির বয়স ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোঠা থাকলে বয়সের সময় সীমা কিছুটা কম অথবা বেশি হতে পারে।

৩. ফায়ার সার্ভিসে চাকরি কি সরকারি?

উত্তর- হ্যাঁ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চাকরিগুলো সরকারি।

৪. ফায়ার সার্ভিস নিয়োগ বয়স কত ২০২৩?

উত্তর: ১৮ থেকে ৩০

৫. ফায়ার সার্ভিস এর প্রধানের নাম কি?

উত্তর- ফায়ার সার্ভিস এর প্রধানের নাম আসাদুজ্জামান খান।

৬. ফায়ার ফাইটার এর অর্থ কি?

উত্তর- ফায়ার ফাইটার শব্দের অর্থ অগ্নি বা আগুন নির্বাপনকারী,  যাদেরকে দমকল কর্মী হিসেবে সম্বোধন করা হয়।

৭. ফায়ার সার্ভিস এর সদর দপ্তর কোথায় অবস্থিত?

উত্তর- ফায়ার সার্ভিসের সদর দপ্তর ৩৮-৪৬ কাজী আলাউদ্দিন সড়ক, ঢাকা-১০০০ তে অবস্থিত।

৮. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এর গঠনকাল কত সাল?

উত্তর- ১৯৮১ সাল অর্থাৎ ৪২ বছর আগে।

৯. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পূর্ব সংস্থার নাম কি?

উত্তর- ফায়ার সার্ভিস পরিদপ্তর সিভিল ডিফেন্স পরিদপ্তর সড়ক ও জনপদ বিভাগ উদ্ধার পরিদপ্তর।

১০. ফায়ার সার্ভিস অধিদপ্তরের ধরন কি?

উত্তর- অগ্নি নির্বাপন ও উদ্ধার পরিষেবা

১১. ফায়ার সার্ভিস অধিদপ্তরের অধিক ক্ষেত্র কে?

উত্তর- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

১২. ফায়ার সার্ভিস এর নীতিবাক্য কি?

উত্তর- গতি সেবা ত্যাগ

১৩. ফায়ার সার্ভিস অধিদপ্তরে নিয়োজিত কর্মীর সংখ্যা কত?

উত্তর-১৩,৩১৬ জনের বেশি।

১৪. ফায়ার সার্ভিস অধিদপ্তরের সংস্থা নির্বাহী কারা?

উত্তর- ফায়ার সার্ভিস অধিদপ্তরের সংস্থান নির্বাহী হলেন- ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি, জি, এমফিল। 

১৫. ফায়ার সার্ভিস এর প্রতীক কি?

উত্তর- ফায়ার সার্ভিসের প্রতীক নিমোক্ত—

১৬. ফায়ার সার্ভিস এর উদ্দেশ্য কয়টি ও কি কি?

উত্তর- বলা যায় ফায়ার সার্ভিস এর উদ্দেশ্য ছয়টি। যথা–

  1. অগ্নী নির্বাপন অর্থাৎ আগুন নেভানো
  2. অগ্নি প্রতিরোধ
  3. উদ্ধার কার্য সম্পাদন
  4. আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান
  5. মুমূর্ষ রোগীদের হাসপাতালে প্রেরণ এবং
  6. দেশি-বিদেশি ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান

১৭. ফায়ার সার্ভিসের ওয়েবসাইট

উত্তর-; বাংলাদেশ ফায়ার সার্ভিস এর ওয়েবসাইট হলো– fireservice.gov.bd

১৮. ফায়ার সার্ভিস যোগ্যতা

উত্তর– এসএসসি অথবা এইচএসসি পাশ

১৯. ফায়ার সার্ভিস প্রশিক্ষণ

উত্তর– ফায়ার সার্ভিস প্রশিক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সার্কুলার ভালোভাবে পড়ুন অথবা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসরণ করুন। আপনি চাইলে আমাদের সাজেস্ট কৃত ভিডিওটি দেখার মাধ্যমে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। 

২০. ফায়ার সার্ভিসের পদ সমূহ

উত্তর– ফায়ার সার্ভিসে বিভিন্ন পদে দক্ষ ও উপযুক্ত জনবল নিয়োগ দেওয়া হয়। যেমন –

  • ফায়ার ফাইটার
  • ড্রাইভার ইত্যাদি। 

২১. ফায়ার সার্ভিস পদবী সমূহ

উত্তর: ফায়ার সার্ভিস এর পদবী সমূহ হলো–

  • মহাপরিচালক
  • সিনিয়র স্টাফ অফিসার
  • পরিচালক
  • উপ-পরিচালক
  • সহকারি পরিচালক
  • মেকানিক্যাল ট্রান্সপোর্ট অফিসার
  • উপসচিব প্রকল্প পরিচালক
  • অধ্যক্ষ
  • উপাধ্যক্ষ
  • পিও কাম এডজুটেন্ট
  • প্রশিক্ষক
  • উপসহকারী পরিচালক
  • সহকারী প্রশিক্ষক
  • জুনিয়র প্রশিক্ষক
  • ফিজিক্যাল ইন্সট্রাক্টর
  • ড্রাইভার ইন্সট্রাক্টর
  • জুনিয়র ইন্সট্রাক্টর সহ প্রভৃতি। 

২২. ফায়ার সার্ভিস বেতন কত

উত্তর– ১৫ থেকে ২০ হাজার টাকা

২৩. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সংশ্লিষ্ট আইন কি?

উত্তর– বর্তমানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সকল কার্যক্রম ২০০৩ সনে প্রণীত অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ এবং ফায়ার সার্ভিস বিধিমালা-১৯৬১ দ্বারা পরিচালিত হয়ে থাকে।

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আজকের আলোচনার ইতি টানছি এখানেই। সবাইকে আল্লাহ হাফেজ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *