নার্সিং চাকরি

নার্সিং এর জন্য কোন বই ভালো | জেনে নিন– নার্সিং চাকরি সম্পর্কে A টু Z

আমরা প্রত্যেকে জানি– নার্সিং পেশাটি একটি মহৎ পেশা। যে পেশার মাধ্যমে একজন নার্স মানুষের খুব কাছাকাছি থেকে সেবা প্রদান করতে পারেন। কেননা একজন নার্সকে সাধারণত চিকিৎসকের নানা কাজের সহযোগী হিসেবে হাসপাতাল বা ক্লিনিকে আউটডোর ও ইনডোর অপারেশন থিয়েটারে কাজ করতে হয়।

পাশাপাশি একজন রোগীর ঔষধ খাওয়া থেকে শুরু করে অন্যান্য যাবতীয় কাজগুলো সময় মত করতে হয়। আগে নার্সিং পেশা সম্পর্কে তরুণ তরুণীরা খুব একটা আগ্রহী ছিল না। তবে বর্তমানে নার্সিং পেশায় নিযুক্তর জন্য অনেকেই আগ্রহী। কেননা নার্সিং পেশার ভবিষ্যৎ অনেক উজ্জ্বল। আর এটা শুধুমাত্র একটি পেশা নয়, বরং সেবা প্রদানের একটি দারুন মাধ্যম।

আরও দেখুনঃ চাকরির পরীক্ষায় ভালো করার উপায় (টিপস ও ট্রিকস).

আমাদের মাঝে কিছু সংখ্যক মানুষ রয়েছেন যারা নার্সিং এ ক্যারিয়ার গড়তে অনেক বেশি ইচ্ছুক। তাই স্বাভাবিকভাবে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন যে– নার্সিং এর জন্য কোন বই ভালো? নার্সিংয়ে পড়তে চাইলে এডমিশনের আগে কেমন প্রস্তুতির প্রয়োজন? কি কি বিষয়  মাথায় রেখে নার্সিং এ পড়লে ভালো কিছু করা সম্ভব হবে! মূলত আজকের এই প্রবন্ধে আমরা নার্সিং ভর্তি পরীক্ষার বই ও নার্সিং ভর্তি পরীক্ষা নিয়ে কিছু কথা তুলে ধরব। আশা করা যায়, নার্সিং ভর্তি পরীক্ষার প্রস্তুতির পূর্বে যদি আপনি আমাদের এই আর্টিকেল পড়েন তাহলে অনেক কিছু জানতে পারবেন এবং আপনাদের বেশ উপকারে আসবে। তাহলে আসুন কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনা পর্ব শুরু করি।

নার্সিং এর জন্য কোন বই ভালো?

নার্সিং এর জন্য সকল প্রকার বই-ই ভালো। কথাটি শোনার পর নিশ্চয়ই কেউ কেউ এটা চিন্তা করবেন– এটা আবার কেমন ধরনের কথা? নার্সিং এ এডমিশনের জন্য নির্দিষ্ট কি কোন বই বা গাইড নেই? আসলে আপনি যদি এডমিশনের জন্য ভালো বই খোঁজেন তাহলে নির্দিষ্ট করে কোন বই পাবেন না। হ্যাঁ এটা ঠিক আপনি প্রিপারেশনের জন্য হ্যান্ডবুক হিসেবে কিছু বই কিনতে পারেন, আবার গাইডও কিনতে পারেন। তবে আশানুরূপ ফল পেতে অবশ্যই আপনার সেই গাইড বা নোটের পাশাপাশি সাধারণ জ্ঞানে দীক্ষিত হতে হবে। 

আরও পড়ুনঃ ইন্টারভিউ থেকে বাদ পড়ার কারণ ও ব্যাখ্যা

মূলত আমরা পরবর্তীতে নার্সিং পেশার জন্য কোন বইগুলো অধিক ভালো সেগুলো ধারাবাহিকভাবে তুলে ধরব এবং সেই সাথে জানিয়ে দেব নার্সিং পরীক্ষার প্রস্তুতির জন্য ব্যবহারযোগ্য বইয়ের মূল্য। তাই আপনারা যারা বিএসসি এর নার্সিং এর জন্য প্রস্তুতি গ্রহণ করতে চান তারা প্রথম পয়েন্ট অনুসরণ করুন এবং যারা ডিপ্লোমা ইন নার্সিং অথবা ডিপ্লোমা ইন মিডওয়াইফারির জন্য আবেদন করতে ইচ্ছুক তারা সেকেন্ড পয়েন্টে অনুসরণ করুন। 

বিএসসি ইন নার্সিং এর জন্য কোন বই ভালো?

আপনি যদি বিএসসি ইন নার্সিং এ পড়ালেখা করতে চান এবং পরীক্ষায় ভালো মার্ক আশা করেন, তাহলে বিগত বছরের প্রশ্নের ধরন দেখে ভালো মানের একটি গাইড নির্বাচন করুন। এক্ষেত্রে মূলত আপনাকে এনালাইসিস করতে হবে যে আপনার জন্য কোন বইটি অধিক বেশি উপযুক্ত ও গুরুত্বপূর্ণ। তবে আমরা সাজেস্ট করব ক্লাস ৮ টু ১০ এর যে বোর্ড বই গুলো রয়েছে, সেগুলো পড়ার এবং গাইড হিসেবে সাজেস্ট করব মেডিকন অথবা ইবইঘর এর নার্সিং ভর্তি গাইড। 

ডিপ্লোমা ইন নার্সিং/ডিপ্লোমা ইন মিডওয়াইফারির জন্য কোন বই ভালো?

ডিপ্লোমা ইন নার্সিং অথবা ডিপ্লোমা ইন মিডওয়াইফারির জন্য আপনি কোন বই পড়বেন? এক্ষেত্রে বিএসসি ইন নার্সিং এর জন্য সাজেস্ট কৃত বইটি কি উপযুক্ত হবে? যারা একেবারেই এ বিষয়ে জানেন না তাদের মনে স্বাভাবিকভাবেই এ সকল প্রশ্ন এসে থাকে। তাদের সেই প্রশ্নের উত্তরে বলব– আপনি যদি ডিপ্লোমা ইন নার্সিং অথবা ডিপ্লোমা ইন মিডওয়াইফারির জন্য এডমিশন দিতে চান এবং পরীক্ষায় যথাযথ মার্ক পেয়ে উত্তীর্ণ হতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই বোর্ড বই ভালোভাবে পড়তে হবে। 

এক্ষেত্রে আপনি কোন বইগুলো পড়বেন তা আমরা পরবর্তীতে প্রত্যেকটির নাম অবগত করব। তবে গাইড হিসেবে ডিপ্লোমা ইন নার্সিং এর ক্ষেত্রে আপনি বিগত সালের প্রশ্নের উপর ভিত্তি করে যে কোন একটি নোট কিনতে পারেন। চাইলে অনলাইনের যেকোন ই-বুক প্লাটফর্ম থেকে কিনতে পারেন আবার আপনার কাছের কোন লাইব্রেরী বা বুক সব থেকেও কিনে ফেলতে পারেন ডিপ্লোমা ইন নার্সিং এর জন্য সবচেয়ে ভালো ও গ্রহণযোগ্য গাইড। 

কি কি বই পড়বেন নার্সিং ভর্তি পরীক্ষার জন্য

আপনি যদি নার্সিং ভর্তি পরীক্ষায় সবচেয়ে ভালো মার্ক পেতে চান তাহলে শুধুমাত্র গাইডের উপর ভিত্তি করে পড়লে একেবারেই চলবে না। আপনাকে মূলত বেশি বেশি বোর্ড বই পড়তে হবে। এক্ষেত্রে আপনার জন্য যে বইগুলো অধিক বেশি গ্রহণযোগ্য হবে সেগুলো হলো:

  • ক্লাস ৮, ৯, ও ১০ এর বাংলা বোর্ড বই
  • ক্লাস ৮, ৯, ও ১০ এর ইংরেজি বোর্ড বই এবং গ্রামার
  • ক্লাস ৮, ৯, ও ১০ এর গণিত বই
  • ক্লাস ৮, ৯, ও ১০ এর পদার্থ বই
  • ক্লাস ৮,  ৯, ও ১০ এর রসায়ন বই
  • ক্লাস ৮, ৯, ও ১০ এর জীববিজ্ঞান বই
  • ক্লাস ৮, ৯, ও ১০ এর ব্যাকরণ বই

নার্সিং ভর্তি গাইড

সত্যি বলতে, কোন একটি বই অথবা ভর্তি গাইড কখনোই আপনাকে প্রতিযোগিতামূলক পরীক্ষায় পূর্ণাঙ্গ প্রস্তুতি এনে দিতে পারবে না। হ্যাঁ আপনি সহযোগিতার জন্য কোন গাইড কিনতে পারেন। আর এটা শুধু নার্সিং পরীক্ষার ক্ষেত্রে নয় যেকোনো পরীক্ষার ক্ষেত্রে। 

নার্সিং ভর্তি গাইড সম্পর্কে যারা জানতে চান তাদেরকে শুধু একটা কথাই বলবো– আপনারা আপনার পরিচিত কোন কাছের লাইব্রেরী অথবা অনলাইন থেকে বইয়ের ফিডব্যাক দেখে এবং বিগত সালের প্রশ্নগুলো দেখে নির্ধারণ করুন আপনার জন্য কোন গাইডটি সবচেয়ে ভালো।

কেননা নার্সিং ভর্তির ক্ষেত্রে মূলত সিক্স থেকে টেন পর্যন্ত আপনি যে বইগুলো পড়েছেন সেটার উপর ভিত্তি করেই প্রশ্ন করা হয়। তবে গাইড হিসেবে আপনি যে সকল গাইড কিনতে পারবেন সেগুলো হলো:

  • নিউরন bsc নার্সিং ভর্তি গাইড
  • গার্ডিয়ান নার্সিং
  • ডক্টর মাসুদ নার্সিং ভর্তি প্রস্তুতি
  • ওরাকল নার্সিং ভর্তি সহায়িকা
  • নিউরন ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডউইফারি ভর্তি
  • কর্নিয়া ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডউইফারি ভর্তি গাইড
  • ফ্লোরেন্স নার্সিং ও মিডউইফারি ভর্তি সহায়িকা
  • নিশাত বেসিক বিএসসি নার্সিং ভর্তি গাইড
  • নিশাত নার্সিং ভর্তি গাইড
  • নার্সিং নিশান গাইড
  • জয়কলি নার্সিং এইড ভর্তি সহায়িকা
  • নিউরন নার্সিং ভর্তি গাইড
  • নিউরন নার্সিং ভর্তি মডেল টেস্ট ও প্রশ্ন ব্যাংক
  • নার্সিং লাস্ট আওয়ার
  • নিউরন নার্সিং নিয়োগ মডেল টেস্ট
  • মেডিকন ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডউইফারি ভর্তি
  • এবং মেডিকন বিএসসি ইন নার্সিং ভর্তি গাইড সহ প্রভৃতি।

ডিপ্লোমা ইন নার্সিং বই | ডিপ্লোমা নার্সিং ভর্তি গাইড

ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির সুযোগ পেতে চাইলে আপনাকে সবার প্রথমে নাইন টেনের বোর্ড বই গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। তবে আপনি যদি গাইড হিসেবে কিছু কিনতে চান সেক্ষেত্রে আপনার পছন্দসই যেকোনো একটি গাইড কিনে ফেলতে পারেন ডিপ্লোমা ইন নার্সিং পরীক্ষার প্রস্তুতির জন্য। 

তবে বর্তমানে মেডিকন ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডিফারি ভর্তি প্রস্তুতি সংক্রান্ত এই বইটি অধিক বেশি চলছে। তাই ডিপ্লোমা ইন নার্সিং এর সিলেবাস কমপ্লিট করতে চাইলে দেরি না করে এখনই প্রস্তুতি গ্রহণ করুন। 

নিউরন ডিপ্লোমা নার্সিং বই | নিউরন নার্সিং বই এর দাম কত?

নিউরন ডিপ্লোমা নার্সিং করতে চাইলে আপনি বই হিসেবে অনলাইন থেকে কিনতে পারেন নিউরন ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি ভর্তি গাইড। চাইলে নিকটস্থ কোন লাইব্রেরী থেকেও কিনে ফেলতে পারবেন। তবে এই গাইড টি আপনি যদি এই মুহূর্তে অনলাইন থেকে কিনতে চান তাহলে রকমারি ডট কম ওয়েবসাইট থেকেও কিনে ফেলা সম্ভব হবে। যার জন্য মূল্য পরিশোধ করতে হবে ৪৬৫ টাকা। 

প্রফেসর নার্সিং বই গাইড পিডিএফ ডাউনলোড

অনেকেই রয়েছেন যারা পিডিএফ বই হিসেবে অনলাইন থেকে কিছু বই ডাউনলোড করতে চান। তাই এ পর্যায়ে আমরা প্রফেসর নার্সিং বই গাইড পিডিএফ ডাউনলোড লিংক সাজেস্ট করব। আপনি চাইলে জুলফিয়া ইসলাম এর লিখিত হোম নার্সিং বইটি এখনই ডাউনলোড করতে পারেন আমাদের নিচে উল্লেখিত লিংক থেকে। 

ডাউনলোড করতে ক্লিক করুন 👉👉PDF Download Link

নার্সিং পড়ার যোগ্যতা

নার্সিং করার যোগ্যতা হিসেবে সর্বোচ্চ এসএসসি পাস হতে হবে। মূলত শিক্ষা বোর্ড ২০১১, ২০১২ এবং ২০১৩ সালে অনুষ্ঠিত নার্সিং পরীক্ষার যোগ্যতা হিসেবে ধরা হতো এসএসসি পাস। সে সময় জিপিএ ২.২৫ এর প্রয়োজন পড়তো। পরবর্তীতে ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে অনুষ্ঠিত পরীক্ষায় নার্সিং পড়ার যোগ্যতা হিসেবে এসএসসি বা সম্মানের পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫ নির্ধারণ করা হয়। 

তবে এবার অর্থাৎ ২০২২-২৩ সালের প্রকাশিত বিজ্ঞপ্তিতে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীকে অবশ্যই এস এস সি পাশ হতে হবে এবং চার বছর মেয়াদে ব্যাচেলার অফ সায়েন্স ইন নার্সিং কোর্সটি সম্পূর্ণ করতে চাইলে সর্বমোট ৭.০০ পয়েন্ট থাকতে হবে এসএসসি এবং এইচএসসি মিলিয়ে। অপর দিকে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডউইফারি কোর্সের জন্য কমপক্ষে এসএসসি ও এইচএসসি মিলিয়ে পয়েন্ট হতে হবে ৬.০০। 

আর হ্যাঁ- আপনি চাইলেই  বর্তমানে নার্সিং ভর্তি পরীক্ষা ২০২২-২৩ এ আবেদন করতে পারবেন। তাই যারা এই সেক্টরে নিজেদের ক্যারিয়ার গড়ে তোলার কথা ভাবছেন, তারা এখনই আবেদন করুন। আবেদনের জন্য বিস্তারিত জানতে নিচে দেখুন।

আরও পড়ুনঃ পুলিশ কনস্টেবল নিয়োগ সম্পর্কে সবকিছু.

নার্সিং পড়ার বেতন খরচ

সরকারিভাবে নার্সিং করার জন্য অতিরিক্ত বেশি খরচের প্রয়োজন পরে না। এক্ষেত্রে মূলত আপনার নিজস্ব হাত খরচ, পরীক্ষার ফ্রি সেশন ফি পর্যন্ত সীমাবদ্ধ থাকে। পাশাপাশি বিভিন্ন মাধ্যম থেকে আপনি ব্যক্তি বা আর্থিক সুযোগ-সুবিধাও পেয়ে থাকবেন। তবে বেসরকারি কোন কলেজ থেকে যদি বিএসসি ইন নার্সিং কোর্স করতে চান সেক্ষেত্রে কমপক্ষে এক থেকে এক লাখ আশি হাজার পর্যন্ত টাকা খরচ হবে। 

আবার কিছু কিছু কলেজ রয়েছে যেখান থেকে আপনি চার বছরের কোর্স কমপ্লিট করতে চাইলে দুই থেকে তিন লাখের মতো খরচ করতে হবে। তবে হ্যাঁ ডিপ্লোমা ইন নার্সিং করতে কোন কোর্স ফি লাগে না তাই আপনি ফ্রিতে ই ডিপ্লোমা ইন নার্সিং করতে পারবেন। 

নার্সিং এ চান্স পাওয়ার উপায় | সরকারি নার্সিং কলেজে চান্স পাওয়ার উপায়

নার্সিং এ চান্স পাওয়ার উপায় হচ্ছে শক্তপক্ত প্রস্তুতি গ্রহণ। মূলত আপনি যদি সঠিক প্রস্তুতি গ্রহণ করতে পারেন তাহলে পরীক্ষার লিখলে নার্সিং এ পড়ার সুযোগ পাবেন। তাই সরকারি নার্সিং কলেজে চান্স পাওয়ার জন্য প্রথমত মনোযোগী হন এবং পড়াশোনার দিকে সম্পূর্ণ কনসেন্ট্রেন্ট করুন। সব সময় এডমিশনের জন্য আপনাকে কোচিং করতে হবে এমন কোথাও লেখা নেই। তাই মনোযোগ দিয়ে পড়াশোনা করুন বোর্ড বইগুলো ভালোভাবে আয়ত্ত করুন এবং ধীরস্থির হয়ে পরীক্ষা দিন।

 মনে রাখবেন- বর্তমানে সকল ক্ষেত্রে প্রতিযোগিদের সংখ্যাটা অনেক বেশি। তাই আপনি যদি এত এত প্রতিযোগীদের মধ্যে নাম্বার ওয়ান হতে চান তাহলে অবশ্যই আপনার যোগ্য হয়ে উঠতে হবে এবং সকল দিক থেকে নাম্বার ওয়ান হতে হবে। আপনার জ্ঞান আপনার জানাশোনা আপনাকে পরীক্ষায় ভালো মার্ক এনে দিতে সক্ষম হবে। তাই যারা নার্সিংয়ে পড়ার কথা ভাবছেন বা নার্সিং চাকরি করবেন ভাবছেন তারা এখন থেকে প্রস্তুতি গ্রহণ করুন এবং জোর উদ্যমে এগিয়ে চলুন।

নার্সিং ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

আবেদন করতে ক্লিক করুন– এখানে

কোথায় পড়বেন নার্সিং | নার্সিং পড়ার ইন্সটিটিউট

নার্সিং ও মিড ওয়াইফারি অধিদপ্তরের তথ্য অনুসারে আমাদের এই বাংলাদেশে ৯৮ টি নার্সিং ইনস্টিটিউট রয়েছে। সেগুলোর মধ্যে সরকারি ইনস্টিটিউট হচ্ছে ৪৩ টি এবং স্বায়ত্তশাসিত একটি, অপরদিকে বেসরকারি ইনস্টিটিউটের সংখ্যা ৫৪ টি।

 

বাংলাদেশের শীর্ষ সরকারি নার্সিং কলেজের তালিকা

বাংলাদেশে সরকারি নার্সিং ইনস্টিটিউট (ডিপ্লোমা)

  1. Midford Nursing Institute, Mitford Hospital, Dhaka- 80 Seats,
  2. Nursing Institute, Comilla-80 Seats,
  3. Nursing Institute, Faridpur-80 Seats,
  4. Nursing Institute, Khulna-80 Seats,
  5. Nursing Institute, Dinajpur-80 Seats,
  6. Nursing Institute, Bogra-80 Seats,
  7. Nursing Institute, Tangail-80 Seats,
  8. Nursing Institute, Pabna-80 Seats,
  9. Nursing Institute, Rangamati-80 Seats,
  10. Nursing Institute, Noakhali-80 Seats,
  11. Nursing Institute, Jessore-80 Seats,
  12. Nursing Institute, Kushtia-80 Seats,
  13. Nursing Institute, Potuakhali-80 Seats,
  14. Nursing Institute, Sirajgonj-50 Seats,
  15. Nursing Institute, Munshigonj-50 Seats,
  16. Nursing Institute, Rajbari-50 Seats,
  17. Nursing Institute, Netrokona-50 Seats,
  18. Nursing Institute, Sherpur-50 Seats,
  19. Nursing Institute, Chapai Nowabgonj-50 Seats,
  20. Nursing Institute, Joypurhat-50 Seats,
  21. Nursing Institute, Thakurgaon-50 Seats,
  22. Nursing Institute, Kurigram-50 Seats,
  23. Nursing Institute, Cox’s Baza-50 Seats,
  24. Nursing Institute, Feni-50 Seats,
  25. Nursing Institute, B Baria-50 Seats,
  26. Nursing Institute, Moulavibazar-50 Seats,
  27. Nursing Institute, Bagerhat-50 Seats,
  28. Nursing Institute, Magura-50 Seats,
  29. Nursing Institute, Chuadanga-50 Seats,
  30. Nursing Institute, Satkhira-50 Seats,
  31. Nursing Institute, Bhola-50 Seats,
  32. Nursing Institute, Gopalgonj-50 Seats,
  33. Nursing Institute, Madaripur-50 Seats,
  34. Nursing Institute, Pirojpur-50 Seats,
  35. Nursing Institute, Naogaon-50 Seats,
  36. Nursing Institute, Nilphamari-50 Seats,
  37. Nursing Institute, Barguna-50 Seats,
  38. Nursing Institute, Panchagar-50 Seats,
  39. Nursing Institute, Jamalpur-50 Seats,
  40. Nursing Institute, Chandpur-50 Seats,
  41. Nursing Institute, Jhinaidah-50 Seats,
  42. Nursing Institute, Hobigonj-50 Seats,
  43. Nursing Institute, Kishoregonj-50 Seats.



                বাংলাদেশের সরকারি নার্সিং কলেজ (পোস্ট বেসিক বিএসসি)


  1. College of Nursing, Mohakhali, Dhaka-125 Seats,
  2. College of Nursing, Fauzderhat, Chittagong-125 Seats,
  3. College of Nursing, Bogra-125 Seats,
  4. College of Nursing, Khulna-125 Seats.



                  বাংলাদেশের সরকারি নার্সিং কলেজ (বেসিক বিএসসি)


  1. Dhaka Nursing College, Dhaka-100 Seats,
  2. Mymensingh Ng. College, Mymensingh-100 Seats,
  3. Rajshahi Nursing College, Rajshahi-100 Seats,
  4. Chittagong Nursing College, Chittagong-100 Seats,
  5. Rangpur Nursing College, Rangpur-100 Seats,
  6. Barisal Nursing College, Barisal-100 Seats,
  7. Sylhet Nursing College, Sylhet-100 Seats.

 

বাংলাদেশের শীর্ষ বেসরকারি নার্সিং কলেজের তালিকা

 

                  বাংলাদেশের শীর্ষ বেসরকারি নার্সিং কলেজের তালিকা (বেসিক বি. এসসি)

  1. Grameen Caledonian College of Nursing, Mirpur, Dhaka-50 Seats,
  2. State College of Health Science, Dhanmondi, Dhaka-20 Seats,
  3. Square Nursing College, Dhanmondi, Dhaka-50 Seats,
  4. United College of Nursing, Gulshan, Dhaka-40 Seats,
  5. East-West N. College, Aichinagar, Turag, Dhaka-50 Seats,
  6. CRP Nursing College, Savar, Dhaka-40 Seats,
  7. BIRDEM Nursing College, Shahbagh, Dhaka-50 Seats,
  8. Prime Bank N/College, Kuril Biswa Road, Dhaka-30 Seats,
  9. Anower Khan Modern Nursing College, Dhanmondi, Dhaka-40 Seats,
  10. Green Life Nursing College, Green Road, Dhaka-40 Seats,
  11. IUBAT, Uttara, Dhaka-125 Seats,
  12. TMMC Nursing College, Targas, Board Bazar, Gazipur-25 Seats,
  13. International Nursing College, Tongi, Gazipur-40 Seats,
  14. Kumudini Nursing College, Mirzapur, Tangail-25 Seats,
  15. North East Nursing College, S.Surma, Sylhet-50 Seats,
  16. Begum Rabeya Khatun N/C, Pathantula, Sylhet-60 Seats,
  17. Prime Nursing College, Rangpur-50 Seats,
  18. TMSS Nursing College, Thangamara, Bogura-25 Seats,
  19. Jahurul Islam Nursing College and Institute, Bajithpur, Kishorgan- 50 Seats.



            বাংলাদেশের শীর্ষ বেসরকারি নার্সিং ইনস্টিটিউটের তালিকা (ডিপ্লোমা)


  • I, Central H., Dhanmondi, Dhaka-50 Seats,
  • Greenlife Hospital N.I., Green Road, Dhaka-40 Seats,
  • Dhaka Community Nursing Institute, wirelesgate, Moghbazar, Dhaka-30 Seats,
  • East-West Nursing Institute, Turag, Dhaka-50 Seats,
  • IBN SINA Nursing Institute, Kalyanpur, Dhaka-70 Seats,
  • Prime Bank N.ursing Inst., Kuril Biswa Road, Dhaka-40 Seats,
  • Japan-Bangladesh Friendship Nursing Institute, Shewrapara, Dhaka-60 Seats,
  • Anowar Khan Modern Nur. College, Road-8, Dhanmondi, Dhaka-50 Seats,
  • Universal Nursing Institute, Mohakhali, Dhaka-25 Seats,
  • Kumudini Nursing Institute, Mirzapur, Tangail-50 Seats,
  • Kalihati Nursing Institute, Kalihati, Tangail-50 Seats,
  • TMMC Nursing Institute, Targas, Board Bazar, Gazipur-50 Seats,
  • I. Christian Mission Hospital, Rajshahi-30 Seats,
  • Islami Bank Nursing Institute, Rajshahi-100 Seats,
  • Shah Makhdum Nursing Institute, Kharkhari, Boalia, Rajshahi-30 Seats,
  • Diabetic Association Nursing Institute, Rajshahi-60,
  • Zahurul Islam N. I., Bajitpur, Kishorgonj-50 Seats,
  • I. Christian Mission Hospital, Chandraghona-30 Seats,
  • KYAMCH Nursing Institute, Enaetpur, Sirajgonj-50 Seats,
  • Safa-Macca Nursing Institute, Sirajgonj-40 Seats,
  • Diabetic Association Nursing Institute, Faridpur-40 Seats,
  • Ad-din N.I., Ad-din Hospital, Jessore-30 Seats,
  • Safina N.I., Ad-din Hospital, Kushtia-30 Seats,
  • North East Nursing Institute, South Surma, Sylhet-100 Seats,
  • of Nursing Science, Zia-H.F.H. Upasahar, Dinajpur-50 Seats,
  • Lamb Nursing Institute, Parbatipur, Dinajpur-50 Seats,
  • Sent-Ven-Sent Nursing Institute, Dinajpur-40 Seats,
  • The Greenlife Nursing Institute, Dinajpur-30 Seats,
  • GMR Nursing Institute, Sonadanga, Khulna-50 Seats,
  • Pabna Community Nursing Institute, Bistapur, Santhia, Pabna-40 Seats,
  • Comilla Diabetic Hospital Nursing Institute, Comilla-40 Seats,
  • R.F. Nursing Institute, Joypurhat-40 Seats,
  • Monno Nursing Institute, Manikgonj-40 Seats,
  • Impact Nursing Institute, Amjhupi, Meherpur-20 Seats,
  • Jahurul Islam Nursing College and Institute, Bajithpur, Kishorgan- 60 Seats,
  • Gulshanara Nursing Institute, farmgate, Dhaka- 30 Seats.
  • Begum Rabeya Khatun Chow. C/N, Pathantula, Sylhet-50 Seats,
  • CHP N.I, Joyramkura, Haluaghat, Mymensing-20 Seats,
  • Scholars Nursing Institute, Mymensingh-30 Seats,
  • Scabo Nursing Institute, Mymensingh-40 Seats,
  • Community-Based Nursing Institute, Mymensingh-50 Seats,
  • Maa-O-Shisu H. N.I, Agrabad, Chittagong-25 Seats,
  • Begum Osman Ara C/N, Chandanaish, Chittagong-50 Seats,
  • Jemison Red crescent Nursing Institute, 395 Andarkilla, Chittagong-50 Seats,
  • TMSS Nursing Institute, Thangamara, Gokul, Bogra-100 Seats,
  • Grameen Caledonian College of Nursing, Mirpur, Dhaka-50 Seats,
  • B A Siddiki N.I., H.F.R.C.M. Hospital, Dhaka-50 Seats,
  • CRP Nursing Institute, Savar, Dhaka-50 Seats,
  • Shaheed Monsur Ali N.I., Uttara, Dhaka-40 Seats,
  • Fatima N.I., Ad-din Hospital, 2-Moghbazar, Dhaka-50 Seats,
  • I Shisu Shastha F.H, Mirpur, Dhaka-20 Seats,
  • I, M.C. for Women & Hospital, Uttara, Dhaka-25 Seats,
  • Ideal Nursing Institute, Chakfarid, Bogra-50 Seats,
  • Rangpur Community Nursing Institute, Rangpur-50 Seats,
  • Prime Nursing College, Rangpur-40 Seats,
  • Northern Institute of Nursing Science, Dhap, Rangpur-40 Seats,

নার্সিং চাকরি পাওয়ার উপায় সমূহ

ইতিমধ্যে আমরা নার্সিং পরীক্ষার প্রস্তুতি, নার্সিং এর সাথে সম্পর্কিত বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করেছি। তবে আলোচনার শেষ মুহূর্তে নার্সিং চাকরি পাওয়ার প্রধান উপায় গুলো উল্লেখ করব। আপনারা যারা নার্সিং নিয়ে রিসার্চ করেন এবং পড়াশোনা করেন তারা নিশ্চয়ই এটা জানবেন নার্সিং চাকরি পাওয়ার জন্য তিনটি মাধ্যম বা উপায় রয়েছে। সেগুলো হলো:

  • বিএসসি ইন নার্সিং
  • ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডউইফারি
  • ডিপ্লোমা মিডওয়াইফারি

তাই আপনি যদি এই পেশায় আগ্রহী হয়ে থাকেন, তাহলে দেরি না করে এখনই প্রস্তুতি গ্রহণ করুন এবং আপনার যোগ্যতা অনুযায়ী এই তিনটি মাধ্যমের যেকোনো একটি মাধ্যম অবলম্বন করুন। তো ফ্রেন্ডস আজকের আলোচনা পর্ব এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *