অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ কি

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ কি? (A টু Z)

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর একটি খুবই পরিচিত পদের নাম, যে পদটিতে বিভিন্ন প্রতিষ্ঠান একটা বিশাল সংখ্যক জনবল নিয়োগ দিয়ে থাকে। বলা যায়– খুবই কমন এবং অনেকের কাছেই পরিচিত একটি চাকরির পদবী “অফিস সহকারী কাম কম্পিউটার অপারেট”। 

ঠিক এ কারণেই অনেকেই জানতে ইচ্ছুক– অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ কি এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর সম্পর্কে A টু Z. তাই আজ আমরা আমাদের এই আর্টিকেলে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর সম্পর্কিত সকল প্রশ্নোত্তর সম্পর্কে আলোচনা করব। তো পাঠক বন্ধুরা, আসুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বিস্তারিত। 

আরও দেখুনঃ সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা।

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর

মূলত যে সকল কর্মচারীরা অফিসের কাজে সহযোগিতা করার পাশাপাশি সেই অফিসের প্রয়োজনীয় নথিপত্র, নোটিশ এবং বিভিন্ন প্রকার নিবন্ধন পত্র সহ যাবতীয় ইনফরমেশন কম্পিউটারে টাইপ করে একটি নির্দিষ্ট ফাইলে কনভার্ট করে থাকেন তারাই হচ্ছে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর। 

আর আপনি নিশ্চয়ই জানবেন– যে বা যারা কম্পিউটারে টাইপ করে তাকে টাইপিস্ট বা মুদ্রাক্ষরিক বলে। যেকোনো প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহের জন্য একজন টাইপিস্ট এর প্রয়োজনীয়তা অত্যাবশ্যক। ঠিক এ কারণেই অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর অথবা অফিস সহকারী মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য জনবল নিয়োগের নোটিশ প্রকাশ করে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। 

তবে যেহেতু আজকের এই আলোচনার মাধ্যমে আমরা শুধুমাত্র অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটরদের কাজ এবং তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে জানতে ইচ্ছুক– তাই আর্টিকেলের পরবর্তী অংশে আমরা ধারাবাহিকভাবে এই বিষয়বস্তুগুলো তুলে ধরছি। পাশাপাশি আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ধারণা প্রদান করব আমরা। তাই আপনি চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে পারেন। আলোচিত টপিক সমূহ—

  • অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর পদোন্নতি
  • অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর যোগ্যতা
  • অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর বেতন কত
  • অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর এর অন্যান্য সুযোগ-সুবিধা
  • অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর প্রমোশন এবং
  • অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ নীতিমালা ও দায়িত্বগুলি সম্পর্কে। 

আরও পড়ুনঃ নতুন চাকরি খোঁজার টিপস ও বাছাইকৃত সর্বোত্তম উপায়

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ কি

সরকারি অফিস বা যেকোনো প্রতিষ্ঠানের প্রশাসনিক পদের নিম্ন স্তরের পদবী অফিস সহকারী বা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অপারেটর। আর এই পদে নিয়োজিত কর্মকর্তা বা কর্মচারীরা সাধারণত অফিসের  বিভিন্ন প্রকারের কাজে সাহায্য সহযোগিতা করার পাশাপাশি কম্পিউটারের যাবতীয় কাজগুলো করে থাকে। সেই কাজগুলো হলো—

  • ডেটা ইনপুট করা: অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটরের কাজের মধ্যে অন্যতম হচ্ছে ডেটা ইনপুট করার কাজ, যা মুখ্যভাবে কীবোর্ড ব্যবহার করে টাইপিং এর মাধ্যমে করা হয়ে থাকে। 
  • ডেটা প্রস্তুত করা: অফিসে যেকোনো ধরণের ডেটা প্রস্তুত করার জন্য ডেটা এন্ট্রি, ফরম পূরণ ও অন্যান্য ডেটা প্রস্তুতকরণে সাহায্য প্রদান করা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের কাজ। 
  • ডেটা ম্যানেজমেন্ট করা: ডেটা প্রস্তুত করুন এবং ডেটা ইনপুট এর মত ডেটা ম্যানেজমেন্ট এর কাজে সাহায্য করা অর্থাৎ ডেটা সংরক্ষণ, সাজানো, সার্চ করা এবং সর্ট করা ও নির্দিষ্টভাবে কনভার্ট করার কার্যক্রম সম্পাদন করাও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অপারেটরের কাজ। 
  • ইমেইল ও কমিউনিকেশন গড়ে তোলা: কোম্পানি বা প্রতিষ্ঠানের প্রয়োজনে ইমেইল প্রেরণ ও প্রাপ্তি সহ কমিউনিকেশন সাহায্য করা সুন্দর কমিউনিকেশন গড়ে তোলা একজন অফিস সহকারী অপারেটরের কাজ। 
  • ডকুমেন্ট প্রস্তুত করা: ঠিক একইভাবে বিভিন্ন প্রকার ডকুমেন্ট তৈরি, সম্পাদনা এবং ফরম্যাট করার জন্য যাবতীয় কাজগুলো অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজের অন্তর্ভুক্ত। 
  • কম্পিউটার সফটওয়্যার ব্যবস্থাপনা করা: বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ ও প্রস্তুতকরণের পাশাপাশি অফিসের কম্পিউটার সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন সম্পর্কিত কাজে সাহায্য করা যেমন– সফটওয়্যার ইনস্টলেশন, আপডেট, ও ম্যানেজমেন্ট প্রভৃতি একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের কাজের অন্তর্ভুক্ত।
  • ফোন কল সেবা প্রদান: কর্মরত প্রতিষ্ঠানের অফিসে ফোন কল সেবা সরবরাহ করা অথবা গ্রাহকদের সাথে দারুন কমিউনিকেশন গড়ে তোলার জন্য যাবতীয় প্রন্থা অবলম্বন করা একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের কাজ। 
  • সাপোর্ট কাজ করা: অফিস কর্মীদের জন্য টেকনিক্যাল সাপোর্ট প্রদান অথবা কম্পিউটার সম্পর্কিত সমস্যার সমাধান এবং বিভিন্ন প্রকার অফিসের কাজে ভূমিকা রাখা অর্থাৎ সবাইকে সাপোর্ট দেওয়া একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের কাজ। 

পাশাপাশি কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজগুলো কি কি হতে পারে সেগুলো নিম্নেবর্ণিত—

  • অফিসের যাবতীয় নোটিল বা ফাইল সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে রাখা
  • সকল প্রকার নোটিশ বা নিবন্ধন পত্র যাচাই করুন করা
  • পুরাতন ফাইল বা প্রয়োজনীয় ফাইল ডুবলিকেট কপি তৈরি করা কিংবা পুরাতন ফাইলগুলো পরিবর্তন করে নতুন ফাইলে কভার স্থাপন
  • অফিসের যাবতীয় চিঠিপত্র বা নিবন্ধন পত্র টাইপিং করা
  • কোন নিবন্ধন পত্রে ভুল থাকলে সেটা পুনরায় সংশোধন করা
  • চিঠি বা ইমেইল তৈরি করা এবং সেগুলো নির্দেশকের পরামর্শ অনুযায়ী সঠিক সময় সঠিক মেলে প্রেরণ
  • কম্পিউটার সংক্রান্ত কাজ এবং বিল তৈরি করনের কাজ সম্পাদন
  • অফিসের টেন্ডার সিডিউল তৈরি ও বিক্রয়ের কাজে সহায়তা প্রদান
  • যাবতীয় পত্রাদি গ্রহণ, ইসুকরণ এবং বিতরণের ব্যবস্থা করার কার্য সম্পাদন করা
  • প্রশাসনিক কর্মকর্তা বা কর্মচারীদের অর্থাৎ প্রধান সহকারী কর্তৃক নির্দেশিত যেকোনো ধরনের চিঠি কিংবা নিবন্ধন পত্রের খসড়া প্রস্তুত করুন বা নথি উপস্থাপন করা
  • অফিস সহকারি পদে নিযুক্ত তিন নম্বর কর্মকর্তাকে সকল প্রকার কাজের সহায়তা প্রদান করা
  • ফাইল এর উপর কম্পিউটারে কম্পোজ করে নদীর বিষয়ে নথিপত্রের নম্বর পূর্ববর্তী নথিপত্রের সূত্র এবং নথিপত্রের তারিখ সহজ যাবতীয় তথ্য উল্লেখ করার কার্যসম্পাদন করা। 

এক কথায়– অফিস সহকারে কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অপারেটরের কাজ হচ্ছে– অফিসের কর্মকর্তাদের কথা অনুযায়ী সকল প্রকার টাইপিং এর কাজ করা এবং অফিসের যাবতীয় কাজে সর্বোচ্চটা দিয়ে ভূমিকা রাখার চেষ্টা করা। 

আরও পড়ুনঃ বিদেশে চাকরি পাওয়ার উপায় | বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার টেকনিক

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর যোগ্যতা

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োজিত কর্মচারীদের কাজ কি কি এ সম্পর্কে জানা হয়েছে। তবে অডিয়েন্সদের মাঝে যারা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে চাকরি করতে ইচ্ছুক তাদের খুবই কমন একটি প্রশ্ন হচ্ছে– অফিস সহকারে কাম কম্পিউটার অপারেটরদের যোগ্যতা কি কি! অতএব কি কি যোগ্যতা থাকলে একজন ব্যক্তি অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন?

মূলত অফিস সহকারে কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতার দিক বিবেচনা করে উক্তপার থেকে অবশ্যই কোন স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান হতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অফিস সহকারী পদের শিক্ষাগত যোগ্যতা হচ্ছে উচ্চ মাধ্যমিক পাস অর্থাৎ এইচ এস সি পাস। 

কিন্তু শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর মাঝে সাধারণ কিছু যোগ্যতা বা দক্ষতা থাকার প্রয়োজন পরবে। সেগুলো হলো–

  • বেসিক কম্পিউটার জ্ঞান– মূলত কম্পিউটার এবং অপারেটিং সিস্টেমের মৌলিক জ্ঞান থাকতে হবে একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনকৃত প্রার্থীর।
  • টাইপিং দক্ষতা– যেহেতু একজন অফিস সহকারে কাম কম্পিউটারের অন্যতম কাজ হচ্ছে টাইপিং করা তাই অবশ্যই খুব দ্রুত টাইপিং করার সক্ষমতা থাকতে হবে অশেষ সরকারি কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অপারেটরে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীদেরকে। 
  • কম্পিউটার সফটওয়্যার জ্ঞান– কোন কোন সফটওয়্যার কি কি কাজ করে এবং বিভিন্ন ফাইল বা ডকুমেন্ট সংগ্রহ করার জন্য কোন সফটওয়্যার গুলো ভালো ইত্যাদি এ ব্যাপারে অল্প বিস্তার হলেও ধারণা থাকতে হবে একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োজিত ব্যক্তির। অতএব আপনার মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট এবং ইমেইল ক্লায়েন্টসহ অন্যান্য সফটওয়্যার এ কাজ করার অভিজ্ঞতা বা সক্ষমতার প্রয়োজন পরবে। 
  • টাইম ম্যানেজমেন্ট– যেকোনো প্রতিষ্ঠান অনেক অনেক প্রার্থীর মধ্যে থেকে আপনাকে নির্বাচন করবে যদি আপনার যোগ্যতা থেকে থাকে এবং আপনি তাদের কোম্পানির হয়ে সুনির্দিষ্ট সময়ের মধ্যে যাবতীয় কাজগুলো সম্পাদন করতে পারেন। ঠিক এ কারণে কাজে দক্ষ হতে হবে এবং সঠিক সময়ের মধ্যে কাজ করার ক্যাপাসিটি জানতে হবে। 
  • কাস্টমার সার্ভিস দক্ষতা– এক কথায় আপনার ভালো কমিউনিকেশন গড়ে তোলার স্কিল থাকতে হবে। মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা এবং কোম্পানির সুবিধার্থে একটি ভালো যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে পারতে হবে আপনাকে। তাই বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতে দক্ষ থাকার প্রয়োজন পূর্বে এবং মানুষের সাথে সুন্দর ও সুশীল ভাষায় কথা বলার সক্ষমতা থাকতে হবে।
  • ভালোবাসা– যেকোনো কাজ সঠিকভাবে সম্পাদনের জন্য ভালোবাসা থাকাটা খুবই জরুরী। আপনি যদি এই কাজকে ভালোবাসেন তাহলে আপনি অবশ্যই যত্নের সাথে কাজটির সম্পাদন করবেন। 

ঠিক এ কারণেই চাকরির ভাইভা পরীক্ষায় প্রতিষ্ঠানের কর্মকর্তারা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে আপনার বিহেভিয়ার এর মধ্য দিয়ে এই সকল বিষয় যাচাই-বাছাই করার চেষ্টা করে থাকেন। অতএব আপনার মধ্যে কি কি স্কিল রয়েছে, কেন আপনাকে তারা তাদের প্রতিষ্ঠানের জন্য সিলেক্ট করবে তার সবকিছুই নির্ভর করবে আপনার মাঝে কি কি যোগ্যতা দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে সেসকল বিষয়ের উপর। 

এবার আসুন যেটা নেওয়া যাক অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর দায়িত্ব ও কর্তব্য, নীতিমালা গ্রেড সংখ্যা এবং বেতন স্কেল সম্পর্কে যাবতীয় তথ্য। 

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর দায়িত্ব ও কর্তব্য

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের দায়িত্ব ও কর্তব্য হচ্ছে তাদের জন্য নির্ধারিত কাজগুলো সঠিক প্রক্রিয়ায় সঠিক সময়ের মধ্যে সম্পাদন করা। অতএব আমরা ইতিমধ্যে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ হিসেবে যে সকল পয়েন্ট গুলো উল্লেখ করেছি সেই যাবতীয় কাজগুলো সম্পাদন করা এবং চাকরিরত প্রতিষ্ঠান বা কোম্পানির উন্নয়নের জন্য সকল প্রকার প্রচেষ্টা চালানো একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের অন্যতম দায়িত্ব ও কর্তব্য। 

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর গ্রেড | অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল

যেকোনো পদের নিয়োগের পূর্বে উক্ত পদের জন্য মূলত প্রতিষ্ঠানগুলো কত টাকা মাইনে দিয়ে থাকে সে সম্পর্কে জানার প্রয়োজন পরে। ঠিক এ কারণেই প্রশ্ন উঠে অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর পদটি কত তম গ্রেড এবং বেতন স্কেল কত? 

মূলত অফিস সহকারে কাম কম্পিউটার অপারেটর একটি তৃতীয় শ্রেণীর চাকরি অর্থাৎ এর গ্রেড সংখ্যা ১৬। পাশাপাশি এই পদে নিয়োজিত কর্মচারীদের বেতন স্কেল ৯৩০০ থেকে শুরু করে ২২,৪৯০ টাকা। পাশাপাশি রয়েছে অন্যান্য সুযোগ-সুবিধা। 

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ নীতিমালা

এটা আমরা সবাই কম বেশি জানি– যেকোনো পদে জনবল নিয়োগের জন্য কিছু নীতিমালা আবশ্যক থেকে থাকে। ঠিক এ কারণে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ নীতিমালাও রয়েছে, যেগুলো প্রকাশিত সার্কুলারের উল্লেখ করা থাকে। 

একজন অফিস সহকারে কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অপারেটর এর নিয়োগ নীতিমালার বিষয়গুলো হতে পারে–

  • শিক্ষাগত যোগ্যতা
  • অন্যান্য দক্ষতা ও অভিজ্ঞতা
  • আবেদনের সময়সীমা এবং সিস্টেম
  • নিরাপত্তা ও গোপনীয়তা
  • সাংগঠনিক নীতি ও সম্প্রসারণ
  • সুনির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন ফ্রি প্রদান সহ প্রভৃতি। 

এবার আসুন আলোচনা শেষ পর্যায়ে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর পদোন্নতি এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে পড়ে ফেলা যাক। 

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর পদোন্নতি

প্রত্যেকটি চাকরির পদেই পদোন্নতির সুব্যবস্থা থেকে থাকে। তাই প্রশ্ন ওঠে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর পদোন্নতি কি! আপনি যদি এ বিষয়ে সুস্পষ্ট ধারণা পেতে চান তাহলে আমরা বলব আমাদের সাজেস্ট কৃত ভিডিওটি এখনই দেখে ফেলুন অথবা ইউটিউবে গিয়ে সার্চ করুন কাম কম্পিউটার অপারেটর মুদ্রাক্ষরিক এর পদোন্নতি সম্পর্কিত আলোচনা বা বিষয়বস্তু লিখে। 

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার খাদ্য অধিদপ্তর প্রশাসন বিভাগে অফিস কাম কম্পিউটার অপারেটর পদে জনবল নিয়োগের জন্য সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। উক্ত বিজ্ঞপ্তিতে উল্লেখ্য– সাটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ১৩ তম গ্রেড এবং ৬০ মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ১৪ তম গ্রেড মিলিয়ে মোট ১৪ জন দক্ষ ও যোগ্যতা সম্পন্ন জনবল নিয়োগ দেয়া হবে। 

তাই আপনি চাইলে এখন খাদ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে উক্ত সার্কুলার টি সংগ্রহ করে অনলাইন এর মাধ্যমে এখনই আবেদন করতে পারেন অথবা আবেদনের জন্য সরাসরি ক্লিক করতে পারেন (আবেদন করুন) এই লিংকে।

আর হ্যাঁ, উক্ত বিজ্ঞপ্তিতে আবেদনের সর্বশেষ তারিখ ১১ই অক্টোবর ২০২৩ এবং আবেদন ফ্রি মাত্র ২২৩ টাকা। সেই সাথে উক্ত পদে আবেদনের যোগ্যতা কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে নূন্যতম দ্বিতীয় শ্রেণি বা সম্মানের জিপিএ তে স্নাতক বা সম্মানের ডিগ্রী। অন্যদিকে সটলিপি পরীক্ষার গতি প্রতি মিনিটে সর্বনিম্ন বাংলায় ৫০ ও ইংরেজিতে ৮০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষার গতি প্রতি মিনিটের সর্বনিম্ন বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দ। 

তো আপনি যদি ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এখনই আমাদের সাজেস্টক তো লিংকে সরাসরি ক্লিক করে টেলিটক অনলাইনের মাধ্যমে আবেদন করুন উল্লেখিত সময়সীমার মধ্যে। তো পাঠক বন্ধুরা, আজকের আলোচনা এপর্যন্তই। অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর এর কাজ সম্পর্কে যদি আপনার আরো কিছু প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানান। 

আর আপনি যদি চাকরি সংক্রান্ত যাবতীয় ইনফরমেশন রিলেটেড আর্টিকেলগুলো পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করুন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *