অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম

অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম

অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম সম্পর্কে আমরা অনেকেই জানি, আবার অনেকেই জানা সত্ত্বেও নানারকম ভুল করে ফেলি। চাকরি পাওয়ার ক্ষেত্রে সর্বপ্রথম ধাপ হচ্ছে চাকরির সেই বিজ্ঞপ্তিটি ভালোভাবে অনুসরণ করা এবং বিজ্ঞপ্তিতে উল্লেখ্য পদ্ধতি অর্থাৎ অনলাইন বা অফলাইনের যেকোনো একটি মাধ্যমে চাকরির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা।

আরও পড়ুনঃ চাকরির পরীক্ষায় গণিতে ভালো করার উপায় (সেরা পরামর্শ)

আজকে আমরা আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে অনলাইনের মাধ্যমে চাকরির আবেদন করার নিয়ম, অফলাইন মাধ্যমে চাকরির আবেদন করার সঠিক নিয়ম এবং কিভাবে নিজেই অনলাইনে চাকরি বা ভর্তির আবেদন করবেন তার সঠিক নিয়ম ধারাবাহিকভাবে পর্যালোচনা করব। তাহলে আসুন জেনে নেওয়া যাক অনলাইন ও অফলাইন এর চাকরির জন্য কিভাবে আবেদন প্রক্রিয়ার সম্পন্ন করা জরুরী। 

অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম

অনলাইন এবং অফলাইনে চাকরির আবেদন করার নিয়ম মূলত প্রত্যেকটা চাকরির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকে। তবুও অনেকেই এই বিষয়টাকে জোরালোভাবে নেওয়ার কারণে আবেদনের সময় কিছু ভুল ত্রুটি হয়, যেটা আমাদের চাকরি পাবার সুযোগটা কে মিস করে দেয়। অতএব অবশ্যই সঠিক নিয়মে চাকরির আবেদন করার পদ্ধতি বা কৌশল অবলম্বন করা অতীব জরুরী। 

আর হ্যাঁ, মূল আলোচনা করার পূর্বে আরেকটা বিষয় না বললেই নয়। সেটা হচ্ছে অনলাইন এবং অফলাইন চাকরির আবেদন প্রক্রিয়ার মধ্যে কোন পার্থক্য রয়েছে কিনা! 

দেখুন অনলাইন আবেদন মানে কোন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে ঘরে বসে চাকরির আবেদন করাকে বোঝায়, অন্যদিকে অফলাইন আবেদন হচ্ছে ডাক যোগাযোগ অথবা কুরিয়ার বা সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে চাকরিতে আবেদন করার প্রক্রিয়া।

আরও দেখুনঃ নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে

সুতরাং এটা বলার পর নিশ্চয়ই সবার কাছে সুস্পষ্ট, অনলাইন মাধ্যমে চাকরির আবেদন প্রক্রিয়া হলো ঘরে বসেই সম্পূর্ণ করার একটা মাধ্যম, যেটা আমরা উক্ত বিজ্ঞপ্তির প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন করতে পারবো আমাদের কাছে থাকা মোবাইল ফোন অথবা ল্যাপটপ ব্যবহার করে। অন্যদিকে অফলাইনে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার মানে হলো, বিজ্ঞপ্তিতে উল্লেখিত ঠিকানায় সরাসরি নিজেকে পৌঁছানো কিংবা পোস্ট অফিসে গিয়ে আবেদন ফরম এবং প্রয়োজনীয় ডকুমেন্ট কুরিয়ার যোগে পাঠানোর প্রক্রিয়া। এবার আসুন জেনে নিন অনলাইনে কিভাবে চাকরির আবেদন করতে হয় এবং অফলাইনে কিভাবে চাকরির আবেদন সম্পন্ন করা যায়!

অনলাইনে চাকরির আবেদন করার সঠিক নিয়ম

অনলাইনের মাধ্যমে চাকরির আবেদন করতে চাইলে চাকরি পার্থীদেরকে ধারাবাহিকভাবে যে কাজগুলো করতে হবে-

প্রথমত: যে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক সেই চাকরিটি কোন প্রতিষ্ঠান দিচ্ছে তা চিহ্নিত করা এবং তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করা।

দ্বিতীয়তঃ অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরবর্তীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি অথবা পরীক্ষার অফিসিয়াল নোটিশ এর লিংকে ভিজিট করা।

তৃতীয়ত: উক্ত নোটিস ডাউনলোড করে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়া পরবর্তীতে নোটিশ থেকে অ্যাপ্লিকেশন করার সঠিক লিংক খুঁজে বের করা।

চতুর্থত: অ্যাপ্লিকেশন লিংকে ভিজিট করার পরবর্তীতে এপ্লাই অথবা এপ্লাই অনলাইন অপশন এ ক্লিক করা।

পঞ্চমত: প্রয়োজনীয় সকল ইনফরমেশন সঠিক ও সুন্দরভাবে পূরণ করে সমস্ত কিছু আপলোড করা।

ষষ্ঠমত: সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট বাটনে ক্লিক করা।

ব্যাস এটুকুই আপনার কাজ। শুধুমাত্র এই ছয়টি ধাপ পূরণ করার মাধ্যমে আপনি অনলাইনের মাধ্যমে আপনার মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহার করে ঘরে বসেই চাকরির আবেদন করতে পারবেন।

আরও পড়ুনঃ একসাথে একাধিক চাকরির প্রস্তুতি নেওয়ার টিপস

আর হ্যাঁ অনলাইনে চাকরির আবেদন করার সময় যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করার পূর্বে পুনরায় যাচাই করুন অপশনে ক্লিক করে আপনি আপনার ইনফরমেশন গুলো ঠিকঠাক ভাবে বসাতে পারবেন। এরপর সঠিক তথ্য গুলো দেওয়ার পরবর্তীতে পুনরায় সাবমিট বাটনে ক্লিক করবেন।

তাছাড়াও এটা আমরা প্রত্যেকে জানি, অনলাইনে আবেদন করার জন্য প্রত্যেকটা চাকরির বিজ্ঞপ্তিতে একটি নির্দিষ্ট ফ্রি প্রদানের কথা উল্লেখ থাকে। সুতরাং অনলাইনে চাকরির আবেদন প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পূর্ণভাবে সম্পন্ন করতে চাইলে আপনাকে সেই ফ্রি নির্দিষ্ট সময়ের মধ্যে পেমেন্ট করতে হবে। এ সম্পর্কে সকল ইনফরমেশন মূলত চাকরির বিজ্ঞপ্তিতেই উল্লেখ থাকে। আর তাই আমরা সাজেস্ট করব অনলাইনে চাকরির আবেদনের ক্ষেত্রে অবশ্যই অবশ্যই অফিশিয়াল বিভক্তিটি মনোযোগ সহকারে পড়বেন এবং একটু সময় নিয়ে সতর্কতা অবলম্বন করে চাকরির আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

ঘরে বসেই সকল চাকরির আবেদন করার মাধ্যম

ইতোমধ্যে আমরা কিভাবে আপনার কাছে থাকায় স্মার্টফোন ব্যবহার করে অনলাইনে চাকরির আবেদন করবেন সেটা ধারাবাহিকভাবে তুলে ধরেছি। তবে হ্যাঁ বর্তমানে এমন কিছু কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আপনার ইনফরমেশন গুলো প্রদান করলে তারা নিজে থেকেই আপনার কাজটি সম্পন্ন করে দেবেন নির্ভুলভাবে সঠিক পদ্ধতি অবলম্বন করে। যেমন ঘরে বসেই সকল চাকরির আবেদন করার একটি ওয়েবসাইট হচ্ছে স্টাডি অনলাইন বিডি. কম। এই ওয়েবসাইট থেকে আপনারা যে যে সুযোগ সুবিধা গুলো পেয়ে থাকবেন সেগুলো হলো:-

  • যেকোনো চাকরিতে আবেদন করার সুযোগ
  • পরীক্ষার সময়সূচি এডমিট কার্ড ফলাফলসহ নিয়োগ বিজ্ঞপ্তি সকল তথ্যের খবরা-খবর
  • চাকরির আবেদন প্রক্রিয়া থেকে শুরু করে পরীক্ষা পর্যন্ত কোন সমস্যায় পড়লে সেটা থেকে মুক্তির জন্য পরামর্শ ইত্যাদি ইত্যাদি।

আর হ্যাঁ, অনলাইনে চাকরির আবেদন যদি আপনি নিজেই ঘরে বসে করতে চান তাহলে আমাদের স্টেপগুলো অনুসরণ করুন আশা করি এতে কোন সমস্যা হবে না। আর যদিও বা কোন সমস্যায় পড়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দিন এবং আপনার সমস্যার কথা আমাদের সাথে শেয়ার করুন। কেননা আমরা অবশ্যই সেই সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব খুবই দ্রুত। এবার আসেন জেনে নেই অফলাইন মাধ্যমে যখন চাকরির আবেদন করতে হবে তখন কি কি করতে হতে পারে আপনার।

অফলাইন মাধ্যমে চাকরির আবেদন করার সঠিক নিয়ম

অফলাইন মাধ্যমে চাকরির আবেদন করার জন্য আপনাকে মূলত চাকরির বিজ্ঞপ্তি থেকে সংগ্রহ করতে হবে সাক্ষাৎকারের ঠিকানা। পরবর্তীতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে উল্লেখিত ঠিকানায় পৌঁছাতে হবে প্রয়োজনীয় ডকুমেন্টস সহ। আর যদি কুরিয়ার যোগে আবেদন করার কথা উল্লেখ থাকে তাহলে আপনাকে আবেদন ফরম পূরণ করার পরবর্তীতে উল্লেখিত ঠিকানায় পাঠানোর ব্যবস্থা করতে হবে। ব্যাস এটুকুই।

আর হ্যাঁ, চাকরিপ্রার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু ইনফরমেশন। সেগুলো হলো:-

  • যেকোনো বিজ্ঞপ্তিতে আবেদন করার পূর্বে অবশ্যই সেটা সঠিক নাকি ভুয়া তা যাচাই-বাছাই করে নেবেন। এর জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং সেখান থেকে বিজ্ঞপ্তি সংগ্রহ করার পরবর্তীতে আবেদনকার্য সম্পন্ন করবেন।
  • আবেদন অবশ্যই নির্দিষ্ট সময়সীমার মধ্যে করতে হবে।
  • আবেদন করার পরবর্তীতে বেশ কয়েকদিন সময় থাকে আবেদন ফ্রী প্রদানের। আর তাই সেটা নজরে রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান করতে হবে।
  • ভুল ইনফরমেশন প্রদান করার ফলস্বরূপ আপনাকে অযোগ্য হিসেবে বিবেচনা করা হবে সুতরাং সবসময় আবেদনের ক্ষেত্রে সঠিক ইনফরমেশন গুলো পূরণ করবেন।
  • আবেদন কার্যের সম্পূর্ণ করার সময় অবশ্যই তাড়াহুড়ো করবেন না।
  • আবেদনের জন্য আগে থেকেই একটা সিভি সাজিয়ে গুছিয়ে রাখবেন। 
  • আবেদনের সময় ছবির প্রয়োজন হয় আর তাই আবেদনকারী প্রার্থী অবশ্যই সদ্য তোলা কোন ছবি ব্যবহার করবেন। 
  • সেই সাথে নিজের প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সংরক্ষিত রাখবেন যেগুলো চাকরির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকে।

আরও পড়ুনঃ চাকরির পরীক্ষায় গণিতে ভালো করার উপায় (সেরা পরামর্শ)

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম সম্পর্কিত আলোচনা আজ এ পর্যন্তই। যদি কোন সমস্যা থাকে আমাদের কমেন্ট করে জানান। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Similar Posts