কাস্টমস সিপাই এর কাজ কি

কাস্টমস সিপাই এর কাজ কি?

কাস্টমস সিপাই এর কাজ কি, কাস্টমস সিপাই পদের বেতন কত, এসএসসি পাস করে কাস্টমস সিপাই পদে চাকরি করা যাবে কি, এমন ধরনের বেশ কিছু প্রশ্ন করে থাকেন অডিয়েন্সরা। আর তাই আজকের এই আলোচনার মাধ্যমে আমরা কাস্টমস সিপাই এর কাজ সমূহ সম্পর্কে বিস্তারিত জানাবো আজকের এই আর্টিকেলে। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা সবাইকে স্বাগতম জানাই আমাদের আজকের আলোচনা পর্বে । আশা করি সবাই ভাল এবং সুস্থ আছেন, তাহলে আসুন জেনে নেই– বাংলাদেশ কাস্টমস সিপাই এর কাজ কি কি এবং তাদের সম্পর্কে আরো প্রশ্নাবলির সমাধান সমূহ। 

আরও দেখুনঃ বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি?

কাস্টমস সিপাই এর কাজ কি?

একজন কাস্টমস সিপাই এর কাজ হচ্ছে– অফিসে ডেসপাসসহ বিভিন্ন দাপ্তরিক কাজের সহায়তা প্রদান এবং সিনিয়রদের প্রটোকল ডিউটি পালন করা। মানে অফিসের বিভিন্ন ধরনের দাপ্তরিক কাজে সাহায্য করা এবং যারা অফিসার পদে রয়েছেন অথবা সিনিয়র অফিসার হিসেবে নিযুক্ত রয়েছেন তাদের প্রটোকল ডিউটি প্রদান করাই হচ্ছে একজন কাস্টমস সিপাই এর প্রধান কাজ। 

কাস্টমস সিপাই এর দায়িত্ব কি কি?

কাস্টমস সিপাই এর দায়িত্ব হলো, অফিসে বিভিন্ন দাপ্তরিক কাজে সহায়তা করা এবং সিনিয়রদের প্রটোকল ডিউটি পালন পাশাপাশি ফিল্ডে কাজ করা। মূলত কর্মকর্তাদের রাজস্ব আহরণে অথবা চোরাচোলান প্রতিরোধে সহায়তা প্রদান করা ও বিভিন্ন লেভেলের কর্মকর্তার নিরাপত্তা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে এদের অন্যতম প্রধান দায়িত্ব। 

বাংলাদেশ কাস্টমস সিপাই চাকরির কদর অনেকটাই রয়েছে। আর তাই অনেকেই জানতে চাই এর সুযোগ সুবিধা বেতন ভাতা পদোন্নতি ও শিক্ষাগত যোগ্যতা কতটুকু হতে হবে সে সম্পর্কে। তাই কাস্টমস সেপাই পদে চাকরির জন্য আগ্রহিরা পরবর্তী স্টেপগুলো মনোযোগ সহকারে পড়ুন। 

আরও পড়ুনঃ ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি ও কত প্রকার

কাস্টমস সিপাই এর সুযোগ সুবিধা 

কাস্টমস সিপাই  মূলত সুযোগ সুবিধা হিসেবে বেশ ভালো বেতন ভাতাদি পেয়ে থাকে। পাশাপাশি থাকে পদোন্নতি করার সুযোগ। এছাড়াও এটি একটি পার্মানেন্ট জব। তাই কোন ব্যক্তি স্বাভাবিকভাবেই নিজেদের ক্যারিয়ার গড়ে তুলতে পার্মানেন্ট যে চাকরি গুলো খুজে থাকে তার মধ্যে এটি সুবিধা জনক এবং অনেকটাই মানসম্মত। আর বিশেষ করে যারা এসএসসি পাস করার পরবর্তী সময়ে চাকরিতে যোগদান করতে চান তাদের জন্য সবচেয়ে উপযুক্ত চাকরি হচ্ছে এটি। 

কাস্টমস সিপাই এর বেতন কত?

যে কোন চাকরি করার ক্ষেত্রে বেতন ভাতা নিয়ে সবার মনের প্রশ্ন জাগে। আর তাই স্বাভাবিকভাবেই অনেকেই জানতে চান– কাস্টমস সিপাই এর বেতন কত? মূলত একজন কাস্টমস সিপাই মাসে ৯০০০ থেকে শুরু করে ২১,৮০০ টাকা পর্যন্ত বেতন ভাতাদি পেয়ে থাকে। এরপর ৬ মাস কেটে গেলে পদোন্নতির সুযোগ পাওয়া যায় যখন বেতনের পরিসীমাটা এর থেকেও বৃদ্ধি পায়। এছাড়াও বছরে দুইবার বোনাসের সুযোগ সুবিধাও রয়েছে। সব মিলিয়ে বলা যায় ১৭ গ্রেডের বেতন স্কেল এর চাকরি হলো এটি। 

কাস্টমস সিপাই এর পদোন্নতি

ইতিমধ্যে আমরা উল্লেখ করেছি একজন কাস্টমস সিপাই মূলত ছয় মাস পর বেতনের পদোন্নতি করতে পারে। কিন্তু অনেকেই জানতে চান কাস্টমসের সিপাহী পদের প্রমোশন করতে কতটা দেরি হয় এবং কোন পদ পর্যন্ত করা যায়? তাদের প্রশ্নের উত্তরে বলব মূলত সাত বছরে সাব-ইন্সপেক্টর পদে পদোন্নতি পান একজন সিপাহী। তবে ঐ সিপাহির সিনিয়র যদি থাকে তবে তারা আগেই পদোন্নতি পেতে পারেন। 

আরও পড়ুনঃ অফিস সহায়ক এর কাজ কি ও বেতন কত?

কাস্টমস সিপাই চাকরির শিক্ষাগত যোগ্যতা

বেতন-ভাতা পদোন্নতি এ সম্পর্কে না হয় জানলাম। এখন কথা হচ্ছে কাস্টমস সিপাই পদে চাকরির জন্য মূলত একজন চাকরিপ্রার্থীর শিক্ষাগত যোগ্যতা কতটুকু হওয়া জরুরী? এটা মূলত প্রত্যেকটি চাকরির সার্কুলারে উল্লেখ করা থাকে। তবুও আমরা জানার সুবিধার্থে এ পর্যায়ে শিক্ষাগত যোগ্যতা তুলে ধরব।

পূর্বের বিজ্ঞপ্তি অনুসরণ করলে দেখা যায়, কাস্টমস এর চাকরি পেতে শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসি পাস অবশ্যই হতে হয়। এবং এসএসসিতে জিপিএ ৩.০০ পয়েন্ট লাগে। তবে হ্যাঁ এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেও এই পদে আবেদন করা যায় তবে সর্বনিম্ন এসএসসি পাস হতেই হবে। 

কাস্টমস সিপাই এর শারীরিক পরীক্ষা

একজন কাস্টমস সিপাই হিসেবে নিযুক্ত হওয়ার ক্ষেত্রে শারীরিক পরীক্ষাটা অনেক বেশি ভূমিকা রাখে। তাই আপনার যদি ফিটনেস খারাপ হয় তাহলে আপনি এই চাকরির জন্য উপযুক্ত হিসেবে গণ্য হবেন না। কাস্টমস চিপায় পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আরো কিছু যোগ্যতার প্রয়োজন হয় সেটা হচ্ছে শারীরিক যোগ্যতা। এই চাকরির শারীরিক যোগ্যতা হচ্ছে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। এটা পুরুষদের জন্য। 

অন্যদিকে মহিলাদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। পাশাপাশি বুকের মাপ লাগবে ৩০ থেকে ৩২ ইঞ্চি এটা নারী পুরুষ উভয়ের জন্যই প্রযোজ্য। তাই অবশ্যই কাস্টমস সিপাই পদে আবেদনের পূর্বে এই যোগ্যতাগুলো আপনার রয়েছে কিনা তা যাচাই-বাছাই করুন। এবার আসুন জেনে নেই কাস্টমস সিপাই নিয়োগের জন্য কি কি পরীক্ষা হয় শেষ সম্পর্কে। 

কাস্টমস সিপাই নিয়োগের পরীক্ষা

যেকোনো চাকরিতে আবেদনের পরবর্তীতে চাকরির নিয়োগ পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষামূলক দুই ধরনের হয়ে থাকে একটি হচ্ছে লিখিত পরীক্ষা অন্যটি ভাইবা অর্থাৎ মৌখিক পরীক্ষা। কাস্টমস সেপাই নিয়োগের ক্ষেত্রেও এই পরীক্ষাগুলো নেওয়া হয়ে থাকে। অর্থাৎ কাস্টমস সিপাই পদে নিযুক্ত হবার জন্য আপনাকে লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা দুই পরীক্ষাতেই উত্তীর্ণ হতে হবে। তবে আপনি এই পদের জন্য সিলেক্টেড হবেন। এখন কথা হচ্ছে এই চাকরির ক্ষেত্রে মূলত পরীক্ষার নম্বর কিভাবে মান বন্টন করা হয়? মূলত পরবর্তী স্টেপে আমরা এটাই সুস্পষ্টভাবে আলোচনা করব। 

কাস্টমস নিয়োগ পরীক্ষার মানবন্টন

কাস্টমস নিয়োগ পরীক্ষা মোট ১০০ মার্কের হয়ে থাকে। এরমধ্যে লিখিত পরীক্ষায় রয়েছে ৭০ মার্ক অন্যদিকে মৌখিক অর্থাৎ ভাইভাতে রয়েছে ৩০ মার্ক। লিখিত পরীক্ষার ক্ষেত্রে বাংলা এবং ইংরেজি মিলিয়ে ৪০ নম্বর এর প্রশ্ন এসে থাকে। অন্যদিকে গণিত ও সাধারণ জ্ঞান মিলিয়ে 30 নম্বরের প্রশ্ন এসে থাকে। এগুলো মূলত নৈবিত্তিক প্রশ্ন যেটা প্রত্যেকটা চাকরির পরীক্ষাতে এসে থাকে। আপনি যদি চান তাহলে কাস্টমস সিপাই নিয়োগের জন্য কি কি পরীক্ষা দিতে হয় এবং এর মানবন্টন সম্পর্কে আরো সুস্পষ্ট ধারণা পেতে এখনই ইউটিউবে সার্চ করতে পারেন। কেননা ইউটিউবে এ নিয়ে অসংখ্য ভিডিও রয়েছে যেগুলো আপনাকে আরো বেশি ভালোভাবে বোঝাতে অনেক সাহায্য করবে। 

আরও পড়ুনঃ মেয়েদের জন্য চাকরি | মেয়েদের জন্য কোন চাকরি ভালো?

কাস্টমস সিপাই এর প্রশ্ন

আর্টিকেলের এ পর্যায়ে আমরা ২০২৩ সালের ১২ই মে তারিখে সংঘটিত পরীক্ষার একটি প্রশ্ন পত্র তুলে ধরব। মূলত বাংলাদেশ কাস্টমস সিপাই এর প্রশ্ন অর্থাৎ নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয়ে থাকে এ সম্পর্কে ধারণা পেতে পারবেন এর মাধ্যমে। আমাদের উল্লেখিত প্রশ্নপত্র টি  হচ্ছে–  কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের সিপাই পদে নিয়োগ এর নতুন প্রশ্নপত্র। তাই ধারণা পেতে অবশ্যই মনোযোগ সহকারে ইমেজটি লক্ষ্য করুন। 

আরও পড়ুনঃ চাকরির পরীক্ষায় গণিতে ভালো করার উপায় (সেরা পরামর্শ)

বাংলাদেশ কাস্টমস সিপাই এর পোশাক

চাকরির ক্ষেত্রে নির্দিষ্ট ইউনিফর্ম থেকে থাকে। তাই আমরা যে প্রতিষ্ঠানে চাকরি করব তাদের ইউনিফর্ম কেমন সেটা পূর্বেই জেনে নেওয়াটা জরুরী। আর সেই জানার প্রয়োজনীয়তা থেকেই অনেকেই বাংলাদেশ কাস্টমস সিপাই এর পোশাক ঠিক কেমন হয় সেটা জানতে চান। আর তাই  এ সম্পর্কে ধারণা পেতে নিচের ইমেজটি লক্ষ্য করুন। 

আরও পড়ুনঃ সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সবার আগে পাওয়ার সকল উপায়

কাস্টমস সিপাই নিয়োগ ২০২৩

বর্তমানে কাস্টমস সিপাই নিয়োগের চলমান কোন বিজ্ঞপ্তি নেই। কেননা ১৯ শে মার্চ ২০২৩ সালে কাস্টমস মূল্যায়ন ও অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনারেট কর্তৃপক্ষ কর্তৃক নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল, যেটাই আবেদনের সর্বশেষ তারিখ ছিল ১২ এপ্রিল ২০২৩ বিকাল 4 টা পর্যন্ত। তবে মাঝে মাঝেই প্রতিষ্ঠানগুলো তাদের প্রয়োজন এর তাগিদে নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। 

তাই আপনি যদি কাস্টমস সিপাই নিয়োগ 2023 প্রকাশিত নতুন বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান বা এর নোটিফিকেশন পেতে চান তাহলে আমাদেরকে ফলো করুন। কেন না আমাদের ওয়েবসাইটে আমরা নিয়মিত নতুন নতুন চাকরির বিজ্ঞপ্তি গুলো পুনরায় খুব সহজভাবে আপডেট করে থাকি। যেটা অডিয়েন্সদের জন্য উপকারী। অতএব আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন এবং সরকারি বেসরকারি ব্যাংক কোম্পানি সহ যেকোনো চাকরির নোটিফিকেশন সবার আগে পেতে চান তাহলে আমরা সাজেস্ট করব cakrinews.com ওয়েবসাইটের সাথে থাকার। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, মূলত আজকের আলোচনা পর্ব এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন খুব শীঘ্রই আবারো নতুন কোন টপিকের আলোচনা পর্বে আপনাদের সাথে কথা হবে। সবাইকে আল্লাহ হাফেজ।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *