হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল (ছবি সহ)

হাতের লেখা সুন্দর করার কৌশল কি? বাংলা এবং ইংরেজি উভয় হাতের লেখা সুন্দর করার জন্য এমনকি কোন উপায় রয়েছে– যে উপায় অবলম্বন করলে হাতের লেখা সুন্দর হতে বাধ্য! হাতের লেখা ভালো করার গোপন টিপস জানতে চাই। আমার হাতের লেখা বেশ খারাপ তাই আমি চাচ্ছি হাতের লেখা সুন্দর করার কৌশল জানতে এবং তা প্রয়োগ করতে।সুন্দর হাতের লেখা একটি শিল্প, আর সেই শিল্প কি আমি আমার মাঝে স্থাপন করতে পারি? এমনই প্রশ্ন করে থাকেন ইউজাররা।

আর তাই আজকের এই আর্টিকেলটি আমরা সাজিয়েছি– হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সুন্দর করার গোপন কিছু টিপস নিয়ে। তো বন্ধুরা, আপনার যদি হাতের লেখা খারাপ হয়ে থাকে এবং আপনি যদি সুন্দর হাতের লেখা কামনা করেন তাহলে আজকের এই আর্টিকেলটি পড়ে ফেলুন। কেননা আজ আমরা  এমন কিছু টিপস ও ট্রিক্স শেয়ার করব যেগুলো– হাতের লেখা সুন্দর করতে বাধ্য। তাহলে আসুন জেনে নেওয়া যাক– হাতের লেখা সুন্দর করার কৌশল ও কার্যকরী উপায় সম্পর্কে এ টু জেড।

মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হিসেবে বেশ কিছু উপায় এবং পদ্ধতি আমরা আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানাবো। তবে হ্যাঁ, শর্টকাটে যদি আপনি হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো জানতে চান তাহলে আমাদের উল্লেখিত নিচের চার্টটি মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

কেননা আপনি যদি শুধুমাত্র আমাদের উল্লেখিত এই সাতটি কৌশল লেখার ক্ষেত্রে প্রয়োগ করতে পারেন তাহলে আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য। তাই হাতের লেখা সুন্দর করার কৌশল হিসেবে মেনে চলুন নিচে উল্লেখিত বিষয়গুলি। যথা:-

হাতের লেখা সুন্দর করার ক্রমিক নম্বরহাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল-১নির্বাচন করুন লেখার সঠিক সরঞ্জাম
হাতের লেখা সুন্দর করার কৌশল-২সোজা হয়ে বসুন অর্থাৎ দেহের অবস্থান ঠিকরাখুন
হাতের লেখা সুন্দর করার কৌশল-৩সঠিকভাবে সুবিধামত ধরুন পেন্সিল বা কলম
হাতের লেখা সুন্দর করার কৌশল-৪প্রত্যেকটি অক্ষর সঠিকভাবে লিখুন
হাতের লেখা সুন্দর করার কৌশল-৫লেখার ক্ষেত্রে হাত ও কোনই নমনীয় রাখুন
হাতের লেখা সুন্দর করার কৌশল-৬শরীরের বিভিন্ন অঙ্গ পরিচালনা করার ক্ষমতা অর্থাৎ মোটোর দক্ষতা অর্জন করুন
হাতের লেখা সুন্দর করার কৌশল-৭অনুশীলন করুন অনুশীলন করুন বারবার অনুশীলন করুন

হাতের লেখা সুন্দর করার উপায়

সুন্দর হাতের লেখার কদর সবার কাছেই রয়েছে, আর তাই সুন্দর হাতের লেখা দেখতে সবার ভালো লাগে এবং সুন্দর লিখতে পারলে তার কাছেও সেটা অনেক বেশি ভালো লাগার কারণ হয়ে ওঠে। ঠিক এ কারণেই প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসেও মানুষ নিজেদের হাতের লেখা কে সুন্দর করার জন্য নানা রকম উপায় খুঁজে বেড়ান।

একটা বিষয় লক্ষ্য করলে নিশ্চয়ই আপনার নজরে আসবে, প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট আর জাতীয় স্মার্ট ইলেকট্রনিক্স ডিভাইস গুলোর কাছে মানুষ অনেক বেশি কৃতজ্ঞ। আর এর অনেকগুলো কারণের মধ্যে একটি হচ্ছে সুন্দর হাতের লেখা নিয়ে চিন্তা। কেননা এখন প্রাতিষ্ঠানিক জীবনে হাতে লেখার প্রয়োজন পড়লেও চাকরির ক্ষেত্রে বা পরবর্তী সময়ে যে কোন কাজে এখন হাতে লেখার খুব একটা প্রয়োজন পড়ে না।

মূলত ইলেকট্রনিক ডিভাইস গুলোতেই সকল প্রকার কাজ সম্পাদন করতে হয়। কিন্তু তবুও মানুষের মাঝে একটি আকাঙ্ক্ষা বা কামনা থেকেই যায়, সুন্দর হাতের লেখা নিয়ে। প্রত্যেকেই চায় সুন্দর হাতের লেখা শিল্পটি নিজেদের মধ্যে প্রতিষ্ঠা করতে এবং অন্যের থেকে নিজের লেখা কে অনেক বেশি সুন্দর ও আকর্ষণীয় করতে। আর তাই উপায় হিসেবে খুঁজে বেড়ায় নানা কোলাকৌশল, নানা পদ্ধতি।

ইতোমধ্যে আমরা হাতের লেখা সুন্দর করার কৌশল হিসেবে সাতটা বিষয় তুলে ধরেছি। তবে এই সাতটি বিষয়ের পাশাপাশি আরও বেশ কিছু  বাকি রয়েছে, যেগুলো কৌশল সুন্দর লেখার জন্য কার্যকরী। তবে আপনি যদি শুধুমাত্র ওই সাতটি কৌশল সঠিকভাবে ফলো করতে পারেন এবং লেখার ক্ষেত্রে সেগুলো প্রয়োগ করতে পারেন অক্ষরে অক্ষরে, তাহলে অবশ্যই আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য।

তবে হ্যাঁ, যারা হাতের লেখা ভালো ও আকর্ষণীয় করার উপায় জানতে চান, তারা হাতের লেখা সুন্দর করার গোপন টিপস জানার পূর্বে পড়ে ফেলুন কমন কিছু টিপস।

হাতের লেখা সুন্দর করার কৌশল ছবি

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

হাতের লেখা সুন্দর করার ১০ টি কৌশল

হাতের লেখা সুন্দর করার জন্য দশটি বিষয় বা ১০ টি কৌশল স্বাভাবিকভাবেই আপনার মনে রাখতে হবে এবং সেগুলো লেখার ক্ষেত্রে স্টেপ বাই স্টেপ প্রয়োগ করতে হবে। যথা-

নাম্বার -১: প্রথমে নির্বাচন করতে হবে সঠিক উপাদান। মানে আপনার জন্য সঠিক কলম সঠিক পেন্সিল এবং মানসম্মত খাতা নির্বাচন করতে হবে।

নাম্বার -২: হাত এবং কব্জি নমনীয় রাখতে হবে। কেননা সচরাচর আমরা লেখার সময় হাত অনেক বেশি শক্ত করে ফেলি আবার কখনো কখনো এমন ভাবে শক্তি প্রয়োগ করি যেটা লেখার বারোটা বাজিয়ে দেয়। আর তাই লেখা শুরু করার আগে প্রথমত হাত হালকা করে নিয়ে কব্জি দুটোকে হালকা মুচড়ে নিয়ে লেখা শুরু করা উচিত ভালো লেখায় আগ্রহী হলে।

নাম্বার -৩: বসার জন্য উপযুক্ত স্থান নির্বাচন করুন। কেননা বেকায়দায় বসে লিখলে লেখা অটোমেটিক খারাপ হতে পারে। আর তাই অবশ্যই হাত ও কব্জির সামঞ্জস্য বজায় রাখার পাশাপাশি উপযুক্ত স্থান নির্বাচন করা এবং উপযুক্ত স্থানে সোজা হয়ে বসে লেখার অভ্যাস গড়ে তুলুন। মনে রাখবেন সুন্দর হাতের লেখার জন্য অন্যতম একটি কৌশল এটি।

নাম্বার -৪: লেখার সময় অবশ্যই খাতায় মার্জিন টানুন এবং প্রত্যেকটা অক্ষর প্রত্যেকটা শব্দ সুস্পষ্ট রাখার চেষ্টা করুন। কেননা লেখার স্পষ্টকতা লেখার সৌন্দর্যকে বৃদ্ধি করে।

নাম্বার-৫: শুরুতে ধীরস্থির হন। কেন না আপনার হাতের লেখা যদি খারাপ হয়ে থাকে তাহলে শুরুতে আপনাকে ধীরে ধীরে লেখার সৌন্দর্যকে বৃদ্ধি করতে হবে স্পষ্ট রাখার চেষ্টা করতে হবে এবং পরবর্তীতে লেখার গতিকে বৃদ্ধি করতে হবে। অতএব তুলনামূলক ধীর গতি অবলম্বন করা উচিত হাতের লেখা সুন্দর করার ক্ষেত্রে।

নাম্বার -৬: প্রত্যেকটি অক্ষর লিখুন এক সাইজের। সেই সাথে শুরুতে লেখার সৌন্দর্য বৃদ্ধি করতে লাইনগুলো সোজা রাখতে পেন্সিল বা না লেখা কলম দিয়ে জায়গা ইন্ডিকেট করে লেখা আরম্ভ করুন। কেননা এতে করে আপনি লাইনগুলো সোজা রাখতে পারবেন এবং প্র্যাকটিস করতে করতে একটা সময় আপনার লেখা আপনার সোজা হয়ে যাবে ফলে সুন্দর দেখাবে।

নাম্বার -৭: লেখার মাঝে, মাঝে মাঝে কিছু পয়েন্ট বোল্ড কলম দিয়ে লিখুন অথবা নীল রঙের কালারিং কলম দিয়ে লিখুন। এতে করে আপনার লেখার সৌন্দর্যতা আরো বেশি বৃদ্ধি পাবে।

নাম্বার ৮: হাতের লেখা সুন্দর করার জন্য অবশ্যই মস্তিষ্কের ভাবনা প্রয়োজন। আর তাই ভালোভাবে চিন্তা করতে শিখুন যে কোথায় কিভাবে লিখলে আপনার লেখাটা অধিক বেশি সুন্দর দেখাবে। কেননা কখনো কখনো আমাদের হাতের লেখা সুন্দর হওয়ার সাথেও লেখা বেশ বাজে দেখায় যদি না লেখার স্ট্রাকচার ঠিক থাকে।

আর তাই পয়েন্ট করে লিখুন মাঝে মাঝে পেয়ারা করুন এবং পছন্দসই মার্জিত কিছু কালারিং কলম ব্যবহার করুন। এতে করে হাতের লেখা আরো অনেক বেশি আকর্ষণীয় দেখাবে আপনার।

নাম্বার ৯: অবশ্যই বানানোর দিকে নজর রাখা জরুরী। ধীরস্থির মন নিয়ে লেখা আরম্ভ করুন এবং মনোযোগ সহকারে প্রত্যেকটি ওয়ার্ড প্রত্যেকটি লাইন সুন্দর ভাবে লেখার চেষ্টা করুন। খেয়াল রাখুন যেন বানান ভুল না হয় কেননা বানান ভুলের কারণে আপনার লেখা কাটাকাটি করতে হবে যে কারণে আপনা আপনি লেখার সৌন্দর্যতা কমে যাবে। তাই অবশ্যই এই দিকে নজর রাখাটা জরুরী মূলত লেখা সুন্দর করার জন্য এই কৌশলটি বেশ কার্যকরী।

নাম্বার ১০- প্র্যাকটিস করুন প্র্যাক্টিস করুন। আপনি যদি অনেক বেশি লেখেন এবং সুন্দরভাবে লেখার জন্য বারবার অনুসরণ করতে থাকেন তাহলে আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য। তাই আমাদের উল্লেখিত এই প্রত্যেকটি কলাকৌশল যদি আপনি আপনার লেখার ক্ষেত্রে প্রয়োগ করতে চান তাহলে বিষয়গুলো মাথায় রেখে বারবার অনুশীলন। 

আশা করা যায়, আপনি আমাদের উল্লেখিত এই নিয়মগুলো বা কৌশল গুলো প্রয়োগ করার মাধ্যমে খুব সহজেই আপনার হাতের লেখা সুন্দর করতে পারবেন। এবার আসুন আলোচনার এ পর্যায়ে হাতের লেখা সুন্দর করার গোপন টিপস সম্পর্কে অবগত হওয়া যাক। 

হাতের লেখা সুন্দর করার গোপন টিপস

হাতের লেখা সুন্দর করতে আগ্রহী হলে আপনি অবশ্যই যে টিপসগুলো ফলো করতে পারেন সেগুলো হচ্ছে:-

  • হাতের লেখা সুন্দর করার বই কিনে এবং তাতে লিখে লিখে প্র্যাকটিস করে। (এটা মূলত বাচ্চাদের জন্য কার্যকরী)
  • হাতের লেখা সুন্দর করার খাতা কিনে। (এটা মূলত বাচ্চাদের জন্য কার্যকরী)
  • হাতের লেখা সুন্দর করার কোচিং বা ক্লাস সম্পূর্ণ করে
  • লেখার সময় সম্পূর্ণ মনোযোগ লেখার উপর দিলে এবং সঠিক পেন্সিল সঠিক কলম ও লাইনগুলো সোজা রাখার চেষ্টা করলে
  • পাশাপাশি ধীরে ধীরে দ্রুত লেখার অভ্যাস গড়ে তুললে এবং পাঠ্য বই বা বিভিন্ন গল্পের বইয়ের লেখার প্যাটার্ন অনুসরণ করলে।

যেভাবে লিখলে আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য

এখন কথা হচ্ছে, আপনি যদি আপনার হাতের লেখাকে সুন্দর করতে চান তাহলে আমাদের উল্লেখিত টিপস ও কলাকৌশল গুলো মেইনটেইন করার চেষ্টা করুন। কেননা আপনি যদি আমাদের উল্লেখিত বিষয়গুলো মাথায় রাখেন তাহলে অবশ্যই আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য।

অনেকেই বলেন কিভাবে লিখলে হাতের লেখা সুন্দর হবে? আর তাই যেভাবে লিখলে আপনার হাতের লেখা সুন্দর হতে বাধ্য তা আমরা আমাদের আলোচনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। এবার আসুন জেনে নেওয়া যাক ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায় সম্পর্কে বিস্তারিত।

ছোটদের হাতের লেখা সুন্দর করার উপায়

বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার জন্য প্রথমত শিশুর মনস্তত্ত সৃষ্টি করতে হবে। কেননা বাচ্চাদের মানসিক বিকাশে সুন্দর পরিবেশ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেই সাথে বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার জন্য আরও যে সকল কৌশল অবলম্বন করতে পারেন সেগুলো হচ্ছে:-

  • হাতের লেখা সুন্দর করার বিভিন্ন বই কিনে তাতে লেখার অভ্যাস করিয়ে
  • হাতের লেখা সুন্দর করার বিভিন্ন খাতা তে লেখার অভ্যাস করিয়ে
  • শুরুতে অক্ষরগুলো সুন্দরভাবে লেখা শিখিয়ে
  • মোবাইল ফোনের বিভিন্ন লেখার অ্যাপস এ মাঝে মাঝে ক্লাস করিয়ে
  • বর্তমানে এমন অনেক মোবাইল গেম বের হয়েছে যেগুলোর মাধ্যমে বাচ্চাদের পড়া শেখানো হয়, আর তাই ওই গেমগুলোর মাধ্যমেও আপনি আপনার বাচ্চাদেরকে লেখা শেখাতে পারবেন এবং হাতের লেখা সুন্দর করতে পারবেন। 

আশা করি, কিভাবে বাংলায় হাতের লেখা সুন্দর করা যায়? এ প্রশ্নের উত্তরগুলো আপনারা আমাদের এই আলোচনার মাধ্যমে ইতোমধ্যে পেতে সক্ষম হয়েছেন।

ইংরেজি হাতের লেখা সুন্দর করার কৌশল

কিছু কিছু ইউজাররা প্রশ্ন করে থাকেন, ইংরেজি হাতের লেখা আর সুন্দর করার কৌশল কি? ইংরেজি হাতের লেখা ভালো করতে চাইলে কি কি করতে হবে! তাদেরকে বলছি আপনারা যদি আপনাদের ইংরেজি হাতের লেখা সুন্দর করতে চান তাহলে–

  • বারবার লেখা প্র্যাকটিস করুন
  • লেখার সঠিক প্যাটার্ন সাজিয়ে নিন
  • মনোযোগ দিয়ে লেখার চেষ্টা করুন
  • সব সময় বানান সঠিক রাখুন
  • মাঝে মাঝে কোন টেবিল অথবা চার্ট আকারে লেখাগুলোর সাজিয়ে তোলার চেষ্টা করুন
  • লেখা প্যারা প্যারা করে লিখুন

আর হ্যাঁ, অবশ্যই সঠিক কলম ব্যবহার করবেন এবং খাতায় মার্জিন টানতে ভুলবেন না। আশা করছি এই কয়েকটি টিপস ফলো করলে অবশ্যই আপনার ইংরেজি হাতের লেখা সুন্দর হতে বাধ্য। তাই এখনই ফলো করতে পারেন আমাদের উল্লেখিত এই টিপসগুলো এবং পরবর্তীতে ফিডব্যাক হিসেবে জানিয়ে দিতে পারেন এই উপায়গুলো কতটা কার্যকরী।

বাংলা হাতের লেখা সুন্দর করার কৌশল

বাংলা হাতের লেখা সুন্দর করার কৌশল আলাদাভাবে বলার কিছু নেই। কেননা আমরা ইতিমধ্যে হাতের লেখা সুন্দর করার কৌশল হাতের লেখা সুন্দর করার গোপন টিপস এবং হাতের লেখা সুন্দর করার উপায় হিসেবে বেশ কিছু বিষয় এবং কারণ তুলে ধরেছে। তাই আপনি বাংলা হাতের লেখা সুন্দর করতে চাইলে বিষয়গুলো মেনে চলার চেষ্টা করুন।

আর হ্যাঁ একটা কথা মনে রাখবেন, বাংলা লেখার সৌন্দর্য বৃদ্ধি করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে লেখায় মাত্রা ব্যবহার করা এবং লাইন সোজা রাখা। আর তাই

  • বাংলা লেখা সুন্দর করতে চাইলে লেখায় মাত্রা ব্যবহার করুন, জেনে নিন কোন অক্ষরে মাত্রা থাকে কোন অক্ষরে মাত্রা থাকে না এবং কোন কোন অক্ষরে অর্ধমাত্রা থেকে থাকে।
  • লেখাগুলো চেপে চেপে লেখার চেষ্টা করুন, কেননা অতিরিক্ত ফাকা লেখা লেখার সৌন্দর্যকে কমিয়ে ফেলে।
  • কাটাকাটি করা বন্ধ করুন এবং লেখাগুলোকে কিছুটা চিকন বা লম্বা আকারে লেখা ট্রাই করুন।
  • আবার লেখাগুলোকে অতিরিক্ত চেপে চেপে না লেখার চেষ্টা করুন। কেননা অতিরিক্ত ফাঁকা লেখা যেমন সৌন্দর্য নষ্ট করে দেয় ঠিক একই ভাবে অতিরিক্ত চেপে চেপে লেখা লেখার সৌন্দর্যকে কমিয়ে ফেলে। তাই সঠিক মাত্রায় ফাঁকা রাখুন লাইন এবং শব্দের মাঝে।

এর বাইরে আপনি চাইলে হাতের লেখা সুন্দর করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্স সম্পূর্ণ করে হাতের লেখা কে অনেক সুন্দর এবং আকর্ষণীয় করতে পারেন। আর তাই এ পর্যায়ে আমরা হাতের লেখা সুন্দর করার কোচিং হাতের লেখা সুন্দর করার বই এবং হাতের লেখা সুন্দর করার কিছু পিডিএফ সাজেস্ট করব আপনাদেরকে।

দেখে নিনঃ বিদায় অনুষ্ঠানের বক্তব্য (স্যাম্পল ও ছবিসহ)

হাতের লেখা সুন্দর করার কোচিং

হাতের লেখা সুন্দর করার বিভিন্ন কোচিং রয়েছে। যাদের নির্দিষ্ট একটি কোর্স কমপ্লিট করার মাধ্যমে আপনি আপনার লেখা কে অনেক বেশি আকর্ষণীয় করতে পারবেতন। এ সম্পর্কে জানতে এখনই সার্চ করতে পারেন হাতের লেখা সুন্দর করার কোচিং। তবে হ্যাঁ টেন মিনিট স্কুল ডটকম ওয়েবসাইটে আড়াই হাজার টাকায় একটি কোর্স কিনতে পারবেন আপনি। যেটা পেতে এখনই ভিজিট করতে পারেন উক্ত ওয়েবসাইট। 

হাতের লেখা সুন্দর করার বই

হাতের লেখা সুন্দর করার জন্য আপনি লাইব্রেরী থেকে অথবা অনলাইন থেকে হাতের লেখা সুন্দর করার বই কিনে ফেলতে পারেন। এমন একটি বই রকমারি ডট কমে রয়েছে যার পুরো নাম হাতের লেখা সুন্দর করার সহজ উপায়। বইটির বাজার মূল্য মাত্র ৫৪ টাকা। এর বাইরেও আরো অসংখ্য বই রয়েছে যেমন: হাতের লেখা সুন্দর করার ম্যাজিক বই সহ প্রভৃতি।

হাতের লেখা সুন্দর করার খাতা

হাতের লেখা সুন্দর করার জন্য যেমন বই রয়েছে ঠিক একইভাবে বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার জন্য হ্যান্ড রাইটিং খাতাও রয়েছে। যেমন:

  • হ্যান্ড রাইটিং খাতা বাংলা শব্দ (ওয়ান ফাইভ), যার বাজার মূল্য মাত্র ৬০ টাকা
  • হ্যান্ড রাইটিং খাতা বাংলা বর্ণ-০ (প্লে ওয়ান), যার বাজার মূল্য মাত্র ৫০ টাকা
  • বাংলা হাতের লেখা শেখার খাতা (তৃতীয় ভাগ বয়স ৫), যার বাজার মূল্য মাত্র ৫৩ টাকা।

সুন্দর হাতের লেখা ছবি

হাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল ছবি

সুন্দর হাতের লেখা বর্ণমালা

হাতের লেখা সুন্দর করার কৌশল ছবি
হাতের লেখা সুন্দর করার কৌশল

বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখা

বাংলাদেশের সবচেয়ে সুন্দর হাতের লেখা পেতে হলে আপনি এখনই গুগলে সার্চ করতে পারেন। কেননা এমন অসংখ্য মানুষ রয়েছে যাদের হাতের লেখা অসম্ভব সুন্দর। এমনকি আপনি নিজেও আপনার লেখাকে অনেক সুন্দর লেখাতে পরিণত করতে পারেন শুধুমাত্র লেখার দিকে মনোযোগী হয়ে বারবার প্র্যাকটিস করে এবং আমাদের উল্লেখিত টিপসগুলো মেনে চলে। তবুও নিজে একটা সুন্দর লেখার ছবি আপনাদের জন্য সাজেস্ট করা হলো। 

হাতের লেখা সুন্দর করার কৌশল ছবি

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, বাংলা এবং ইংরেজি উভয় হাতের লেখা সুন্দর করার কৌশল ও দ্রুত করার পদ্ধতি এবং বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার কৌশল ইত্যাদি সম্পর্কে জেনে নিশ্চয়ই আপনাদের এতোটুকু হলেও উপকার হয়েছে। তো আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। 

Similar Posts