মুক্তপাঠ অনলাইন কোর্স

মুক্তপাঠ অনলাইন কোর্স সম্পর্কে A to Z ( মুক্তপাঠ সকল কোর্স )

প্রযুক্তির উন্নয়নের ছোঁয়ায় এখন সকল ক্ষেত্রেই পরিবর্তন এসেছে। আর সেই আধুনিকতার ছোঁয়া ছড়িয়ে পড়ছে আমাদের ছোট্ট বাংলাদেশেও। উন্নততোর প্রযুক্তির এই আধুনিক সময়ে নতুন মাত্রা হিসেবে যোগদান করেছে মুক্তপাঠ। এটি মূলত বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই লার্নিং প্ল্যাটফর্ম।

যেখানে যেকোনো আগ্রহী ব্যক্তি যে কোন সময় যেকোন স্থান থেকে বিভিন্ন প্রকার অনলাইন কোর্সে অংশগ্রহণ করতে পারেন অতি সহজেই। আর এটা মূলত বর্তমান সময়ের একটি ট্রেনিং বিষয় বলা চলে। আর তাই অনেকেই মুক্তপাঠ অনলাইন কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ইচ্ছুক।

আজকের এই নিবন্ধনটিতে মূলত আমরা মুক্তপাঠ অনলাইন কোর্স সম্পর্কে বিস্তারিত জানাবো আপনাদেরকে। তাহলে আসুন মুক্তপাঠ অনলাইন কোর্স, মুক্তপাঠ অনলাইন কোর্স বাংলা, মুক্তপাঠ অনলাইন কোর্স ইংরেজি,  মুক্তপাঠ মানসিক স্বাস্থ্য এবং মুক্তপাঠ অনলাইন কোর্স জীবন ও জীবিকার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জেনে নিনঃ মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

মুক্তপাঠ অনলাইন কোর্স

মুক্তপাঠ অনলাইন কোর্স থেকে আপনি বেশ কিছু সুবিধা ভোগ করতে পারবেন। কেননা এটি বাংলাদেশের উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত একটা সার্টিফিকেট প্রোগ্রাম, যা শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা ও জ্ঞান বিকাশের সহায়ক ভূমিকা রাখার প্রচেষ্টায় এগিয়ে চলেছে।

মুক্তপাঠ অনলাইন কোর্স এ অংশগ্রহণ করে সকল পেশাজীবী এবং শিক্ষার্থীরা আলাদা আলাদা বিষয়বস্তুর ওপর জ্ঞান অর্জন করতে সক্ষম হবেন এবং সবশেষে আরো অর্জন করতে পারবেন সার্টিফিকেট। একজন লার্নার হিসেবে মূলত যে সকল সুবিধা পাওয়া যায় মুক্তপাঠ অনলাইন কোর্স থেকে সেগুলো হলো:-

  • কুইজ সহ লিখিত মৌখিক ও বিভিন্ন পরীক্ষা ভিত্তিক মানসম্মত সার্টিফিকেট অর্জুনের সুবিধা
  • বার প্লাস ক্যাটাগরির ২০০ প্লাস ফ্রী ও পেইড কোর্স এ অংশগ্রহণের সুযোগ
  • ব্ল্যান্ডেড পদ্ধতিতে ট্রেনিংয়ে অংশগ্রহণ এ সুবিধা
  • একই প্লাটফর্ম থেকে প্রাতিষ্ঠানিক ও অন্যান্য অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুবিধা
  • লাইভ ক্লাসের সুবিধা
  • ক্লাসরুমে শিক্ষক ও সহপাঠীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগের সুবিধা
  • নিজস্ব ব্লগ টিউটোরিয়াল প্রকাশ ও ক্লাসে অংশগ্রহণের সুযোগসহ নানা সুবিধার সুব্যবস্থা।

জেনে নিন- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ সম্পর্কে সবকিছু

মুক্তপাঠ সকল কোর্স

মুক্তপাঠ প্ল্যাটফর্মে মূলত আপনি ২০০ টি আইটেমেরও অধিক কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। আর তাই যারা মুক্তপাঠ সকল কোর্স এর নাম জানতে ইচ্ছুক তারা সরাসরি ভিজিট করতে পারেন মুক্তপাঠ এর অফিসিয়াল ওয়েবসাইটে। কেননা– মুক্তপাঠে মূলত শিক্ষা, কৃষি, তথ্যপ্রযুক্তি, ফ্রিল্যান্সিং, দক্ষতা উন্নয়ন, সাংবাদিকতা প্রশিক্ষণ আত্মকর্মসংস্থান সহ প্রভৃতি ক্যাটাগরির অনলাইন কোর্স এবং টিউটোরিয়াল এর ব্যবস্থা রয়েছে।

তবে এ পর্যায়ে আমরা মুক্তপাঠের কিছু ফ্রি কোর্স এর নাম তুলে ধরব। যেগুলো আপনি মুক্তপাঠ এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করলে হরহামেশাই দেখতে পাবেন। যথা:-

  • মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) প্রশিক্ষণ
  • জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন নির্দেশনা বিষয়ক অনলাইন ওরিয়েন্টেশন
  • গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ, আনন্দে গণিত শিখি
  • করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ক অনলাইন কোর্স
  • কোভিড-১৯ সচেতনতা ও প্রতিকার
  • ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ক অনলাইন ওরিয়েন্টেশন
  • (বিষয়:ইংরেজি) ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ’
  • (বিষয়: ডিজিটাল প্রযুক্তি) ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ’
  • মাইক্রোসফ্ট ওয়ার্ড বেসিক
  • (বিষয়: স্বাস্থ্য সুরক্ষা) জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ’

তবে হ্যাঁ, যারা মুক্তপাঠের সকল কোর্স একসঙ্গে দেখতে চান তারা মূলত আমাদের সাজেস্টকৃত ক্যাটাগরিতে ভিজিট করার মাধ্যমে সরাসরি সকল প্রকার সবগুলো অনলাইন কোর্স সম্পর্কে ইনফরমেশন দেখতে পাবেন। তাই জেনে নিন সকল কোর্স ক্যাটাগরির নামসমূহ। যথা:-

  • বৈদেশিক কর্মসংস্থান
  • ফ্রিল্যান্সিং
  • স্বাস্থ্য
  • আত্মকর্মসংস্থান
  • ব্যক্তিগত উন্নয়ন
  • প্রশিক্ষণ এবং
  • গণিত।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

মুক্তপাঠ সকল কোর্স

মুক্তপাঠ অনলাইন কোর্স ২০২৩

মুক্তপাঠ অনলাইন কোর্স ২০২৩ সম্পর্কে জানতে হলে প্রথমত আপনাকে ভিজিট করতে হবে মুক্তপাঠের অফিশিয়াল ওয়েবসাইটে। এরপর সার্চ অপশনে সার্চ করার মাধ্যমে আপনি ২০২৩ এর সকল অনলাইন ফ্রী কোর্স এবং পেইড কোর্স গুলো পেতে পারেন। তবে হ্যাঁ অনেকেই জানেন না মুক্তপাঠে মূলত কিভাবে যুক্ত হতে হয় এবং কিভাবে কোর্স কেনা যায়? 

এর জন্য সবার প্রথমে আপনাকে মুক্তপাঠের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্টেশনের জন্য প্রয়োজন পড়বে আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল এবং পাসওয়ার্ড। পরবর্তীতে আপনি উক্ত ওয়েবসাইট থেকে যেকোনো পছন্দমত কোর্স এ যুক্ত হতে পারবেন। 

মুক্তপাঠ মানসিক স্বাস্থ্য

মুক্তপাঠ মানসিক স্বাস্থ্য বলতে মূলত মুক্ত পাঠের একটি কোর্সকে ইঙ্গিত করা হয়েছে। কেননা মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফাস্ট এইড প্রশিক্ষণের সুব্যবস্থা রয়েছে মুক্ত পাঠে।

কেননা– শারীরিক স্বাস্থ্যের মতোই সমান ভাবে গুরুত্বপূর্ণ মানসিক স্বাস্থ্য। তাই এই সম্পর্কেও ধারণা অর্জন করা জরুরী। আর তাছাড়াও করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ দীর্ঘদিন বন্ধ থাকায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে চিন্তা আবেগ ও আচরণগত বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে বিধায় তার সমাধানের উদ্দেশ্যকে কেন্দ্র করে এই কোর্সের বা প্রশিক্ষণের ব্যবস্থাপনা করা হয়েছে বলে জানা যায়।

তাই আপনারা যারা মুক্তপাঠ অনলাইন কোর্স করতে ইচ্ছুক তারা এখনই যুক্ত হতে পারেন উক্ত ওয়েবসাইটে। যেখানে মুক্তপাঠ অনলাইন কোর্স বাংলা এবং মুক্তপাঠ অনলাইন কোর্স ইংরেজি যে কোনটি সিলেক্ট করার অপশন থাকবে আপনার হাতে। বিস্তারিত জানতে ভিজিট করুন muktopaath.gov.bd ওয়েব সাইটে।

মুক্তপাঠ অনলাইন কোর্স bangla

মুক্তপাঠ অনলাইন কোর্স হিসেবে যদি আপনি বাংলা বিষয় সিলেক্ট করেন তাহলে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ অনুযায়ী বাংলা বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

পাশাপাশি দক্ষতা উন্নয়ন, ব্যক্তিগত উন্নয়ন, আত্মকর্মসংস্থান ও তথ্য প্রযুক্তি সহ নানা ক্যাটাগরির কোর্স করার সুযোগ দেওয়া হয়েছে মুক্তপাঠ প্ল্যাটফর্মে।

মুক্তপাঠ অনলাইন কোর্স ইংরেজি

মুক্তপাঠে আপনি চাইলে ইংরেজি বিষয়বস্তুর ওপর কোর্স সম্পন্ন করতে পারেন। কেন না ইংলিশের দুর্বলদের জন্য বিষয় ভিত্তিক অনলাইন প্রশিক্ষণের সুব্যবস্থা রয়েছে সেখানে। পাশাপাশি চিটিং গামার কমিউনিকেটিভলি, স্পোকেন ইংলিশ, ব্যাসিক ইংলিশ সহ নানা অনলাইন কোর্স এর ব্যবস্থা রয়েছে মুক্তপাঠে।

মুক্তপাঠ অনলাইন কোর্স জীবন ও জীবিকা

অনেকেই মুক্তপাঠ অনলাইন কোর্স জীবন ও জীবিকা লিখে সার্চ করে থাকেন। মূলত মুক্ত পাঠের জীবন ও জীবিকা বিষয়ভিত্তিক একটি অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। আর এই করছে ইতোমধ্যে অংশগ্রহণ করেছে প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষ। এটি বাংলা ভাষার একটি কোর্স যেটা আপনি অনলাইনের মাধ্যমে সমাপ্ত করতে পারবেন এবং এই কোর্সের লেভেল হচ্ছে সহজ এবং ক্যাটাগরি শিক্ষার অন্তর্ভুক্ত।

আপনি যদি সরাসরি মুক্তপাঠ কোর্স জীবন ও জীবিকা এর অনলাইন কোর্স লিংকে ভিজিট করতে চান তাহলে ক্লিক করুন এখানে । কেননা এই লিঙ্কে ভিজিট করার মাধ্যমে আপনি সরাসরি আপনার কাঙ্খিত কোর্সটি খুঁজে পাবেন এবং এখনই অংশগ্রহণ করতে পারবেন উক্ত কোর্স এ।

মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, মুক্তপাঠ অনলাইন কোর্স সম্পর্কে মূলত আজকের আলোচনার ইতি টানছি এখানেই। আপনি যদি মুক্তপাঠ সম্পর্কে আরো কিছু জানতে চান অথবা মুক্তপাঠ সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম এবং মুক্তপাঠ সার্টিফিকেট চেক করার নিয়ম সম্পর্কে অবগত হতে চান তাহলে ভিজিট করুন আমাদের সাজেস্টকৃত এই লিংকে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Similar Posts