ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম

ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম ও দেওয়ার নিয়ম

ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম ও দেওয়ার নিয়ম জানা জরুরী। কেননা ইংরেজি  উপস্থাপনের ক্ষেত্রে  আমরা অনেকেই শংকিত। সত্যি বলতে, অনেক ক্ষেত্রেই আমাদের ইংরেজিতে নিজের পরিচয় দেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। তাই আজকের এই আলোচনার মাধ্যমে আমরা কিছু টেকনিক জানিয়ে দেবো আপনাদেরকে, যার সাহায্যে খুব সহজেই ইংরেজিতে নিজের পরিচয় দিতে পারবেন। আর সেটা লিখে হোক অথবা মুখে। 

তো পাঠক বন্ধুরা, তাহলে আসুন জেনে নেই ইংরেজিতে কিভাবে নিজের পরিচয় দিবেন সে সম্পর্কে। 

আরো পড়ুন: নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে (চাকরি টিপস)

ইংরেজিতে নিজের পরিচয় লেখার নিয়ম ও দেওয়ার নিয়ম

ইংরেজিতে নিজের পরিচয় সাবলীল ভাষায় সুস্পষ্ট ভাবে তুলে ধরতে চাইলে ধাপে ধাপে কিছু কৌশল অবলম্বন করতে হবে। একটা বিষয় যদি লক্ষ্য করেন তাহলে আপনি নিশ্চয়ই উপলব্ধি করতে পারবেন যে— আমরা প্রত্যেকেই নিজের সম্পর্কে নিজেরা অনেক কিছুই জানি। 

কিন্তু সেটা বাংলা অথবা ইংরেজিতে উপস্থাপনের ক্ষেত্রে আমাদের মাঝে কিছু জড়তা কাজ করে। আর বেশিরভাগ মানুষের ইংরেজি ভাষা নিয়ে রয়েছে ফোবিয়া। কেননা আমাদের একটা ভ্রান্ত ধারণা হচ্ছে ইংরেজিতে কথা বলা খুবই কঠিন বা ইংরেজিতে নিজেকে উপস্থাপন করাটা একেবারেই দুঃসাধ্য কাজ। 

মনে করুন, আপনার এবং আপনার বন্ধুর মাঝে কথা হচ্ছে। আপনারা দুজনেই চেষ্টা করছেন ইংরেজিতে নিজেদের ভাব বিনিময় করার। কিন্তু শুরুতে দুইজন হ্যালো অথবা হাই, এরপর নাম এবং কেমন আছেন এটুকু বলেই থেমে যাচ্ছেন। কিন্তু পরবর্তীতে কি বলবেন এটা নিয়ে মনের মধ্যে শঙ্কা তৈরি হচ্ছে। 

 অথচ আপনি জানেন এ পর্যায়ে আপনার কি বলা উচিত। কিন্তু জরতা এবং ভুল হতে পারে এমন চিন্তাভাবনার কারণেই মূলত ইংরেজিতে নিজের পরিচয় বা নিজের মনের ভাব  ঠিকঠাক ভাবে প্রকাশ করতে পারছেন  না। তাই ইংরেজিতে নিজের পরিচয় যেভাবে দেবেন তা জানতে আমাদের নির্দেশনা গুলো  ভালোভাবে অনুসরণ করুন। 

আরও পড়ুনঃ চাকরির পরীক্ষায় ভালো করার উপায়

ইংরেজিতে নিজের পরিচয় দেওয়ার সহজ নিয়ম

ইংরেজিতে মূলত নিজের পরিচয় লেখা বা দেওয়ার ক্ষেত্রে একটি ব্যক্তিগত বা পেশা গত বিবরনির প্রয়োজন পড়ে। আর এটা সম্পূর্ণই এক এক মানুষের ক্ষেত্রে একেক রকম হয়। তবে বোঝার সুবিধার্থে আমরা এ পর্যায়ে ইংরেজিতে নিজের পরিচয় লেখার ও দেওয়ার নিয়ম হিসেবে হাতেগোনা কয়েকটি ধাপ উল্লেখ করব। সুতরাং আপনি নিজের পরিচয় দেওয়ার ক্ষেত্রে স্টেপ বাই স্টেপ কোন বিষয়গুলো তুলে ধরবেন সে সম্পর্কে। 

✓ প্রথমত: নিজের নাম উল্লেখ করবেন

উদাহরণ, আমি একজন বাংলাদেশী আমার নাম সেতু। 

✓দ্বিতীয়ত:  নিজের বয়স উল্লেখ করবেন

উদাহরণ, বর্তমানে আমার বয়স ২১ বছর।

✓ তৃতীয়ত: নিজের শিক্ষাগত যোগ্যতা ও পেশা সম্পর্কে জানাবেন

উদাহরণ, আমি একজন ব্লগার। আমি বর্তমানে একটি কোম্পানিতে চাকরি করছি। সেই সাথে আমি ব্লগিং এর পাশাপাশি অনার্সে পড়াশোনা করছি। আমার অনার্স সাবজেক্ট হলো ইংরেজি। ইংরেজি নিয়ে পড়াশোনা করতে আমি ইচ্ছুক এবং এটা আমার অনেক ভালো লাগে। 

✓চতুর্থত: নিজের আগ্রহ ও লক্ষ্য উল্লেখ করবেন

উদাহরণ, আমার প্যাশন হলো নতুনত্ব সম্পর্কে ধারণা অর্জন করা এবং নিজের স্কিল ডেভেলপমেন্ট করা। আমার জীবনের লক্ষ্য সৃষ্টির সেবা করা। 

✓ পঞ্চমত: নিজের ব্যক্তিগত উদ্দেশ্য উল্লেখ করা

উদাহরণ, আমার ব্যক্তিগতভাবে অন্যতম একটা উদ্দেশ্য হলো, অসহায় প্রাণীদের খাবার ও বাসস্থানের ব্যবস্থা করা এবং তাদের সুচিকিৎসা পরিকল্পনার বাস্তবায়ন করা। 

মূলত এভাবে আপনি স্টেপ বাই স্টেপ নিজের সম্পর্কে কিছু কথা লিখতে পারবেন। আর হ্যাঁ, যেহেতু আমাদের আলাদা আলাদা ব্যক্তিত্ব তাই আমরা একেক জন একেক রকম ভাবে নিজেদের পরিচয় দিয়ে থাকি, এজন্য সচরাচর যে বিষয়গুলো সম্পর্কে আপনি ধারাবাহিকভাবে বিবরণ দিতে পারবেন সেগুলো হলো:-

  • অভিবাদন
  • ধন্যবাদ দেওয়া
  • নিজের নাম পড়াশোনা ও নিজের বর্তমান অবস্থান সম্পর্কে বর্ণনা করা
  • পরিবার সম্পর্কে বলা
  • পরিবারে নিজস্ব অবস্থান সম্পর্কে বলা
  • আপনার পছন্দ-অপছন্দ সম্পর্কে অবগত করা
  • নিজের লক্ষ্য ও উদ্দেশ্য এবং আগ্রহের বিষয়বস্তু সম্পর্কে বর্ণনা করা
  • সর্বশেষে উপসংহার

এবার আসুন জেনে নেই আপনি যদি একজন শিক্ষক হয়ে থাকেন, তাহলে সে ক্ষেত্রে কিভাবে নিজের পরিচয় ইংরেজিতে দেবেন। অথবা আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন সেক্ষেত্রে কিভাবে আপনি নিজেকে অন্যের সাথে পরিচয় করাবেন? পাশাপাশি উদাহরণস্বরূপ আরো কিছু পরিচয় পর্ব আমরা নমুনা হিসেবে এ পর্যায়ে তুলে ধরবো। 

আরও পড়ুনঃ ইন্টারভিউ থেকে বাদ পড়ার কারণ ও ব্যাখ্যা

নিজের সম্পর্কে দশটি বাক্য ইংরেজিতে বলার নিয়ম

আপনি যদি একজন সাধারন একটা মানুষের সাথে ইংরেজিতে নিজের পরিচয় তুলে ধরার জন্য বেসিক কয়েকটা সেন্টেন্স সম্পর্কে অবগত হতে চান তাহলে নিজের লাইনগুলো মনোযোগ সহকারে পড়ুন। 

Hello I am shetu. I live in Nalbata. I am 21 years old. I come from Bangladesh. I am a student. My favourite subject is English. I leave with my parents and grandparents. My hobby is travelling. My next target is to visit Switzerland. Because I love it very much.

শিক্ষক হিসেবে ইংরেজিতে নিজের পরিচয় দেওয়ার নিয়ম ও নমুনা

মনে করুন, আপনি একজন শিক্ষক। সম্প্রতি ইংরেজি শিক্ষক হিসেবে একটা স্কুলে যোগদান করেছেন। প্রথম দিন ক্লাসে গিয়েছেন তাই শিক্ষার্থীদের সামনে নিজের পরিচয় দিবেন। এক্ষেত্রে সংক্ষিপ্ত আকারে আপনি যে বিষয়বস্তুগুলো ধারাবাহিকভাবে তুলে ধরতে পারবেন সেগুলো হলো:

  • আপনার নাম
  • আপনি কোথায় থেকে এসেছেন
  • আপনি কি হিসেবে ক্লাসে উপস্থিত হয়েছেন
  • কবে ইংরেজি শিক্ষক হিসেবে যোগদান করেছেন
  • আপনার পছন্দের বিষয়গুলো কি ইত্যাদি ইত্যাদি।

মোটকথা আপনি নিজের সম্পর্কে চমৎকার দু একটা তথ্য শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করবেন যেটা তাদের কাছে অনেক ভালো লাগবে এবং আপনাকে আলাদা ব্যক্তিত্বের মনে হবে এবং আপনার সাথে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হবে। 

শিক্ষক হিসেবে নিজের পরিচয় বাংলাতে

আসসালামু আলাইকুম সবাইকে। আমি রুহুল। আমি ঢাকা থেকে এসেছি। আমার জন্মস্থান ঢাকা। খুব সম্প্রতি আমি একজন ইংরেজি শিক্ষক হিসেবে তোমাদের এই প্রতিষ্ঠানে নিযুক্ত হয়েছি। ইংরেজি আমার অনেক পছন্দের একটা বিষয়। ইংরেজি সম্পর্কে এনালাইসিস করতে এবং ইংরেজিতে দক্ষ হতে আমি এখনো চেষ্টা করছি। আমি চাই আমার প্রচেষ্টা করার মাধ্যমগুলো তোমাদেরকে জানাতে এবং তোমাদেরও ইংরেজিতে সমানভাবে দক্ষ করে তুলতে। 

তোমরা আমাকে বন্ধু মনে করতে পারো। আমি শিক্ষার্থীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পছন্দ করি। তোমরা নিজেদের যে কোন প্রয়োজনে আমার সঙ্গে যোগাযোগ করতে পারো। আমার মোবাইল নম্বর ০১৭৪৫৭৬৫৩৩৫। একজন শিক্ষক হিসেবে আমার যতটুকু সম্ভব তোমাদেরকে সাহায্য সহযোগিতা করার চেষ্টা করব ইনশাআল্লাহ। আশা করছি তোমরাও আমাকে আমার দায়িত্ব পালনে সহযোগিতা করবে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য কোন বই ভালো

শিক্ষক হিসেবে নিজের পরিচয় ইংরেজিতে

Assalamu Alaikum everyone. I am Ruhul. I am from Dhaka. My place of birth is Dhaka Mirpur. I have recently joined your institution as an English teacher. English is one of my favorite subjects. I am still trying to analyze English and become proficient in English. I want to let you know the means of my efforts and make you equally proficient in English.

You can consider me a friend. I like to maintain friendly relationship with students. You can contact me for any of your needs. My mobile number is 01745765335. As a teacher, I will try to help you as much as possible. I hope you will also help me in fulfilling my duty.

শিক্ষার্থী হিসেবে ইংরেজিতে নিজের পরিচয় দেওয়ার নিয়ম ও নমুনা

আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং ক্লাসরুমে গিয়ে শিক্ষক বা সকল শিক্ষার্থীদের সাথে নিজের পরিচয় করিয়ে দিতে চান সেক্ষেত্রে সংক্ষিপ্ত আকারে আপনি যে বিষয়গুলো তুলে ধরতে পারবেন সেগুলো হলো:

  • আপনার নাম
  • আপনার বর্তমান ঠিকানা
  • আপনার জাতীয়তা
  • আপনার পছন্দ-অপছন্দ এবং
  • নিজের সম্পর্কে চমৎকার দু-একটি বাক্য।

এবার আসুন উদাহরণ বা নমুনা হিসেবে জেনে নেই একজন শিক্ষার্থী হিসেবে কিভাবে আপনি ক্লাসে গিয়ে নিজের পরিচয় করাতে পারেন। 

শিক্ষার্থী হিসেবে নিজের পরিচয় বাংলাতে

আসসালামু আলাইকুম বন্ধুরা, আমি সুজানা। আমি একজন বাংলাদেশী। আমার জন্ম রাজশাহীতে। ছোটবেলা থেকে আমার তোমাদের এই স্কুলটি অনেক পছন্দের। তাই সম্প্রতি আমি রাজশাহীর একটা স্কুল থেকে ট্রান্সফার হয়ে এখানে এসেছি। আমি তোমাদের বন্ধু হতে চাই। 

আশা করছি তোমরা আমাকে নতুন এই পরিবেশের সাথে মানিয়ে নিতে সাহায্য করবে। সত্যি বলতে আজকে আমি অনেক খুশি এবং এই খুশি আমি তোমাদের সাথে ভাবাভাবিক করতে চাই। তোমাদের সবাইকে আমার তরফ থেকে অনেক অনেক ভালোবাসা। 

শিক্ষার্থী হিসেবে নিজের পরিচয় ইংরেজিতে

Assalamu Alaikum friends, I am Suzanna. I am a Bangladeshi. I was born in Rajshahi. I like your school since childhood. So recently I transferred from a school in Rajshahi and came here. I want to be your friend. I hope you will help me adapt to this new environment. To tell you the truth, I am very happy today and I want to share this happiness with you. Much love from me to you all.

আরও পড়ুনঃ ইন্টারভিউ টিপস | কিভাবে ইন্টারভিউ দিতে হয়?

নিজের পরিচয় ইংরেজিতে দেওয়ার পর কথা চালিয়ে যাওয়ার উপায়

আপনি যদি ইংরেজিতে কথা বলা সুস্পষ্ট ও সাবলীল করতে চান অর্থাৎ জড়তাকে কাটাতে চান তাহলে আপনাকে অবশ্যই ভোকাবুলারি পড়তে হবে। আপনি যত বেশি ভোকাবুলারি জানবেন তত বেশি ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে স্বাচ্ছন্দ বোধ করবেন। 

সত্যি বলতে আপনি যদি প্রতিদিন মাসের পর মাস শুধু বই পড়েন তাহলেও নিজেকে উপস্থাপন করতে পারবেন না সকলের সামনে যদি না আপনি ইংরেজিতে কথা বলা প্র্যাকটিস না করেন। ইংরেজি শেখার ক্ষেত্রে এবং ইংরেজিতে যেকোনো উপস্থাপন করার ক্ষেত্রে মূলত প্র্যাকটিসের কোন বিকল্প নেই। 

তাই নিজের পরিচয় ইংরেজিতে দেওয়ার পর যদি আপনার সামনে থাকা সেই মানুষটির সাথে কথা কন্টিনিউ করতে চান তাহলে অবশ্যই প্র্যাকটিস করুন এবং নতুন নতুন ভোকাবুলারি সম্পর্কে জানুন। একটা সেন্টেন্সের গঠন কেমন হয়ে থাকে এবং কি কি বিষয় অবশ্যই ইংরেজি শেখার ক্ষেত্রে জরুরী সেগুলো সম্পর্কে এনালাইসিস করুন। 

আর হ্যাঁ, আপনারা যদি দ্রুত ইংরেজি শিখতে চান তাহলে ইংরেজি পড়ার পাশাপাশি বিভিন্ন ইংলিশ মুভি, কার্টুন বা সং শুনতে পারেন। কেননা ইংরেজি শেখার ক্ষেত্রে এগুলো বেশ কার্যকরী হিসেবে ইতোমধ্যে প্রাধান্য পেয়েছে অনেকের কাছে। 

পরিশেষে: তো পাঠক বন্ধুরা, যেহেতু ইংরেজি আমাদের আন্তর্জাতিক ভাষা এবং এর গুরুত্ব অনেক, তাই অবশ্যই আমাদের সকলের ইংরেজি সম্পর্কে জানা এবং ইংরেজিতে কথা বলা প্র্যাকটিস করা অধিক বেশি জরুরী। তাই ইংরেজিতে কাঁচা হলে চিন্তা না করে প্র্যাকটিস করুন।

কেননা বারবার চেষ্টা বারবার চর্চা করার অভ্যাস আপনাকে একজন শুদ্ধ ইংরেজিভাষী করে তুলবে। তো আজ এ পর্যন্তই। আশা করছি আমাদের দেওয়া নিয়ম অনুসরণ করে আপনি ইংরেজিতে নিজের পরিচয় দিতে পারবেন এবং উপস্থাপন করতে পারবেন। তো সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। সেই সাথে নিয়মিত আমাদের পোস্টের নোটিফিকেশন পেতে সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *