আন্তর্জাতিক বাণিজ্য মেলা

আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি

আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরির সুযোগ দিয়ে থাকে প্রতি বছরই। মূলত বানিজ্য মেলা উপলক্ষে নতুন কর্মী নিয়োগ দেওয়া হয় নতুন বছরের পহেলা মাসে। জানুয়ারি মাসে শুরু থেকে শেষ পর্যন্ত ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে অনুষ্ঠিত হয় এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা। যেখানে চুক্তিভিত্তিক খন্ডকালীন সময়ের জন্য বিশাল সংখ্যক কর্মী নিয়োগ দেওয়া হয়। 

আজকের এই আলোচনায় আমরা মূলত পার্ট টাইম চাকরির সুযোগ-সুবিধা এবং আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ উপলক্ষে যে চাকরির সুযোগ দেওয়া হয়– তাতে আবেদনের যোগ্যতা এবং এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা– আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি সম্পর্কে যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আমাদের আজকের এই ছোট্ট আর্টিকেলটি স্কিপ না করে মনোযোগ সহকারে পড়ে ফেলুন। সেই সাথে চাকরির টিপস সহ সরকারি বেসরকারি যে কোন চাকরির খবরাখবর পেতে ফলো করুন আমাদের cakrinews.com ওয়েবসাইট।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ উপলক্ষে অ্যালয় গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান “অ্যালয় অ্যালুমিনিয়াম ফার্নিচার লিমিটেড” প্রতিষ্ঠানটি বাণিজ্য মেলায় তাদের অ্যালুমিনিয়াম ফার্নিচারের প্যাভিলিয়নের জন্য বেশ কিছু সংখ্যক নারী বিপণন কর্মী নিয়োগ দিয়ে থাকে। শুধু এই প্রতিষ্ঠানটি নয়। এর পাশাপাশি দেশি-বিদেশি বেশ সংখ্যক প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করার জন্য কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়ুয়ারত ছাত্রীদের মধ্যে থেকে সুন্দরী, স্মার্ট এবং নিখুঁত বাচনভঙ্গি রয়েছে এমন নারী প্রার্থীদের নিয়োগ দিয়ে থাকে উক্ত কাজের জন্য। 

তাই যারা পার্টটাইম চাকরি করতে ইচ্ছুক, লেখাপড়ার পাশাপাশি টাকা রোজগারের জন্য কোন মাধ্যম খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য মূলত আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি একটি সুবর্ণ সুযোগ। তাই যে বা যারা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পার্ট টাইম চাকরি করতে ইচ্ছুক তারা প্রতিবছর জানুয়ারি মাসে আবেদন করার জন্য প্রস্তুত থাকবেন এবং নজর রাখবেন আমাদের ওয়েবসাইট অথবা সবার আগে আন্তর্জাতিক বাণিজ্য মেলার নিয়োগ বিজ্ঞপ্তির সার্কুলার পেতে সার্চ করতে পারেন গুগল সার্চ ইঞ্জিনে। 

আমরা মূলত পার্টটাইম চাকরির সুবিধা গুলো আপনাদের সাথে শেয়ার করব তবে তার আগে যাদের কাছে পার্টটাইম চাকরি বিষয়টি ক্লিয়ার নয় তাদের জন্য সংক্ষেপে আলোচনা করব পার্টটাইম চাকরি বা পার্ট টাইম জব বলতে আসলে কি বোঝায়? 

পার্ট টাইম চাকরি কাকে বলে?

পার্ট টাইম চাকরি হলো খন্ডকালীন চাকরি। যে চাকরিগুলো সাধারণত দিনে কয়েক ঘন্টা কিংবা একটা নির্দিষ্ট সময়ের মধ্যে সীমাবদ্ধ থাকে তাকে পার্ট টাইম চাকরি বা পার্টটাইম জব বলা হয়। সেটা যে কোন কাজ হতে পারে। যেমন ধরুন:-

  • কল সেন্টারের কোন কাজ
  • ক্রয় বিক্রয়ের কোনো কাজ অথবা
  • অনলাইন ভিত্তিক কোনো কাজ।

আপনি যদি পড়াশোনার পাশাপাশি অতিরিক্ত প্রয়োজনে বা অভিজ্ঞতার জন্য পার্ট টাইম হিসেবে কোন চাকরি করতে চান সে ক্ষেত্রে যে সকল জায়গায় বাজে সকল ক্ষেত্রে আপনি এই চাকরিটি করার সুযোগ পাবেন সেগুলো হলো:-

  • সেলস অ্যাসিস্ট্যান্ট
  • ওয়েটার
  • কল সেন্টার অ্যাসিস্ট্যান্ট
  • ড্রাইভার ও ডিসপ্যাচ এজেন্ট
  • ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর
  • ট্রেইনার
  • টিউটর
  • কপিরাইটার
  • ট্যুর গাইড
  • ডিজিটাল মার্কেটিং অ্যাসিস্ট্যান্ট

এক কথায়, যে সকল চাকরি পার্মানেন্ট নয় যে চাকরিগুলো চুক্তির উপর ভিত্তি করে সামান্য কিছু সময় বা দিনের ওপর নির্ভর করে সেই সকল চাকরি পার্ট টাইম চাকরি। 

আন্তর্জাতিক বাণিজ্য মেলার পার্ট টাইম চাকরির সুবিধা

আন্তর্জাতিক বাণিজ্য মেলার পার্ট টাইম চাকরির সুবিধা মূলত নতুন অভিজ্ঞতা তৈরি হওয়া। আপনি যদি বাণিজ্য মেলাতে পার্ট টাইম চাকরি হিসেবে এ কাজটি করে থাকেন তাহলে আপনি কিছুটা হলেও মার্কেটিং বুঝবেন। কেননা বাণিজ্য মেলায় সেলস এসিস্ট্যান্ট, সেলফ এক্সিকিউটিভ, ব্রান্ড প্রোমোটার হিসেবে কর্মী নিয়োগ দেওয়া হয়। 

তাই যদি আপনি পার্টটাইম চাকরি হিসেবে এটাকে বেছে নেন তাহলে মার্কেটিংয়ের এই বিষয়বস্তু সম্পর্কে জানতে পারবেন যেটা পরবর্তীতে আপনার চাকরির ক্ষেত্রে কাজে লাগতে পারে। আর তাছাড়াও যদি আপনি চাকরির বিজ্ঞপ্তি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানবেন– প্রায় সকল ধরনের সরকারি বেসরকারি ব্যাংক কোম্পানি চাকরি গুলোতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তিতে যোগ্য ও উপযুক্ত প্রার্থীদের যোগ্যতা হিসেবে অভিজ্ঞতা কে উল্লেখ করা হয়। 

মূলত অভিজ্ঞতা সম্পন্ন পাঠ এদেরকে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করা হয়। তাই আপনি যদি আন্তর্জাতিক বাণিজ্য মেলার পার্ট টাইম চাকরি করেন তাহলে পরবর্তীতে চাকরির ক্ষেত্রে সেটা উপস্থাপন করতে পারবেন। সেই সাথে মাত্র কয়েকদিন একটা চাকরিতে জয়েন হয়ে বেশ ভালো টাকাও উপার্জন করতে সক্ষম হবেন, যেটা একজন ছাত্র বা ছাত্রী হিসেবে বেশ আনন্দের এবং উৎফুল্লের। 

শুধু তাই নয়, বাণিজ্য মেলায় পার্ট টাইম চাকরিতে নিযুক্ত হলে আপনার স্মার্টনেস এবং আপনার ব্যক্তিত্বকে আরো বেশি পাকাপোক্ত করতে পারবেন। কেননা আপনার সাথে পরিচয় হবে অসংখ্য মানুষের যারা প্রত্যেকেই আলাদা আলাদা ব্যক্তিত্বসম্পন্ন। 

একটা বিষয় মাথায় রাখা জরুরী আমরা যদি ১০ এর সাথে ওঠাবসা করি তাহলে আমরা নিজেদেরকে দশের সাথে মানিয়ে নিতে পারবো এবং আমাদের মাঝে যদি কিছু পরিবর্তন নিয়ে আসার প্রয়োজন পড়ে তাহলে আমরা নিজেরাই সেটা ধীরে ধীরে করে ফেলতে পারবো যা ভবিষ্যতে বেশ ভালো প্রভাব বিস্তার করবে। 

আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরির শিক্ষাগত যোগ্যতা কি?

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পার্ট টাইম চাকরি হিসেবে যে সকল জনবল নিয়োগ দেওয়া হয় তাদের শিক্ষাগত যোগ্যতা মূলত এসএসসি এইচএসসি পাস। তবে এক্ষেত্রে বেশিরভাগ সময় বিশ্ববিদ্যালয় এ পড়ুয়ারত ছাত্রীরা কাজের বেশি অগ্রাধিকার পেয়ে থাকে। 

আর ইতোমধ্যে আমরা উল্লেখ করেছি, যারা অতিরিক্ত স্মার্ট এবং সুন্দরভাবে সবকিছু বুঝিয়ে কথা বলতে পারে দেখতে সুন্দরী তাদেরকে মূলত পার্ট টাইম এই চাকরিতে সুযোগ দেওয়া হয়। অতএব আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি করতে চাইলে আপনার শিক্ষাগত যোগ্যতা হতে হবে এইচএসসি অথবা স্নাতক সেই সাথে আপনার ব্যক্তিত্ব হতে হবে সুন্দর ও পরিমার্জিত, যা ক্রেতাকে আকৃষ্ট করতে পারবে।

বাণিজ্য মেলায় পার্ট টাইম চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয়তা

ইতোমধ্যে আমরা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পার্ট টাইম চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করেছি। তবে এক্ষেত্রে মেলায় চাকরি পাওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আরও যে সকল গুণাবলী থাকা প্রয়োজন সেগুলো জানার সুবিধার্থে তুলে ধরব। যথা:-

  • যোগাযোগ দক্ষতা
  • ভাষাগত সুস্পষ্টতা
  • পণ্য সম্পর্কে উপস্থাপনার কৌশল
  • উপস্থিত বুদ্ধিমত্তা
  • ব্যক্তিত্ব এবং
  • স্মার্টনেস।

তবে হ্যাঁ, আপনি অন্যান্য চাকরির খবরা খবর যেমন খুব দ্রুত ওয়েবসাইট থেকে collect করতে পারেন এক্ষেত্রে মূলত ব্যক্তিগত যোগাযোগ মাধ্যম অধিক বেশি কার্যকরী। কেননা কখনো কখনো ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে মেলার পার্টটাইম চাকরির সময়সীমা পেরিয়ে যায়। তাই প্রত্যেক বছর জানুয়ারি মাসে যেহেতু এই কাজের সুযোগ পাওয়া সম্ভব এজন্য ব্যক্তিগত যোগাযোগ মাধ্যমকে অধিক বেশি কাজে লাগানো বুদ্ধিমানের কাজ হবে।

তাই আমরা সাজেস্ট করব অন্তত এক মাস আগে থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা। তবে আপনি যদি অনলাইনের মাধ্যমে সে সকল খবরাখবর পেতে চান তাহলে ওই সকল কোম্পানি বা প্রতিষ্ঠানের ফেসবুক পেজ এবং বিভিন্ন চাকরি প্রদানকারী গ্রুপগুলো ফলো করতে পারেন। 

আবার মেলায় যেসব ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কর্মী থেকে থাকে সম্ভব হলে তাদের সাথে যোগাযোগের মাধ্যমেও আপনি চাকরি করার সুযোগ পেতে পারেন। মূলত আরএফএল গ্রুপ, হাতিল ফার্নিচার, আকতার ফার্নিচার, বেঙ্গল গ্রুপ, কোকোলা ফুড প্রোডাক্টস এই প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পার্ট টাইম চাকরির জন্য কর্মী নিয়োগ দিয়ে থাকে। তাই আপনি এই সকল প্রতিষ্ঠানের পরিচিত কারো সাথে অথবা তাদের ফেসবুক পেজে নজর রাখতে পারেন। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩ পার্ট টাইম চাকরি সম্পর্কে জানতে পেরে আশা করি আপনারা উপকৃত হবেন। আমরা চেষ্টা করব পরবর্তী বছরে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৪ পার্ট টাইম চাকরির নোটিশ সবার আগে প্রকাশ করার। আমাদের ওয়েবসাইট এর পোস্টগুলো চাকরির ক্ষেত্রে আপনাদের জন্য অনেক উপকারী হবে। 

তাই এমন আরো পোস্ট পেতে আমাদের ফলো করুন এবং  আপনাদের আগ্রহ ও জানার বিষয়বস্তু গুলো আমাদের কমেন্ট করে জানান। পরবর্তীতে আবারো নতুন আলোচনা পর্বে আপনাদের সাথে কথা হবে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *