নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম ২০২৩ (নমুনা সহ)

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম ২০২৩ নিয়ে আমাদের আজকের এই আলোচনা। সুপ্রিয় পাঠক বন্ধুরা সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের নিবন্ধে। আশা করি সবাই ভালো এবং সুস্থ আছেন। তো আপনারা যারা সম্প্রতি চাকরি পেয়েছেন এবং চাকরিতে যোগদান করবেন তাদের জন্য গুরুত্বপূর্ণ আমাদের আজকের এই পোস্ট।

কেননা চাকরিতে যোগদান পত্রের নমুনা, যোগদান পত্র লেখার নিয়ম এবং যোগদান পত্র লেখার ফরমেট সমূহ আমরা নমুনা আকারে প্রকাশ করব। তাই আপনারা যারা নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম সম্পর্কে অবগত হতে চান, তারা আমাদের দেওয়া নির্দেশনা গুলো অনুসরণ করুন এবং সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃ বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার টেকনিক

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম

আপনি যদি নতুন কোন চাকরিতে যোগদান করতে চান তাহলে যোগদান পত্র লেখার জন্য অবশ্যই সুনির্দিষ্ট একটি নিয়ম মেনে চলতে হবে। তাই এ পর্যায়ে নতুন চাকরিতে যোগদান পত্র লেখার ফরমেট আমরা আপনাদের সামনে ধারাবাহিকভাবে তুলে ধরব। তাহলে আসুন জেনে নেই যোগদান পত্র লেখার সময় আপনাকে কোন কোন ধাপ পেরোতে হবে এবং কি কি লিখতে হবে সে সম্পর্কে।

প্রথমত: আপনি যে তারিখে লিখছেন সেটা উল্লেখ করতে হবে।

দ্বিতীয়ত: প্রাপকের নাম ও ঠিকানা সেইসাথে প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে। সুতরাং আপনি যে প্রতিষ্ঠানে বর্তমানে কর্মের নিযুক্ত হচ্ছেন এবং যার নিকট এই যোগদান পত্র টি পাঠাচ্ছেন। 

তৃতীয়ত: উল্লেখ করতে হবে বিষয় যে কেন আপনি এই  পত্র টি লিখছেন। 

চতুর্থত: কর্তৃপক্ষকে অর্থাৎ আপনি যার কাছে এই  পত্রটি লিখছেন তাকে সম্বোধন করতে হবে। এক্ষেত্রে আপনি তাকে মহোদয়,জনাব, স্যার অথবা ম্যাডাম বলতে পারেন।

পঞ্চমত: মূল বডিতে আপনি কবে কত তারিখ থেকে চাকরিতে জয়েন করছেন মূলত নতুন চাকরিতে যোগদান পত্র কেন লিখছেন তা অতি সংক্ষেপে উল্লেখ করতে হবে।

ষষ্ঠমত: প্রাপককে উদ্দেশ্য করে বিনীত নিবেদক অথবা বিনীত নিবেদিকা  শব্দটি প্রয়োগ করতে হবে।

সপ্তমত: উল্লেখ করতে হবে আপনার নাম ঠিকানা মোবাইল নম্বর, ইমেইলসহ যাবতিও সাধারণ ইনফরমেশন গুলো। 

ব্যাস এ পর্যন্তই, শুধুমাত্র এই সাতটি ধাপ মেনে চলে আপনি যদি একটি নতুন যোগদান পত্র লেখেন তাহলে সেটা পূর্ণাঙ্গ নিয়োগ প্রাপ্ত যোগদান পত্র হিসেবে গ্রহণযোগ্যতা পাবে। 

আরো পড়ুনঃ রিজাইন লেটার লেখার নিয়ম

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার সঠিক নিয়ম ও নমুনা

মনে করুন আপনি উপসহকারী প্রকৌশলী হিসেবে  স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরে  নিযুক্ত হয়েছেন। এখন এ নিয়ে প্রধান প্রকৌশলীর কাছে নতুন চাকরিতে যোগদানের জন্য একটি পত্র লিখতে হবে। সেক্ষেত্রে আপনি যেভাবে যোগদান পত্র টি লিখবেন তা নিচের নমুনাটি থেকে ধারণা গ্রহণ করুন। 

তারিখ: ৩০-৩-২০২৩

বরাবর

প্রধান প্রকৌশলী

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর

এলজিইডি ভবন, আগারগাঁও

শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭

বিষয়: উপসহকারী প্রকৌশলী পদে যোগদান পত্র।

মহোদয়

যথাভেদ সম্মানপূর্বক নিবেদন এই যে, মহোদয়ের দপ্তরের স্মারক নং ৫৭৯৮৬৪৪৫৭৮৮.৬৬৮৯৯৮৫৩৩৪৫৬, তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২৩ মারুফতে আমাকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের রাজস্ব খাতে উপসহকারী প্রকৌশলী পদে অস্থায়ীভাবে নিয়োগপত্র প্রদান করা হয়েছে। এরপ্রেক্ষিতে আমি আজ অর্থাৎ ৩০ শে মার্চ ২০২৩ তারিখ পূর্বাহে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সদর দপ্তরের উপসহকারী প্রকৌশলী পদে যোগদান পত্র দাখিল করিতেছি।

অতএব এমতাবস্থায় আমার যোগদান পত্র গ্রহণ করতে মহোদয়ের সদয় মর্জি হোক।

বিনীত নিবেদক

স্বাক্ষর: সেতু

উপ সহকারী প্রকৌশলী

এল জিইডি সদর দপ্তর ঢাকা

মেধাতালিকা-২ য়

রেজিস্ট্রেশন নাম্বার: ৪৬৬৫৪৫৭৯০৮

মোবাইল: ০১৭৫৫৬৪৩৯৬৩

ইমেইল: nilaakas@gmail.com

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নমুনা চিত্র

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি চাকরি পাওয়ার পরবর্তীতে নতুন চাকরিতে যোগদানের জন্য যোগদান পত্র লিখে চান তাহলে আমাদের এই নিয়মাবলী অনুসরণ করুন। সেই সাথে যদি কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন কমেন্ট করে জানান। আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন

Similar Posts