ওয়েম্যান এর কাজ কি

বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি?

বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি, একজন রেলওয়ে ওয়েম্যান কে মূলত কি কি দায়িত্ব পালন করতে হয়? তাদের বেতন কত এবং এটা কোন ধরনের চাকরি, সরকারি নাকি বেসরকারি? এই ধরনের নানা প্রশ্ন করে থাকেন অডিয়েন্স। আর তাই  আজকের এই আর্টিকেলে আমরা বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি তার এ টু জেড আলোচনা করব। 

আপনারা যারা ওয়েম্যান পদের কাজ ও সুযোগ-সুবিধা সম্পর্কে অবগত হতে চান এবং রেলওয়েতে ওয়েম্যান পদে চাকরি করার কথা চিন্তা করছেন  তাদেরকে বলব– অবশ্যই আমাদের আজকের এই নিবন্ধনটি স্কিপ না করে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আসুন কথা না বাড়িয়ে আমাদের আলোচনা পর্ব শুরু করা যাক। 

আরও পড়ুনঃ এমওডিসি এর পূর্ণরূপ কি এবং এর কাজ কি?

বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি?

বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি এ সম্পর্কে আপনি সুস্পষ্ট ধারণা অর্জন করতে চাইলে প্রথমত আপনাকে জানতে হবে–  ওয়েম্যান কি বা কাকে বলে? অনেকেই জানেন না ওয়েম্যান এর অর্থ কি? তাই আমরা ধারাবাহিকভাবে এই বিষয়বস্তুর  সাথে আপনাদেরকে পরিচয় করাবো। তাই আপনি যদি বাংলাদেশ রেলওয়ের একজন ওয়েম্যান হিসেবে চাকরি করার ইচ্ছা প্রকাশ করেন তাহলে আসুন জেনে নেই এর সম্পর্কে বিস্তারিত। 

ওয়েম্যান কি | ওয়েম্যান কাকে বলে?

রেলপথে রেল স্বাভাবিক ও নির্বিঘ্ন ভাবে চলাচলের জন্য দেখাশোনার দায়িত্বে যাদেরকে রাখা হয় তারাই হচ্ছে ওয়েম্যান। এটি মূলত বাংলাদেশ রেলওয়ে চাকরির একটি পদের নাম। যারা বাংলাদেশ রেলওয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে নিয়মিত ট্রেন লাইনের যাবতীয় বিষয়বস্তু দেখাশোনা করে এবং সকল দিকে খেয়াল রাখে তাদেরকেই ওয়েম্যান বলা হয়। 

আরও পড়ুনঃ জেনে নিন– ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি ও কত প্রকার

ওয়েম্যান এর কাজ কি?

একজন রেলওয়ে ওয়েম্যান এর কাজ হচ্ছে রেললাইন কে সচল রাখা। তারা মূলত

  • রেললাইন পাহারা দেওয়ার কাজ করেন
  • রেললাইন তৈরি এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব গ্রহণ করেন
  • রেললাইন পরিদর্শন করেন
  • রেলপথের ক্লিপ হুক ফিশ প্লেট পাত নাট বল্টু ইত্যাদি যাবতীয় জিনিস ঠিক রয়েছে কিনা তা যাচাই করেন

এক কথায় বলতে পারেন তারা রেলপথের চেকিংয়ের কাজ করেন। জারি করে রেল চলাচলে কোন বিঘ্ন না ঘটে এবং কোন দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা না থাকে। 

আরেকটু ভিন্ন ভাবে বললে বলা যায়– বাংলাদেশ রেলওয়ে রেললাইন তৈরি, রেললাইন সংস্কার রক্ষণাবেক্ষণ এর কাজ হচ্ছে ওয়েম্যান এর কাজ। একজন ওয়েম্যান রেলপথের যাবতীয় কাজগুলো করে থাকে যাতে করে ট্রেন চলাচলে কোন বাধা না ঘটে অর্থাৎ দুর্ঘটনার কবলে পড়তে না হয়। তারা হলেন এক ধরনের মেরামতকারী। যারা তাদের দায়িত্ব গ্রহণ করার মাধ্যমে রেল চলাচলকে সহজ ও নিরাপত্তা জনক করে তোলে। 

আরও পড়ুনঃ অফিস সহায়ক এর কাজ কি ও বেতন কত?

রেলওয়ে ওয়েম্যান এর দায়িত্ব কি কি?

ইতোমধ্যে আমরা বাংলাদেশ রেলওয়ে ওয়েম্যান এর কাজ কি তা তুলে ধরেছে। আর এটা নিশ্চয়ই আপনারা জানেন যে–  যে কাজগুলো আমরা সম্পাদন করে থাকি সেটাই মূলত আমাদের দায়িত্বের তত্ত্বাবধানে থাকে। অতএব কাজ করার মাধ্যমেই আমরা আমাদের দায়িত্ব পালন করি। 

আর রেলওয়ে ওয়েম্যান মূলত যে কাজগুলো করে থাকেন সেটাই তাদের দায়িত্ব। অর্থাৎ তাদের দায়িত্বের মধ্যে রয়েছে:-

  • রেলপথের রক্ষণাবেক্ষণ করা করা 
  • রেল পথ পরিপাটি বা পরিষ্কার রাখা
  • রেল পথের নাট বল্টু বা যাবতীয় সরঞ্জাম  ঠিক রয়েছে কিনা তা চেক করা
  • রেল গাড়ি চলাচলের বিঘ্নতা দূর করা ইত্যাদি। 

এটি মূলত একটি শারীরিক পরিশ্রমের কাজ। যে কাজটি সকল দৈবীক অনুকূল আবহাওয়া উতলিয়ে সম্পন্ন করতে হয়। এখন কথা হচ্ছে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ করে কত টাকা ইনকাম করা সম্ভব হয় অর্থাৎ ওয়েম্যান পদের জন্য বেতন ভাতা কত?

আরও দেখুনঃ চাকরি সন্ধান কর্মপরিকল্পনার ৬টি ধাপ (ক্যারিয়ার ব্যবস্থাপনা)

রেলওয়ে ওয়েম্যান পদের বেতন কতো?

রেলওয়ে ওয়েম্যান পদের বেতন মোটামুটি ৮৫০০ থেকে শুরু করে ২০ হাজার প্লাস। বলতে পারেন এটি হচ্ছে ১৯ তম গ্রেডের একটি চাকরি। একজন ওয়েম্যান প্রতিমাসে ওয়েম্যান গ্রেট অনুযায়ী মোটামুটি ৮৫০০ টাকা থেকে ২০৫৭০ টাকা মাইনে পায়। 

রেলওয়ে ওয়েম্যান চাকরি সরকারি নাকি বেসরকারি?

সরকারি চাকরির প্রতি ঝোক রয়েছে প্রায় প্রত্যেকেরই। একটা সরকারি চাকরি পাওয়া মানে সোনার হরিণ পেয়ে যাওয়া এমনটাই মনে করেন সাধারণ মানুষ। সরকারি সকল পদ যেহেতু অনেক গুরুত্বপূর্ণ আর তাই সেই গুরুত্বের দিক বিবেচনা করেই অনেকে জানার আগ্রহ প্রকাশ করেন রেলওয়ে ওয়েম্যান চাকরি টি সরকারি নাকি এটি বেসরকারি চাকরি!

যেহেতু ওয়েম্যান হচ্ছে বাংলাদেশ রেলওয়ের একটি পদের নাম আর বাংলাদেশ রেলওয়ে একটি সরকারি চাকরির প্ল্যাটফর্ম তাই ওয়েম্যান চাকরিটি সরকারি চাকরি। ওয়ে ম্যান পদ খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ বাংলাদেশ রেলওয়ের। এটি মূলত স্থায়ী এবং সরকারি একটি পদ। তবে হ্যাঁ, আরেকটি কথা হচ্ছে এটি সরকারি চাকরি হলেও বেতন ভাতার পাশাপাশি অন্যান্য সুযোগ-সুবিধার খুব একটা ব্যবস্থাপনা নেই। তবে আপনি পদোন্নতির মাধ্যমে নিজের বেতনের পরিসীমাটা বৃদ্ধি করতে পারবেন। 

রেলওয়ে ওয়েম্যান পদের যোগ্যতা কতটুকু

এই চাকরিটির জন্য আবেদনকারী প্রার্থীকে অবশ্যই এসএসসি বা সমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি যোগ্যতা হিসেবে আরো থাকতে হবে কাজ করার মন মানসিকতা এবং পরিশ্রম করার সক্ষমতা। ইতোমধ্যে আমরা বলেছি এই কাজটি মূলত শারীরিক পরিশ্রমের কাজ তাই আপনাকে যেকোনো পরিবেশে যে কোন মুহূর্তে শ্রম দিতে হবে জোর উদ্যমে। আর এটা শুধু রেলওয়ে ওয়েম্যান পদের চাকরির ক্ষেত্রে নয় মূলত সকল চাকরির জন্যই শারীরিক ও মানসিক উভয়ভাবে প্রস্তুত থাকাটা অধিক বেশি জরুরী।

আরও পড়ুনঃ সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা।

রেলওয়ে ওয়েম্যান পদের আবেদনের বয়স

যে কোন চাকরিতে আবেদনের জন্য একটা নির্দিষ্ট বয়সসীমা দেওয়া হয়ে থাকে। আর তাই অনেকেই জানতে চায়, আমি যদি রেলওয়ে ওয়েম্যান পদে চাকরি করতে চাই তাহলে অবশ্যই আমার বয়স কত থেকে কত পর্যন্ত হতে হবে? এটা মূলত ওয়েম্যান পদের চাকরির বিজ্ঞপ্তিতে সব সময় উল্লেখ করা থাকে। তাই এই পদে আবেদনের সময় অবশ্যই এ বিষয়গুলো বারবার যাচাই-বাছাই করে নেবেন। তবে সাধারণত বাংলাদেশ রেলওয়েতে ওয়েম্যান পদে চাকরির জন্য বয়সসীমা দেওয়া থাকে ১৮ থেকে ৩০ বছর। 

সুতরাং আপনার যদি 18 থেকে 30 বছরের মধ্যে বয়স হয় তাহলে আপনি চাকরি করতে পারবেন এই পদটি তে। তবে হ্যাঁ মুক্তিযোদ্ধা কোঠার ক্ষেত্রে বয়সের তারতম্য কিছুটা বেশি হয়ে থাকে। সেক্ষেত্রে ৩২ পর্যন্ত পৌছাতে পারে। তাই অবশ্যই অবশ্যই চাকরির বিজ্ঞপ্তি টি ভালোভাবে পড়ুন এবং আবেদন করুন সকল নিয়ম অনুসরণ করার মাধ্যমে। 

আরও পড়ুনঃ নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম ২০২৩ (নমুনা সহ)

রেলওয়ে ওয়েম্যান নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ করতে প্রায়ই জনবল নিয়োগের নিমিত্তে রেলওয়ে ওয়েম্যান পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। সর্বশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ১৭ জানুয়ারি ২০২৩ এ। যে সার্কুলার ওয়েম্যান পদে মোট ১৩৮৫ জন নতুন জনবল নিয়োগ দেওয়া হয়েছে। পরবর্তীতে জনবল নিয়োগের প্রয়োজন পড়লে আবারো নতুন সার্কুলার প্রকাশ করা হবে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। তাই এই পদে আবেদন করতে ইচ্ছুক হলে আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট ফলো করতে পারেন অথবা আমাদের এই ওয়েবসাইটে চোখ রাখতে পারেন। 

কেননা আমরা যে কোন চাকরির সার্কুলার প্রকাশ হওয়ার সাথে সাথে আপনাদের সুবিধার কথা চিন্তা করে পুনরায় আমাদের ওয়েবসাইট গুলোতেও তা প্রকাশ করে থাকি। তাই যেকোনো নতুন প্রকাশিত সরকারি বেসরকারি ব্যাংক অথবা কোম্পানির চাকরির নোটিফিকেশন পেতে আমাদের সাথে থাকুন পাশাপাশি চাকরির টিপস রিলেটেড পোস্ট করতে এখনই ভিজিট করুন  http://cakrinews.com/category/job-tips/ এই ওয়েবসাইটটি। আশা করা যায় চাকরি রিলেটেড যত প্রশ্ন আপনার মনে রয়েছে তার সবগুলোর সমাধান মিলবে আমাদের এই ক্যাটাগরির পোস্টগুলোতে। 

বাংলাদেশ রেলওয়ে ওয়েম্যান পদে আবেদনের নিয়ম

যেকোনো চাকরির বিজ্ঞপ্তিতে আবেদনের নিয়মাবলী সার্কুলারের উল্লেখ করা থাকে। তবে হ্যাঁ বাংলাদেশ রেলওয়েতে ওয়েম্যান পদে চাকরির আবেদন প্রক্রিয়াটি যদি অনলাইনের মাধ্যমে সম্পন্ন করার কথা থাকে তাহলে ধারাবাহিকভাবে আপনাকে যে কাজগুলো সম্পন্ন করতে হবে সেগুলো হলো:

প্রথমত: ভিজিট করুন উল্লিখিত লিংক। সচরাচর দেওয়া থাকে http://br.teletalk.com.bd/ লিংকটি।

দ্বিতীয়ত: ওয়েম্যান পদে ক্লিক করুন

তৃতীয়ত: ক্লিক করুন অ্যাপ্লিকেশন ফর্ম লেখাটির উপর

চতুর্থত: ওয়েম্যান সিলেক্ট করার পরবর্তীতে নেক্সট এ ক্লিক করুন

পঞ্চমত: আপনার উত্তর যদি হ্যাঁ হয় তাহলে ইয়েস বাটনটি চাপুন। তবে হ্যাঁ এক্ষেত্রে মনে রাখবেন আপনি যদি অল জবস এর প্রিমিয়াম মেম্বার হয়ে থাকেন তাহলে ইয়েস চাপতে হবে আর সেটা না হলে নো রেডিও বাটনটি চাপ দিয়েন। 

ষষ্ঠমত: নেক্সট বাটনে প্রেস করুন

সপ্তমত: পূরণ করুন প্রয়োজনীয় যাবতীয় ইনফরমেশন

অষ্টমত: সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট বাটনে ক্লিক করুন।

ব্যাস আপনার কাজ এ পর্যন্তই। পরবর্তীতে চাকরির বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দিষ্ট পরিমাণ ফ্রি প্রদান করতে হয়। বাংলাদেশ রেলওয়ে ওয়ে ম্যান পদের আবেদন ফ্রি মূলত ১১২ টাকা নেওয়া হয়ে থাকে যেটা ৭২ ঘণ্টার মধ্যে পে করা হয় অনলাইনে আবেদন করার পরবর্তীতে। এটা আপনি টেলিটক প্রিপেইড সিম থেকে এসএমএসের মাধ্যমে সহজে জমা করতে পারবেন। 

দেখে নিনঃ অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, বাংলাদেশ রেলওয়ে এর ওয়েম্যান এর কাজ কি, এ সম্পর্কিত আলোচনা পর্বটি আপনাদের কেমন লাগলো আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন। এবং আমাদের চাকরি নিউজ ডটকম ওয়েবসাইটের পোস্ট যদি আপনাদের কাছে গুরুত্বপূর্ণ এবং উপকারী মনে হয় তাহলে আমাদের ফলো করবেন। আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ। 

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *