গ্রামীণ-ব্যাংক-শিক্ষানবিস-অফিসারের-কাজ-কী

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কী? গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার A টু Z 

গ্রামীণ ব্যাংক বাংলাদেশের একটি ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা এবং সামাজিক উন্নয়ন ব্যাংক, যে ব্যাংকটি প্রত্যেক বছর একটি বিশাল সংখ্যক জনবল নিয়োগ দিয়ে থাকে তাদের কার্যসম্পাদনের জন্য। গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার হিসেবে বিশাল সংখ্যক মানুষ কর্মে নিয়োজিত। এমনকি অনেকেই রয়েছেন যারা শিক্ষানবিশ অফিসার হিসেবে কাজ করতে ইচ্ছুক। 

কিন্তু জানেন না গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কী সে সম্পর্কে বিস্তারিত। আর তাই আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব— গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কী? গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার A টু Z. তাহলে আসুন জেনে নেওয়া যাক– এ সম্পর্কে প্রয়োজনীয় সকল তথ্য। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার 

“গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার” এটি একটি পদবী। আর এই পদে, আপনি যদি যোগ্য প্রার্থী হয়ে থাকেন তাহলে গ্রামীণ ব্যাংক এর অধীনে কাজ করার সুযোগ পেতে পারেন অর্থাৎ চাকরিতে নিয়োজিত হতে পারেন। গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসারদের কাজ অনেকটাই বিস্তৃত। তারা মূলত গ্রামীণ এলাকার ব্যবসা, অর্থনীতি এবং অন্যান্য আঞ্চলিক উন্নয়ন সংক্রান্ত কাজ সম্পাদন করে থাকে। 

এক কথায় বলা যায়– গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার” গণ সামগ্রিকভাবে একটি এলাকার অর্থনীতি ও উন্নয়নে সাহায্য করার পাশাপাশি সমাজসেবা বৃদ্ধি করা, ব্যাংকের সেবা প্রধান ঋণ স্বীকৃতি দেওয়া, আর্থিক পরামর্শ প্রদান সহ বিভিন্ন সেবা প্রদানে সর্বদা নিয়োজিত । 

অনেকের পছন্দের তালিকায় রয়েছে গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসারের চাকরিটি। আর এই কারণেই একে ঘিরে নানা প্রশ্ন। যেমন– গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার বেতন, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পরীক্ষার তারিখ, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পরীক্ষার রেজাল্ট, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস কেন্দ্র ব্যবস্থাপক এবং চাকরি পাওয়ার যোগ্যতা দক্ষতা ও অভিজ্ঞতা সম্পর্কে বিস্তারিত। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কী?

গ্রামীণ ব্যাংকে শিক্ষানবিস অফিসারের প্রধান কাজ হলো– গ্রামীণ এলাকার শিক্ষানবিস কর্মকাণ্ড নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনা করা। তাদের কাজের দায়িত্ব হলো– শিক্ষানবিস সম্প্রসারণ এবং উন্নতির সাথে সাথে গ্রামীণ এলাকায় শিক্ষানবিস কর্মকর্তাদের নিয়োগ ও প্রশিক্ষণের ব্যবস্থা করা।

অতএব বলা যায় গ্রামীণ ব্যাংকে শিক্ষানবিস অফিসারের প্রধান কাজ গুলো হলো—

  • শিক্ষানবিস পরিক্ষা এবং নিয়োগ সংক্রান্ত সকল দায়িত্ব পালন
  • গ্রামীণ ব্যাংক কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ পরিকল্পনা তৈরি করা এবং প্রশিক্ষণ প্রদান
  • শিক্ষানবিশ প্রক্রিয়া, ব্যবস্থাপনা, শিক্ষানবিস প্রযুক্তি সম্পর্কে সঠিক ধারণা প্রদান এবং গ্রামীণ ব্যাংকে নিয়োজিত নতুন শিক্ষানবিশ কর্মকর্তাদের সকল বিষয়গুলি সম্পর্কে অবগতকরণ।
  • প্রশাসনিক কাজ সম্পাদন, যেমন– বাড়িতে-বাড়িতে গ্রামীণ এলাকায় শিক্ষানবিস কর্মকর্তাদের নিয়োগ ও নিয়মিত কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করা, দৈনিক কার্যক্রম পরিচালনা, এবং কর্মকর্তাদের সাথে যোগাযোগ, রিপোর্টিং সহ বিভিন্ন কার্য সম্পাদন।
  • প্রতিষ্ঠানের উন্নতি ও উদ্দেশ্য পূরণের নিমিত্তে গ্রামীণ অঞ্চলে শিক্ষা প্রদান এবং শিক্ষা দেওয়ার জন্য নতুন প্রকাশনা প্রযুক্তি ও উপকরণ নিয়ন্ত্রণ করার কার্যসম্পাদন
  • সামাজিক সংক্রিয়া এবং সাক্ষরতা বৃদ্ধি
  • শিক্ষানবিশ প্রক্রিয়ার তথ্য ব্যবস্থাপনা
  • সেখানে বেশ প্রক্রিয়ার উন্নতি এবং প্রশাসনিক কার্যাবলী সুন্দরভাবে পরিচালনা
  • গ্রামীন কর্মকর্তাদের প্রয়োজনীয় কাজে সাহায্য সহযোগিতা সহ প্রভৃতি।

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরির যোগ্যতা

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কি এ সম্পর্কে না হয় বিস্তারিত জানা হলো। কিন্তু এখন জানা প্রয়োজন, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার পদে চাকরির যোগ্যতা সম্পর্কে। কেননা গ্রামীণ ব্যাংকের উক্ত পদে চাকরির জন্য আপনি আদৌ যোগ্য কিনা তার ওপর ভিত্তি করে চাকরিতে আবেদন করার পরিকল্পনা করতে পারবেন। 

তাই আলোচনার এ পর্যায়ে আমরা গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরির যোগ্যতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ইনফরমেশন তুলে ধরব। সত্যি বলতে – আপনি যদি গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরি করতে চান তাহলে চাকরির যোগ্যতা হিসেবে সাধারণভাবে নিম্নলিখিত উল্লেখিত শর্তগুলো পূরণ করতে হবে। যথা —

  • শিক্ষাগত যোগ্যতা: গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে থাকতে হবে স্নাতক ডিগ্রি। পাশাপাশি কিছু পদের জন্য মাস্টার্স ডিগ্রিও সম্পন্ন হওয়া লাগতে পারে। অতএব আপনি যদি ইতোমধ্যে স্নাতক ডিগ্রি অর্জন করে থাকেন তাহলে গ্রামীণ ব্যাংকের শিক্ষানবিস অফিসার পদে চাকরির বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন এখনই। 
  • বয়সের সময়সীমা: আমরা প্রত্যেকে জানি চাকরির জন্য একটি নির্দিষ্ট বয়সসীমা উল্লেখ থাকে। আর গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদেও এর ব্যতিক্রম ঘটে নি। মূলত আপনি যদি এই পদে চাকরি করতে চান তাহলে আপনার বয়স সর্বনিম্ন ২১ হতে হবে এবং সর্বোচ্চ ৩০ বছর। বিশেষ করে গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার এর অন্তর্ভুক্ত কৃষি ঋণ প্রদান পদে বা কৃষি অফিসার এর জন্য এই সময়সীমা একদমই নির্ধারণযোগ্য। তবে আপনি বয়সের তারতম্যটা সার্কুলারে ভালোভাবে লক্ষ্য রাখতে পারেন। কেননা প্রত্যেকটি নিয়োগ বিজ্ঞপ্তি তে বয়সসীমা মাস্ট উল্লেখ করা থাকে। 
  • অন্যান্য যোগ্যতা: গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরির জন্য অন্যান্য যোগ্যতা হিসেবে কম্পিউটারে ব্যাসিক ধারণা রাখতে হবে। কেননা আপনি যদি কম্পিউটার ব্যবহারের দক্ষ হয়ে থাকেন এবং বিভিন্ন অফিস সফটওয়্যার ও ডাটা এন্ট্রির কাজ সমূহ জেনে থাকেন তাহলে শিক্ষানবিস অফিসার এর কাজগুলো সম্পাদনে অনেক বেশি সুবিধা হবে। আর তাই এই চাকরির ক্ষেত্রে কম্পিউটার প্রশিক্ষণের বিষয়টি নজরে রাখা হয়। পাশাপাশি বিশেষজ্ঞতা হিসেবে থাকতে হবে কমিউনিকেশন স্কিলস, স্বাক্ষরিক এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ স্কিল। 

এক কথায়– এই পদে কাজ করার জন্য সাধারণভাবে একটি ব্যাংকিং ব্যাচেলর ডিগ্রি প্রয়োজন হবে আপনার। সাথে অন্যান্য সামাজিক ও অর্থনীতি বিষয়ে জ্ঞান থাকতে হবে। এছাড়া, ব্যাংক কার্যের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করার জন্য গ্রামীণ ব্যাংক বা অন্যান্য ব্যাংক ও অর্থ প্রতিষ্ঠানে অভ্যন্তরীণ বিষয়বস্তু সম্পর্কে জানার জন্য প্রশিক্ষণ গ্রহণের ও প্রয়োজন হতে পারে।

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরি পাওয়ার উপায়

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে চাকরি পাওয়ার অন্যতম উপায় হচ্ছে নিজের স্কিল ডেভেলপমেন্ট। কেননা এই পদে চাকরির জন্য আপনাকে যে সকল কার্য সম্পাদন করতে হবে তার জন্য যে যে স্কিল থাকার প্রয়োজন আপনার যদি সেই সবগুলো থেকে থাকে তাহলে অবশ্যই আপনি এই কমিউনিটিতে চাকরি করার সুযোগ পাবেন। 

এক কথায়-  গ্রামীণ ব্যাংকে শিক্ষানবিস অফিসার হিসেবে চাকরি পেতে হলে আপনাকে পর্যায়ক্রমে নিম্ন বর্ণিত ধাপগুলো পার করতে হবে। সেগুলো হলো–

  • প্রয়োজনীয় যোগ্যতার সংগ্রহ করতে হবে
  • বিশেষ দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে
  • আবেদন করতে হবে নির্দিষ্ট সময়সীমার মধ্যে
  • নিজেকে উক্ত প্রতিষ্ঠানের সামনে একটু বিশেষভাবে উপস্থাপন করতে হবে
  • প্রয়োজনীয় বিষয়গুলির ওপর প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে
  • লিখিত পরীক্ষায় ভালো করতে হবে এবং
  • সাক্ষাৎকারে আশানুরূপ নম্বর পেতে হবে/প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে হবে। 

মূলত আপনি যদি ধাপে ধাপে এই কাজগুলো করতে পারেন তাহলে গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে ইনশাআল্লাহ চাকরির সুযোগ পেয়ে যাবেন। এবার আসুন গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার নিয়োগ পরীক্ষা, নিয়োগ বিজ্ঞপ্তি এবং আবেদনের নিয়ম ও বেতন সংক্রান্ত আরো কিছু বিষয় জেনে নেওয়া যাক। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার নিয়োগ পরীক্ষা

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে দেখো ও উপযুক্ত জনবল নিয়োগ দেওয়ার জন্য নিয়োগ পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষামূলত দুইটি মাধ্যমে নেওয়া হয়ে থাকে। একটি হচ্ছে লিখিত পরীক্ষা অন্যটি মৌখিক পরীক্ষা অর্থাৎ ভাইবা। আপনি যদি লিখিত পরীক্ষায় ভালো করেন তাহলে ভাইভাতে অংশগ্রহণের সুযোগ পাবেন। আর ভাইভাতে টিকে গেলে চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারবেন অর্থাৎ আশা রাখতে পারেন আপনার এই চাকরিটি নিশ্চিত হবেই হবে। 

কিন্তু হ্যাঁ আরেকটি প্রশ্ন হচ্ছে, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার নিয়োগ পরীক্ষা দেওয়ার জন্য কোন কোন বিষয় পড়তে হবে এবং কিভাবে পরীক্ষা প্রস্তুতি নিলে আসানের রূপ ফলাফল অর্জন করা সম্ভব হবে? এর জন্য আমি সাজেস্ট করব আমাদের ওয়েবসাইটে প্রকাশিত একটি আর্টিকেল। সেটা হচ্ছে–  চাকরির পরীক্ষায় ভালো করার উপায় (টিপস ও ট্রিকস) তবে হ্যাঁ, এর পাশাপাশি আপনি আরো পড়তে পারেন- চাকরির পরীক্ষায় ইংরেজিতে ভালো করার উপায়, চাকরির পরীক্ষায় গণিতে ভালো করার উপায়, পরিবার পরিকল্পনা নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সম্পর্কিত অন্যান্য আরো কিছু আর্টিকেল। যেগুলোর প্রত্যেকটি আপনার চাকরির পরীক্ষায় অনেক বেশি কাজে আসবে। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

গ্রামীণ ব্যাংক সাধারণত তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। আবার গ্রামীণ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি গুলো বেশ কিছু চাকরির ওয়েব পোর্টালেও প্রকাশিত হয়। আপনি মূলত সেই সকল ওয়েবসাইট থেকে অথবা গ্রামীণ ব্যাংক এর অফিসিয়াল ওয়েবসাইটে সর্বশেষ নোটিস গুলো থেকে নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারবেন। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বর্তমানে চলমান নেই। তবে মাঝেমধ্যেই এই প্রতিষ্ঠানটি নতুন দক্ষ ও উপযুক্ত জনবল নিয়োগ দেওয়ার জন্য নতুন নতুন সার্কুলার প্রকাশ করে থাকে। তাই আপনি চাইলে নিয়মিত তাদের অফিসিয়াল ওয়েবসাইট ফলো করতে পারেন অথবা চোখ রাখতে পারেন আমাদের চাকরি নিউজ ডটকম ওয়েবসাইটে। কেননা আমরাও আমাদের ওয়েবসাইটে সরকারি বেসরকারি ব্যাংক ও কোম্পানির নতুন প্রকাশিত সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার পদে আবেদনের নিয়ম

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিশ অফিসার পদে আবেদনের নিয়ম মূলত অফলাইন হতে পারে আবার অনলাইনেও হতে পারে। এটা সব সময় সারকুলারে উল্লেখ করা থাকে।

তবে আপনি যদি অফলাইন এবং অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আমরা বলব আমাদের সাজেস্ট কৃত লিংকে গিয়ে এ সম্পর্কে বিস্তারিত পড়ে ফেলবার। কেননা ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইটে চাকরির বিজ্ঞপ্তিতে আবেদন করার নিয়ম সম্পর্কিত একটি আর্টিকেল প্রকাশ করেছি। 

এবার আসুন জেনে নেই, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারদের বেতন গ্রেড সম্পর্কে আরো কিছু তথ্য। আর হ্যাঁ আপনি যদি চাকরি সংক্রান্ত আরো প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের বাকি পোস্টগুলো পড়তে পারেন। কেননা চাকরির নিউজ ডটকম ওয়েব সাইটে সব সময় চেষ্টা করে চাকরির সংক্রান্ত নানা সমস্যার সমাধান এবং বিভিন্ন প্রশ্নের সঠিক ও সুস্পষ্ট উত্তর দেওয়ার। 

গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার বেতন

একজন গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসার সর্বসাকুল্যে মোটামুটি ১৫ হাজার প্লাস মাইনে পেয়ে থাকে। মূলত একজন সিনিয়র অফিসার জাতীয় বেতন স্কেলের নবম গ্রেডের বেতন ভাতা পেয়ে থাকে এক্ষেত্রে। তবে হ্যাঁ যখন নিয়োগ পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত হয় তার পরবর্তী সময়ে দীর্ঘ একটি বছর প্রশিক্ষণ সময় পার করতে হয় উক্ত নিয়োগ প্রাপ্ত ব্যক্তিকে। 

আর সেই এক বছরে অর্থাৎ প্রশিক্ষণ সময়ে প্রথম পাঁচ মাসে বেতন হিসেবে গ্রহণ করার সুযোগ পায় মাত্র ১১ হাজার টাকা। সঙ্গে যাতায়াত এবং মোবাইল ভাতা দেওয়া হয়ে থাকে। পরবর্তীতে সাত মাস মাসে মাইনে হিসেবে পেয়ে থাকে বার হাজার টাকা সে সাথে যাতায়াত এবং মোবাইল ভাড়া প্রদান করা হয়। 

আর যখন উক্ত কর্মকর্তা প্রশিক্ষণপ্রাপ্ত হওয়ার পরবর্তীতে অফিসার বা সিনিয়র অফিসার হিসেবে নিজের জায়গা দখল করে তখন জাতীয় বেতন স্কেলের নবম গ্রেডের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, গ্রামীণ ব্যাংক শিক্ষানবিস অফিসারের কাজ কি এবং এ সম্পর্কিত আলোচনা পর্বের ইতি টানছি আজ এখানেই। আশা করছি আপনারা আমাদের আজকের আলোচনার মাধ্যমে আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়েছেন। তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খুব শীঘ্রই আবারো নতুন টপিকের নতুন কোন আলোচনা পড়বে আপনাদের সাথে দেখা হবে কথা হবে। সবাইকে আল্লাহ হাফেজ। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *