প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন

প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম

প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী পাঠকদের জানাই স্বাগতম। কেননা আজ আমরা প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়মানুবর্তিতা সম্পর্কে এ টু জেড তুলে ধরবো।

তাই আপনারা যারা প্রাথমিক শিক্ষক বদলির জন্য অনলাইনে আবেদন কার্য সম্পন্ন করতে চান কিন্তু সঠিক ইনস্ট্রাকশন না জানার কারণে বুঝে উঠতে পারেন না কোথায় কিভাবে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির জন্য আবেদন করবেন, তাদেরকে বলব দেরি না করে আজকের এই আর্টিকেলটি পড়ে ফেলুন।

কেননা আমরা প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক, প্রাথমিক শিক্ষক বদলের আবেদন ফরম এবং অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে আসুন শুরু করি।

জেনে নিনি- প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে A টু Z

প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম

প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম হিসেবে বেশ কিছু শর্তাবলী উল্লেখ থাকে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন নোটিসে। মূলত প্রত্যেক বছর জানুয়ারি মাসের শুরুতে দেশের সকল প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষক বদলির কার্যপ্রক্রিয়া শুরু হয়।

তবে হ্যাঁ কখনো কখনো কিছু সময় এদিক ওদিক হয়ে থাকে। যেমন– প্রাথমিক শিক্ষক আন্ত:বিভাগ বদলির আবেদন ২০২৩ নোটিস্টি এবারে প্রকাশিত পেয়েছিল মার্চ মাসের ২৩ তারিখে। তবে সচরাচর বছরের শুরুতেই মূলত প্রাথমিক শিক্ষক বদলির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর নীতিমালা অনুসরণ করে।

একটা সময় ছিল যখন প্রাথমিকে হাতে লিখে বদলির আবেদন করার সিস্টেম চালু ছিল। কিন্তু এখন প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম জানতে হবে আপনাকে। কেননা আগের মত এখন হাতে লিখে আবেদন করলে সেটা গ্রহণযোগ্য হবে না যদি না আপনি অনলাইনের মাধ্যমে সঠিক প্রক্রিয়ায় আবেদন কার্যটি সম্পন্ন করেন।

মূলত এখন সময়ের সাথে তাল মিলিয়ে আপনাকে ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় শিক্ষক বদলির আবেদনের অনলাইন পদ্ধতি গ্রহণ করতে হবে এবং আবেদন করার সময় শর্ত ও নির্দেশনাবলী মেনে চলে বেশ কিছু ধাপ সম্পন্ন করতে হবে। যেগুলো আমরা আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেব

প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক

প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম এর কথা উঠতেই সবাই প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক এর জন্য হুমকি খেয়ে পড়েন। কেননা অনেকেই বুঝে উঠতে পারেন না– শিক্ষক বদলির জন্য আপনি কোন ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং কোথায় থেকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

এর জন্য আমরা সাজেস্ট করব আমাদের উল্লিখিত লিংকের সরাসরি প্রবেশ করতে অথবা google chrome ব্রাউজারে একটা নিউট্যাব নিয়ে search এর জন্য। কেননা ক্রোম ব্রাউজারে গিয়ে প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক লিখে গুগল করেন তাহলেই আপনাকে আসল ওয়েবসাইট সবার প্রথমে সাজেস্ট করা হবে, যেটাতে গিয়ে আপনি প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম খুব সহজেই বুঝতে পারবেন। 

কেননা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে শিক্ষক বদলির নোটিশ প্রকাশিত হয়। সেই সাথে প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক ও আপনি ওই নোটিশ থেকে সংগ্রহ করতে পারবেন। তবে আপনি যদি এক ক্লিকে এখনই প্রাথমিক শিক্ষক বদলির জন্য সঠিক ওয়েবসাইট ভিজিট করতে চান তাহলে ক্লিক করুন 👉👉👉👉 (এই লিংকে).

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম পূরণের প্রয়োজন পড়লে এটা মূলত প্রাথমিক শিক্ষক বদলির নোটিসে উল্লেখ করা থাকে। তবে অনলাইনের মাধ্যমে আবেদনকার্য সম্পন্ন করার কথা উল্লেখ থাকলে আপনার মূলত শিক্ষক বদলির আবেদন ফরম সংগ্রহ করার প্রয়োজন পড়বে না। তবে যদিও বা শর্ত পূরণের জন্য পরবর্তীতে আবেদন ফরম পূরণ করে সেটা অফিসে জমা দেওয়ার প্রয়োজন পড়ে তাহলে আপনি মূলত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। 

কেননা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ওয়েবসাইটে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, শিক্ষক বদলির নোটিস থেকে শুরু করে শিক্ষা সংক্রান্ত যেকোনো নোটিস প্রকাশ করা হয়ে থাকে। তাই আপনি সরাসরি www.dpe.gov.bd ওয়েবসাইট থেকে সকল বিজ্ঞপ্তির আপডেট পেতে পারেন পাশাপাশি সংগ্রহ করতে পারেন প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম। 

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলের আবেদন করার জন্য ধারাবাহিকভাবে নিচে উল্লেখিত ধাপগুলো সঠিকভাবে সম্পন্ন করতে হবে আপনাকে। যথা: 

প্রথমত: গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করতে হবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর ওয়েবসাইট লিখে।

দ্বিতীয়ত: ভিজিট করতে হবে উক্ত ওয়েবসাইট অর্থাৎ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট অথবা প্রাথমিক ও শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট। 

তৃতীয়ত: হোমপেজ থেকে প্রবেশ করতে হবে অনলাইন শিক্ষক বদলি পেজে। এর জন্য আপনি সরাসরি ক্লিক করতে পারেন https://ttms.dpe.gov.bd/login এই লিংকে।

চতুর্থত : প্রয়োজনীয় ইনফরমেশন পূরণ করার মাধ্যমে লগইন প্রক্রিয়ার সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে আপনাকে ব্যবহারকারীর ধরন হিসেবে নির্বাচন করতে হবে যে কোন একটি। মনে করুন আপনি প্রধান শিক্ষক হিসেবে কোন একটা বিদ্যালয়ে কর্মরত রয়েছেন এখন বদলি হওয়ার জন্য আবেদন করতে ইচ্ছুক। তাহলে আপনাকে ব্যবহারকারীর ধরনের উপর ক্লিক করে নির্বাচন করতে হবে “প্রধান শিক্ষক” ধরনটি। 

পঞ্চমত: ই প্রাইমারি থেকে প্রাপ্ত শিক্ষক পিন নম্বর বসাতে হবে খালি। 

ষষ্ঠমত: ই প্রাইমারি স্কুল সিস্টেমে ব্যবহৃত মোবাইল নম্বর বসাতে হবে ফাঁকা বক্সে এরপর লগইন অপশনে ক্লিক করে লগইন কার্যপ্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। 

সপ্তমত: লগইন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার সামনে ই প্রাইমারি স্কুল সিস্টেম এর নিবন্ধিত শিক্ষকের তথ্য পূরণের জন্য একটা লম্বা চার্ট বা পেজ সাজেস্ট করা হবে। সেখানে মূলত আপনাকে আপনার নাম, বিদ্যালয় এর নাম, স্থায়ী ঠিকানা, পদবী যোগদানের তারিখ বর্তমানে কর্মরত প্রতিষ্ঠানের বদলিতে আগমনের তারিখ কর্মরত প্রতিষ্ঠানের অনুমোদিত পদের সংখ্যা এবং ছাত্রছাত্রীর সংখ্যা সহ নানা ইনফরমেশন তুলে ধরা হবে। আর যদি ঐ তথ্যগুলো সঠিক হয়ে থাকে তাহলে আপনাকে পরবর্তী পর্যায়ে এগিয়ে যেতে হবে। 

অষ্টমত: নির্বাচন করতে হবে বদলির ধরন। বদলির ধরন হিসেবে আপনার সামনে সিলেক্ট করার জন্য যে অপশন গুলো থাকবে সেগুলো হচ্ছে:-

  • একই উপজেলা/থানা,
  • আন্তঃ জেলা বদলির আবেদন,
  • আন্তঃ বিভাগ বদলির আবেদন,
  • আন্তঃ উপজেলা/থানায় বদলির আবেদন,
  • সিটি কর্পোরেশন বদলির আবেদন।

নবমত: সকল কিছু সিলেক্ট করা সম্পন্ন হলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। আর সাবমিট বাটনে ক্লিক করার পরবর্তীতে আপনার প্রোফাইলে বদলির আবেদনটি শো করবে। এ সময় আপনি মূলত আরো যা যা দেখতে পাবেন সেগুলো হচ্ছে:- বদলির আবেদন, জমাকৃত আবেদনসমূহ এবং অসম্পূর্ণ আবেদন সমূহ। 

আর তাই আপনারা যারা প্রাথমিক শিক্ষক বদলের অনলাইন আবেদন করার নিয়ম মেনে আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি ভিজিট করুন আমাদের উল্লেখিত https://ttms.dpe.gov.bd/login লিংকে এবং প্রয়োজনীয় ইনফরমেশন গুলো প্রদান করার মাধ্যমে সম্পন্ন করুন আবেদন প্রক্রিয়া। 

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয় অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম শুরু করার জন্য মূলত প্রত্যেক বছরের প্রথম মাসের দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ প্রকাশিত হয়। উক্ত নোটিসে- প্রাথমিক শিক্ষক বদলির আবেদন করার নিয়ম, সরকারি শিক্ষক ও প্রধান শিক্ষক বদলির শর্তাবলী, প্রাথমিক শিক্ষকদের বদলি আবেদনের তারিখ সমূহ এবং অনলাইনে প্রাথমিক শিক্ষক আন্ত:বিভাগ বদলির সংক্রান্ত প্রয়োজনীয় ইনফরমেশন গুলো উল্লেখ করা থাকে। 

যেখান থেকে একজন শিক্ষক খুব সহজেই সকল ইনস্ট্রাকশন পেতে পারেন। ইতোমধ্যে ২০২৩ সালের অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে এবং তার সময়সীমার সমাপ্ত ঘটেছে। কেননা ২০২৩ সালের প্রাথমিক শিক্ষক বদলির আবেদন নোটিশ প্রকাশিত হয় মার্চের ২৩ তারিখে এবং শিক্ষক বদলির জন্য অনলাইনে আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল ২৬ থেকে ২৮ তারিখ পর্যন্ত। 

তো আপনি যদি বদলির জন্য আবেদন করতে চান বিজ্ঞাপনের উপর নির্ভর করে তাহলে পরবর্তী নোটিশ পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন অথবা এখনই প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ট্রাই করুন আমাদের উল্লেখিত ইন্সট্রাকশন অনুযায়ী। 

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন করার নিয়ম সম্পর্কে জানার পর নিশ্চয়ই এ সম্পর্কে আপনাদের মনের সকল প্রশ্নের খোরাক মিটেছে। তবুও প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম, প্রাথমিক শিক্ষক অনলাইন বদলী লিংক সংক্রান্ত বিষয়ে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানান এবং প্রাথমিক শিক্ষক বদলির নতুন নোটিশ পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

কেননা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে উক্ত নোটিশ প্রকাশ পাওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার্থে আবারো প্রকাশ করব সেই সাথে দিয়ে দেবো আবেদনের সঠিক লিংক ও ইনস্ট্রাকশন এবং উল্লেখিত শর্তাবলী। তো আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *